Kolkata Municipal Corporation: পুরসভার নতুন বোর্ডের প্রথম অধিবেশন, উঠে আসতে পারে আর্থিক সঙ্কট থেকে নাগরিক পরিষেবা

Kolkata Municipal Corporation: পুরসভার নতুন বোর্ডের প্রথম অধিবেশন, উঠে আসতে পারে আর্থিক সঙ্কট থেকে নাগরিক পরিষেবা
কলকাতা পুরনিগম, ফাইল চিত্র

Kolkata Municipal Corporation: করোনা বিধি মেনে টাউন হলে নতুন বোর্ডের অধিবেশনের সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ।

TV9 Bangla Digital

| Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

Jan 28, 2022 | 11:25 AM

কলকাতা: কলকাতা পুরসভার নতুন বোর্ডের প্রথম অধিবেশন আজ টাউন হলে। করোনা সংক্রমণের জেরে নতুন বোর্ডের অধিবেশন পুরসভায় হচ্ছে না। করোনা বিধি মেনে টাউন হলে নতুন বোর্ডের অধিবেশনের সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ।

পুরভোট মিটেছে গত ১৯ ডিসেম্বর। পুরসভার দায়িত্ব হাতে নিয়েছে নতুন বোর্ড। উন্নত নাগরিক পরিষেবা প্রদানের ক্ষেত্রে একাধিক পদক্ষেপ গ্রহণের পথে পুরসভা। তবে বাধ সাধছে আর্থিক সঙ্কট। এই পরিস্থিতি কীভাবে মোকাবিলা, তা নিয়ে আলোচনা হতে পারে এদিন।

তবে একটা বিষয় এক্ষেত্রে উল্লেখ্য, শুক্রবারই রাজ্য নির্বাচন কমিশনের কড়া বার্তার মুখে পড়েছে পুরসভা। দেখা গিয়েছে, ভোট মিটে গেলেও শহরের বিভিন্ন প্রান্তে প্রার্থীদের সমর্থনে হোর্ডিংগুলি থেকে গিয়েছে। কেন তা এখনও রয়েছে, তা নিয়ে প্রশ্ন তুলেছে রাজ্য নির্বাচন কমিশন। এই বিষয়টিও এদিনের প্রেক্ষিতে বেশ গুরুত্বপূর্ণ।

কলকাতায় এবার ১৪৪টি আসনের মধ্যে ১৩৪ টিতে তৃণমূল, তিনটি বিজেপি, দুটো বাম, দুটো কংগ্রেস ও তিনটি নির্দল জিতেছে। শনিবার প্রত্যেক ওয়ার্ডের কাউন্সিলরদের নিয়েও একটি বৈঠক রয়েছে। কলকাতা পুরসভা আর্থিক সঙ্কটে ভুগছে। সেই সঙ্কটের মধ্যেও ভারসাম্য বজায় রেখে কাউন্সিলররা কীভাবে নাগরিক পরিষেবা দিতে পারবেন, তা নিয়ে পাঠ পড়াবেন মেয়র। পাশাপাশি প্রত্যেক কাউন্সিলর কীভাবে মেয়র, ডেপুটি মেয়র, মেয়র পারিষদের সঙ্গে সমন্বয় স্থাপন করে কাজ করবেন, কীভাবে উন্নত নাগরিক পরিষেবা প্রদান করা সম্ভব, সেই সব খুঁটিনাটি টিপস দেবেন ফিরহাদ হাকিম।

নাগরিকদের সুষ্টভাবে পরিষেবা দেওয়াই কলকাতা পুরসভার লক্ষ্য। সেই লক্ষ্যে এই ক্লাস নিতে চাইছেন মেয়র। নাগরিকদের দুয়ারে পৌঁছে তাঁদের সমস্যা সমাধানের উপায় কাউন্সিলরদের বাতলে দিতে চান মেয়র। সূত্রে মারফত জানা যাচ্ছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যাই এই ধরনের একটি বৈঠকের পরামর্শ দেন মেয়র ফিরহাদ হাকিমকে।

তথ্য বলছে, এবার কলকাতায় শাসকদলের ৪৯ কাউন্সিলর, বিজেপি ১ জন. কংগ্রেসের ১ জন, নির্দলের ৩ জন নতুন কাউন্সিলর রয়েছেন। সেক্ষেত্রে তাঁদেরকে আরও বেশি করে কাজ সম্পর্কে বুঝিয়ে দিতে চান ফিরহাদ হাকিম। নাগরিক পরিষেবা সংক্রান্ত বিষয়ে সচেতন করতে চান। যে কোনও দুর্নীতি সংক্রান্ত বিষয় কঠোর হাতে কীভাবে দমন করা যায়, তা নিয়ে এদিনের বৈঠকে আলোচনা হবে।

আরও পড়ুন: Protest at Bhabanipur: ভর সন্ধেয় মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে ধুন্ধুমার, আত্মহত্যার হুমকি চাকরিপ্রার্থীদের

আরও পড়ুন: Mamata Banerjee: সংগঠনের রাশ হাতে নেবেন মমতাই, রুদ্ধদ্বার বৈঠকে বার্তা নেত্রীর

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA