Kolkata Metro: করোনার কড়াকড়ির পর থেকেই মেট্রোর যাত্রী সংখ্যা অর্ধেকে নেমেছে কলকাতায়

Number of Passengers in Kolkata Metro: রাজ্যের করোনা বিধিনিষেধ ঘোষণার পর সেই সংখ্যা কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে। এখন প্রতিদিন গড়ে দুই লাখ মানুষ মেট্রো ব্যবহার করছেন।

Kolkata Metro: করোনার কড়াকড়ির পর থেকেই মেট্রোর যাত্রী সংখ্যা অর্ধেকে নেমেছে কলকাতায়
কলকাতা মেট্রোরেল পরিষেবা (ফাইল ছবি)

কলকাতা : রাজ্য সরকারের তরফে করোনা বিধি জারি করার আগে কলকাতা মেট্রোতে (Kolkata Metro) প্রতিদিন যাত্রী সংখ্যা হচ্ছিল প্রায় ৪ লাখ। কিন্তু রাজ্যের করোনা বিধিনিষেধ ঘোষণার পর সেই সংখ্যা কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে। এখন প্রতিদিন গড়ে দুই লাখ মানুষ মেট্রো ব্যবহার করছেন। এর একটি বড় কারণ হিসেব মনে করা হচ্ছে টোকেন বন্ধ হয়ে যাওয়া। উল্লেখ্য, রাজ্যে করোনা বিধিনিষেধ জারি হওয়ার পর থেকেই কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ বেশ কিছু কড়াকড়ি জারি করেছে। তার মধ্যে একটি হল, আবার পুরানো নিয়মে ফিরে গিয়েছে মেট্রো রেল। এখন কেবল মাত্র স্মার্ট কার্ড (Smart Card of Kolkata Metro) ব্যবহার করেই যাতায়াত করা যাবে। এই সিদ্ধান্তের ফলে, অনেক মেট্রোযাত্রীই যাঁরা নিয়মিত যাতায়াত করেন না, তাঁরা মেট্রোর ব্যবহার করছেন না।

করোনা সংক্রমণ বাড়তেই কড়াকড়ি করেছে মেট্রো

এর পাশাপাশি মেট্রো যাতায়াতের সময় রাতে ৩০ মিনিট করে কমিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে, রাজ্যের নির্দেশিকা মেনে বিভিন্ন অফিসগুলিকে ৫০ শতাংশ কর্মীকে নিয়ে কাজ হচ্ছে। একটি বড় অংশের কর্মীরা ওয়ার্ক ফ্রম হোম করছেন। সেই কারণেও যাত্রী সংখ্যা অনেকটা কমে গিয়েছে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, রাজ্য সরকার যখন করোনা সংক্রান্ত বিধিনিষেধ জারি করেছিল, তখন মেট্রোর জন্য কোনও কড়াকড়ি করা হয়নি। লোকাল ট্রেনের ক্ষেত্রে একগুচ্ছ কড়াকড়ি করা হলেও, নবান্ন থেকে বলা হয়েছিল, মেট্রো রেল যেমন চলছিল, তেমনভাবেই চলতে পারে।

কিছুদিন আগেই চালু হয়েছিল মেট্রোর টোকেন পরিষেবা

তবে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষই নিজে থেকে উদ্যোগী হয়ে করোনা মোকাবিলায় বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে। তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল, টোকেন পরিষেবা বন্ধ করে দেওয়া। টোকেন পরিষেবা করোনা কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রেখেছিল কলকাতা মেট্রো। এমনকী দুর্গাপুজোর সময়েও টোকেন পরিষেবা চালু ছিল না। কিছুদিন আগেই করোনা পরিস্থিত নিয়ন্ত্রণে আসতে দেখে টোকেন পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছিল কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। কিন্তু তার কিছুদিন যেতে না যেতেই ফের রাজ্যে করোনার বাড়বাড়ন্ত। সেই কারণে, ফের কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ পুরানো পথেই ফিরতে বাধ্য হয়। করোনার সংক্রমণ রুখতে আবারও ভরসা শুধু স্মার্ট কার্ড।

টোকেন বন্ধ হওয়ার পর থেকে কমেছে যাত্রী সংখ্যা

কলকাতা মেট্রোয় যে যাত্রীরা টোকেন পরিষেবা ব্যবহার করেন, তাঁদের বেশিরভাগই নিয়মিত যাতায়াত করেন না। ফলে, টোকেন পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় এই ধরনের যাত্রীদের একটি বড় অংশ মেট্রোর বদলে অন্যান্য গণ পরিবহনগুলিকে ব্যবহার করতে শুরু করে থাকতে পারেন বলে মনে করা হচ্ছে। কারণ, এক দিন বা দুই দিন মেট্রোয় যাওয়ার জন্য অনেকেই তুলনামূলকভাবে বেশি টাকা ব্যয় করে স্মার্টকার্ড ব্যবহার করতে চাইছেন না। সেই কারণেই যাত্রী সংখ্যা অনেকটা কমেছে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন : Covid Bulletin: দার্জিলিং, নদিয়ায় ২৪ ঘণ্টায় সংক্রমণ বেড়ে দ্বিগুণ, রাজ্যে নতুন আক্রান্ত ২২ হাজারের বেশি

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla