বোর্ড ভাঙা অবধি সিদ্ধান্ত রাজ্যেরই, সৌমেন্দু মামলায় কলকাতা হাইকোর্টের পর্যবেক্ষণ

মামলাকারীর আইনজীবী রাজ্যের বিরুদ্ধে ক্ষমতা অপব্যবহারের অভিযোগ তোলেন। অন্যদিকে রাজ্যের পক্ষ থেকে পাল্টা দাবি করা হয়, আইনের পথে এই পদক্ষেপ করা হয়েছে।

বোর্ড ভাঙা অবধি সিদ্ধান্ত রাজ্যেরই, সৌমেন্দু মামলায় কলকাতা হাইকোর্টের পর্যবেক্ষণ
অলংকরণ-অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jan 04, 2021 | 4:36 PM

কলকাতা: কাঁথি পুরসভার (Contai Municipality) চেয়ারম্যান পদ থেকে অপসারণের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে (Calcutta High Court) একটি মামলা করেছিলেন শুভেন্দুর ভাই সৌমেন্দু অধিকারী (Soumendu Adhikari)। তারপরই বিজ্ঞপ্তি জারি করে সেখানে নতুন চেয়ারম্যান নিয়োগ করা হয়। যা নিয়ে এদিন হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চে বিচারপতির প্রশ্নের সম্মুখীন হতে হয় রাজ্যকে। মামলাকারীর আইনজীবী রাজ্যের বিরুদ্ধে ক্ষমতা অপব্যবহারের অভিযোগ তোলেন। অন্যদিকে রাজ্যের পক্ষ থেকে পাল্টা দাবি করা হয়, আইনের পথে এই পদক্ষেপ করা হয়েছে।

এই নিয়ে বিচারপতি অরিন্দম সিনহার সিঙ্গেল বেঞ্চে সৌমেন্দুর আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য সওয়াল করেন, আগের চেয়ারম্যানকে অপসারণের দু’দিনের মধ্যে কীভাবে গেজেট নোটিফিকেশন হতে পারে? কোনও ভাবে বোর্ড ভেঙে যাওয়ার পর নির্বাচন ছাড়া কীভাবে চেয়ারম্যান পদে আরেক জনকে বসানো হল? কেন এই পরিবর্তন? রাজ্যের কাছে এর ব্যাখ্যা চান তিনি।

এই নিয়ে বিকাশবাবুর আরও বক্তব্য, ক্ষমতা অপব্যবহারের জন্য দেওয়া হয়নি। নির্বাচন না হয়ে কীভাবে চেয়ারম্যান পদে বসেন একজন কাউন্সিলর? এই ক্ষেত্রে বিদায়ী কাউন্সিলরকেই চেয়ারম্যান করা উচিত বলে জানান সৌমেন্দুর আইনজীবী। পাল্টা সরকারি আইনজীবীর তরফে দাবি করা হয়, আইন মেনেই পদক্ষেপ করা হয়েছে।

এরপর মামলাকারী আইনজীবীকে বিচারপতি প্রশ্ন করেন, তাহলে কে এই জায়গায় বসতে পারেন? আইনের সংজ্ঞা কী? তাঁকে কি অন্তত নির্বাচিত হতেই হবে? এই সব প্রশ্নের সঙ্গে বিচারপতির পর্যবেক্ষণ, পুরবোর্ড ভেঙে না দেওয়া পর্যন্ত সরকারের হাতেই সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকে। সেক্ষেত্রে নির্বাচন মুখ্য বিষয় নয়। বোর্ড এমনি ভেঙে গেলেই নির্বাচন হবে। ততদিন রাজ্য যাকে বসাতে চায় তাঁকে বসাতে পারে। এরপর আইনজীবী বিকাশ ভট্টাচার্য ঘোরতর আপত্তি জানিয়ে বলেন, ‘নির্বাচিত ব্যক্তি ছাড়া ওই পদে কাউকে বসানো যায় না।’ এক্ষেত্রে কাঁথি পুরসভার আইনজীবী সপ্তাংশু বসু বলেন, সৌমেন্দুও নির্বাচিত প্রতিনিধি ছিলেন না। তাই এই মামলার কোনও সারবত্তা নেই।

আরও পড়ুন: ‘দেশের সেবা’ করবেন সৌরভ, জল্পনা উস্কে মন্তব্য অনুরাগ ঠাকুরের

উল্লেখ্য, সোমবার এই মামলার নিষ্পত্তি হয়নি। আগামিকাল ফের দুপুর ২টো নাগাদ শুনানি রয়েছে। সেদিনই বিচারপতি অরিন্দম সিনহার প্রশ্নগুলির জবাব দেবেন। প্রসঙ্গত, এদিন ডিভিশন বেঞ্চেও অতিরিক্ত হলফনামা দাখিল করেন বিকাশ ভট্টাচার্য। অর্থাৎ এই মামলা ডিভিশন বেঞ্চেও উঠবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: জানুয়ারিতেই প্রথম ডোজ়! ‘অদূর ভবিষ্যতে’ টিকাকরণ শুরু ভারতে