State Govt: রাজ্য সরকারের ছুটি ঘোষণা, ভোটের মাঝে কবে-কোথায় ছুটি জেনে নিন

State Govt Employees: বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে দিন যে কেন্দ্রে ভোট হবে, সেই এলাকায় সেই অঞ্চলের সব সরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এছাড়া শ্রম দফতরের তরফে জানানো হয়েছে, বিভিন্ন কারখানা বা চা বাগানে কর্মরত শ্রমিকেরাও ভোট দিতে যেতে পারবেন।

State Govt: রাজ্য সরকারের ছুটি ঘোষণা, ভোটের মাঝে কবে-কোথায় ছুটি জেনে নিন
নবান্ন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2024 | 5:11 PM

কলকাতা: লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে ইতিমধ্যেই। দেশ জুড়ে মোট সাত দফায় ভোট হবে। বাংলার ৪২টি আসনকেও সাত দফায় ভাগ করা হয়েছে। অর্থাৎ আগামী ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত মোট সাত দিন হবে ভোট প্রক্রিয়া। এরপর গণনা হবে ৪ জুন। এই পুরো প্রক্রিয়ায় সরকারি কর্মীদের যাতে কোনও অসুবিধা না হয়, তাঁরা যাতে বিনা বাধায় ভোট দিতে যেতে পারেন, সেই কারণেই এবার ছুটি ঘোষণা করা হল রাজ্য সরকারের তরফে। বৃহস্পতিবার ছুটির সেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। শুধুমাত্র লোকসভা ভোট নয়, উপ নির্বাচন থাকলেও সংশ্লিষ্ট কেন্দ্রের অফিস, স্কুল বন্ধ রাখা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে দিন যে কেন্দ্রে ভোট হবে, সেই এলাকায় সেই অঞ্চলের সব সরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এছাড়া শ্রম দফতরের তরফে জানানো হয়েছে, বিভিন্ন কারখানা বা চা বাগানে কর্মরত শ্রমিকেরাও ভোট দিতে যেতে পারবেন। এছাড়া যাঁরা নিজের কেন্দ্রের বাইরে অন্য কোথাও কাজ করেন, তাঁরা স্পেশাল লিভ বা বিশেষ ছুটি নিয়ে ভোট দিতে যেতে পারবেন।

কোন কোন দিন কোথায় ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে, সেটাও উল্লেখ করা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। দিনগুলি হল, ১৯ এপ্রিল (জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে), ২৬ এপ্রিল (দার্জিলিং, রায়গঞ্জ, বালুরঘাট), ৭ মে (মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর, মুর্শিদাবাদ), ১৩ মে (বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বোলপুর, বীরভূম), ২০ মে (বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, শ্রীরামপুর, হুগলি, উলুবেড়িয়া, আরামবাগ), ২৫ মে (তমলক, কাঁথি, ঝাড়গ্রাম, ঘাটাল, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর), ১ জুন (দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ, কলকাতা উত্তর)।