Shahadat-e al Hiqma: তালিবানের উত্থান হাবিবুল্লাহদের সাহস জুগিয়েছিল? উঠে আসছে চাঞ্চল্যকর তথ্য

Bangladesh-based Islamist Terrorist Group: কম্পিউটার সায়েন্সের ছাত্র হবিবুল্লাহকে জেরা করে তদন্তকারীরা জানার চেষ্টা করছে, কীভাবে তিনি এরকম একটি সংগঠনের সঙ্গে জড়ালেন। ইতিমধ্যেই দফায় দফায় তাঁকে জেরা করা হয়েছে। আর সেই জেরাতেই উঠে আসছে নয়া তথ্য। যা রীতিমতো চিন্তার ভাঁজ ফেলবে।

Shahadat-e al Hiqma: তালিবানের উত্থান হাবিবুল্লাহদের সাহস জুগিয়েছিল? উঠে আসছে চাঞ্চল্যকর তথ্য
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 24, 2024 | 1:11 PM

কলকাতা: গত শনিবার (২২ জুন) দুর্গাপুরের কাঁকসা থেকে জঙ্গি সন্দেহে এক যুবককে গ্রেফতার করে রাজ্য পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স বা এসটিএফ। মহম্মদ হাবিবুল্লাহ নামে ওই যুবককে নাগালে পাওয়ার পর থেকেই একের পর এক চাঞ্চল্যকর তথ্য সামনে উঠে আসছে। এবার জানা যাচ্ছে জঙ্গি মডিউল ‘শাহদাত’ আফগানিস্তানে তালিবান উত্থানে ভীষণভাবে উদ্বুদ্ধ হয়। সূত্রের খবর, সংগঠনের নতুন পতাকা, কর্মপদ্ধতি এবং তালিবানের কাছে প্রশিক্ষণ সংক্রান্ত বিষয় উঠে এসেছে হাবিবুল্লাহ জেরায়।

কম্পিউটার সায়েন্সের ছাত্র হবিবুল্লাহকে জেরা করে তদন্তকারীরা জানার চেষ্টা করছে, কীভাবে তিনি এরকম একটি সংগঠনের সঙ্গে জড়ালেন। ইতিমধ্যেই দফায় দফায় তাঁকে জেরা করা হয়েছে। আর সেই জেরাতেই উঠে আসছে নয়া তথ্য। যা রীতিমতো চিন্তার ভাঁজ ফেলবে।

তদন্তকারীরা মনে করছেন, আফগানিস্তানে তালিবানের যে উত্থান, তা হবিবুল্লাহদের কোথাও গিয়ে উদ্বুদ্ধ করে থাকতে পারে। তবে তার বাইরে অন্য কোনও কারণ আছে কি না, অন্যভাবে তাঁর মগজধোলাই করা হয়েছিল কি না, সেই বিষয়গুলিও খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

যে সোশ্যাল প্ল্যাটফর্মের মাধ্যমে হবিবুল্লাহরা নিজেদের মধ্যে যোগাযোগ রাখতেন, তাতে নজরদারি চালিয়ে বেশ কয়েকটা নাম তদন্তকারীরা জানতে পেরেছেন। সূত্রের খবর, হাতে এসেছে কয়েকজন বাংলাদেশি নাগরিকের নামও। তাঁদের সঙ্গে হবিবুল্লাহর কথোপকথন, তা সন্দেহজনক বলেই মনে করছেন তদন্তকারীরা।

তদন্তকারীরা খতিয়ে দেখছেন, শাহদাত মডিউলে আরও কারা ছিলেন। এ ধরনের মডিউলের ক্ষেত্রে বাইরে থেকে একটা ফান্ড আসার বিষয় থাকে। এখানে কারা টাকার জোগান দিতেন সেটাও জানতে চাইছে তদন্তকারীরা। একইসঙ্গে ভারতীয় মডিউলে আর কত সদস্য রয়েছে, তাও তদন্তকারীদের নজরে।