Kolkata Metro: চলতি বছরেই পাঁচ বড় চমক, শহরবাসীর জন্য ‘পুজোর উপহার’ নিয়ে হাজির কলকাতা মেট্রো

Kolkata Metro: মেট্রো রেল কর্তৃপক্ষ ২০২৩ সালে নতুন মেট্রো রুট চালু এবং বর্তমানে চালু রুটগুলির সম্প্রসারণে আরও জোর দিচ্ছে।

Kolkata Metro: চলতি বছরেই পাঁচ বড় চমক, শহরবাসীর জন্য 'পুজোর উপহার' নিয়ে হাজির কলকাতা মেট্রো
কলকাতা মেট্রো
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 4:26 PM

কলকাতা: গঙ্গার নীচ দিয়ে মেট্রো (Kolkata Metro) এই বছরই চালু হয়ে যাচ্ছে, সেই সুখবর আগেই শুনিয়েছিল কলকাতা মেট্রো। এই বছরের ডিসেম্বরের মধ্যেই হাওড়া ময়দানের সঙ্গে এসপ্ল্যানেড যুক্ত হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। শুধু এই একটি কাজই নয়, চলতি বছরে পাঁচটি বড় মেট্রো প্রকল্প চালু হয়ে যাবে। এদিন এমনই জানিয়েছেন কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। ২০২৩-২৪ অর্থবর্ষে কলকাতা মেট্রোর জন্য ৩২২০.২৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। গত বছরের বাজেট প্রস্তাবের তুলনায় ১৬৪.৭৭ শতাংশ বেশি। এমন অবস্থায় মেট্রো রেল কর্তৃপক্ষ ২০২৩ সালে নতুন মেট্রো রুট চালু এবং বর্তমানে চালু রুটগুলির সম্প্রসারণে আরও জোর দিচ্ছে।

নিউ গড়িয়া থেকে রাজারহাট হয়ে বিমানবন্দর পর্যন্ত মেট্রো প্রকল্পের কাজে নিউ গড়িয়া থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন পর্যন্ত কাজ ইতিমধ্যেই রেলওয়ে সেফটি কমিশনার খতিয়ে দেখেছেন। মেট্রোর তরফে আশা করা হচ্ছে এই অংশটুকুর বাণিজ্যিক পরিষেবা চালু করার সবুজ সংকেতও দ্রুত চলে আসবে। সেই অনুমোদন এসে গেলে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যেই প্রায় সাড়ে পাঁচ কিলোমিটার লম্বা রুটে পরিষেবা চালু হয়ে যাবে বলে আশাবাদী মেট্রো কর্তৃপক্ষ।

ওই রুটের কাজ সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত (প্রায় ৯.৮২ কিলোমিটার) সম্প্রসারণও চলতি বছরের অক্টোবরের মধ্যে হয়ে যাবে। নোয়াপাড়া-বারাসত রুটেও নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো পরিষেবা (৭.০৪ কিলোমিটার) অক্টোবর মাসেই চালু করা যাবে বলে আশাবাদী কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। কিছুদিন আগেই জোকা-তারাতলা রুটের মেট্রো পরিষেবা চালু হয়ে গিয়েছে। ওই রুটের কাজ তারাতলা থেকে মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারণ হয়ে যাবে ওই মাসের মধ্যেই।

মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা ইতিমধ্যেই জানিয়েছেন, ‘এই নতুন রুট চালু ও সম্প্রসারণের কাজ এই বছর কলকাতাবাসীর জন্য পুজোর উপহার হবে।’ প্রসঙ্গত, বহু প্রতীক্ষিত শিয়ালদহ-হাওড়া ময়দান মেট্রো পরিষেবাও চলতি বছরের ডিসেম্বরের মধ্য়ে চালু হয়ে যাবে। এই রুট চালু হয়ে গেলে গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রো। সব মিলিয়ে চলতি বছরে কলকাতা মেট্রোয় আরও ৩০.৭৫ কিলোমিটারের পরিষেবা যুক্ত হতে চলেছে।