Naktala Udayan Sangha: নেই পরিচিত মুখ! নাকতলার পুজোর উদ্বোধন হল অন্য মোড়কে

Naktala Udayan Sangha: কলকাতার নাম করা পুজোগুলির মধ্যে বরাবরই শীর্ষ তালিকায় থেকেছে নাকতলা উদয়ন সংঘ। যদিও এই পুজো আদপে ‘পার্থ বাবুর পুজো’ বলেই বেশি খ্যাত ছিল শহরে।

Naktala Udayan Sangha: নেই পরিচিত মুখ! নাকতলার পুজোর উদ্বোধন হল অন্য মোড়কে
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Sep 29, 2022 | 12:03 AM

কলকাতা: নিয়োগ কেলেঙ্কারি মামলায় বর্তমানে জেলে দিন কাটছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। কলকাতার নাম করা পুজোগুলির মধ্যে বরাবরই শীর্ষ তালিকায় থেকেছে নাকতলা উদয়ন সংঘ (Naktala Udayan Sangha)। যদিও এই পুজো আদপে ‘পার্থ বাবুর পুজো’ বলেই বেশি খ্যাত ছিল শহরে। কিন্তু, পার্থ জেলে যাওয়ার পর থেকেই এই পুজোর ভবিষ্যত প্রশ্নের মুখে পড়ে যায়। উদ্বোধন করবেন কে ? যা নিয়েও শুরু হয় জল্পনা। এদিকে তৃতীয়ার দিন উদ্বোধন এড়ালেন রাজনৈতিক হেভিওয়েটরা। শেষে এদিনই অন্যভাবে পুজোর উদ্বোধন করলেন পুজোর কর্মকর্তারা।

উদ্বোধনের অনুষ্ঠানে ছিলেন সমাজের বিভিন্ন ক্ষেত্রে নিজের কাজের মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করা এক ঝাঁক মহিলা। সেই তালিকায় ছিলেন পরিচারিকা, মৃৎশিল্পী, ট্যাক্সি চালক থেকে যৌন কর্মীরাও। নাকতলা উদয়ন সংঘে এবার পুজোর থিম ‘মোটা কাপড়’। সূত্রের খবর, গতবছর নাকতলায় যে ভাবনাকে কেন্দ্র করে পুজো হয়েছিল, সেই ধারাবাহিকতাকে মাথায় রেখে এই ‘মোটা কাপড়’  ভাবনাটি এবারে তোলা হয়েছে বলে জানা যাচ্ছে। গত বছর ওপার বাংলা থেকে এপার বাংলায় চলে আসা উদ্বাস্তুদের কথা তুলে ধরা হয়েছিল। সেখানে এবারও তাঁদের পুজোয় সেই থিমের খানিক ছাপ থাকছে বলে জানা যাচ্ছে।

এই খবরটিও পড়ুন

সূত্রের খবর, এবারের নাকতলার থিম মূলত স্বদেশি আন্দোলনের সময়কে স্মরণ করেই বেছে নেওয়া হয়েছে। ওই সময় উদ্বাস্তু হয়ে বহু মানুষ যেভাবে এ দেশে চলে এসেছিলেন তাঁদের কথাই তুলে ধরা হয়েছে এবারের নাকতলার থিমে। পেট চালানোর জন্য মেয়েরা হাতে তুলে নিয়েছিল সুচ-সুতো। আর সেই ভাবনাকে মাথায় রেখেই নাম দেওয়া হয়েছে মোটা কাপড়। সুতোয় বোনা হাতের হাতের কাজের বহু নিদর্শনও রয়েছে এবারের থিমের অঙিনায়। এদিকে এই নাকতলার উদয়ন সংঘের পুজোর মুখ হয়েছিলেন পার্থ চট্টোপাধ্যায় ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়। তিনিও বর্তমানে কারাবন্দি। 

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla