ATM Fraud: শহরে ফের সক্রিয় হচ্ছে এটিএম জালিয়াতের চক্র? মুকুন্দপুরের ঘটনায় উঠছে প্রশ্ন

Fraudster arrested from Mukundapur: রাজেশ মণ্ডলের বাড়ি থেকে ল্যাপটপ, মোবাইল এবং তার কাছ থেকে ৪৪হাজার টাকা ও বেশ কিছু নথিপত্র পুলিশ উদ্ধার করেছে। রবিবার তাকে আলিপুর আদালতে পেশ করা হয়।

ATM Fraud: শহরে ফের সক্রিয় হচ্ছে এটিএম জালিয়াতের চক্র? মুকুন্দপুরের ঘটনায় উঠছে প্রশ্ন
এটিএম জালিয়াতির অভিযোগে গ্রেফতার যুবক (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2022 | 4:47 PM

কলকাতা : শহরে কি ফের সক্রিয় হচ্ছে ব্যাঙ্ক ও এটিএম জালিয়াতদের (ATM Fraudster) চক্র? শনিবার মুকুন্দপুরের ঘটনায় ফের একবার সেই প্রশ্নই ঘোরাফেরা করতে শুরু করেছে। শনিবার মুকুন্দপুর মোড়ে একটি এটিএমের সামনে সন্দেহভাজন এক যুবককে দেখতে পান পূর্ব যাদবপুরের সিভিল ডিফেন্সের এক কর্মী। রাজেশ মণ্ডল নামে এই যুবককে এলাকার বেশ কয়েকটি এটিএমে বারবার ঢুকতে ও বেরোতে দেখা যায়। যুবকের গতিবিধি দেখে সন্দেহ হয় সিভিল ডিফেন্সের কর্মীর। রাজেশ মণ্ডল সেখানে কী করছে, তা জানতে চান সিভিল ডিফেন্সের কর্মী। জিজ্ঞাসাবাদ শুরু করতেও যুবকের গতিবিধির উপর আরও সন্দেহ বাড়ে সিভিল ডিফেন্স কর্মীর। এমনকী তাকে যাতে ছেড়ে দেওয়া হয়, তার জন্য ১ লাখ টাকা পর্যন্ত দেওয়ার প্রতিশ্রুতি দেয় ওই অভিযুক্ত যুবক। এরপরই আর দেরি না করে, অভিযুক্তকে আটকে রেখে পূর্ব যাদবপুর থানায় খবর দেন সিভিল ডিফেন্স কর্মী। পুলিশ এসে অভিযুক্ত যুবককে গ্রেফতার করে। রাজেশ মণ্ডলের বাড়ি থেকে ল্যাপটপ, মোবাইল এবং তার কাছ থেকে ৪৪হাজার টাকা ও বেশ কিছু নথিপত্র পুলিশ উদ্ধার করেছে। রবিবার তাকে আলিপুর আদালতে পেশ করা হয়।

উল্লেখ্য, বেশ কিছুদিন আগে পূর্ব যাদবপুরের ওই সিভিল ডিফেন্স কর্মীর কাছে কয়েকটি অজানা নম্বর থেকে ফোন আসছিল। ফোনের ওপার থেকে বলা হচ্ছিল, “আপনার ডেবিট কার্ডের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। আপনার পিন নম্বরটা দিন। আমরা ঠিক করে দেব।” এই ধরনের কথা শুনেই ওই সিভিল ডিফেন্স কর্মীর সন্দেহ হয়েছিল। তিনি বলেছিলেন, “আমি ব্যাঙ্কের ব্যাপারে সেই রকম কিছু জানি না। আমি আপনার কাছে সব কাগজপত্র নিয়ে আসছি। আপনি দেখে নিন।” এই ঘটনার পর বেশ কয়েক দিন ফোন আসা বন্ধ হয়ে গিয়েছিল। কোনওরকম ভাবে ফোন আসেনি এটিএম সংক্রান্ত বিষয়ে। এরই মধ্যে শনিবার মুকুন্দপুর এলাকায় এই অভিযুক্ত যুবককে দেখে সন্দেহ হয় সিভিল ডিফেন্স কর্মীর।

ওই যুবক কী মতলবে ওই এটিএমগুলিতে ঘুরে বেরাচ্ছিল সেই সব দিক খতিয়ে দেখছে পুলিশ। এর পাশাপাশি, রাজেশ মণ্ডলের সঙ্গে আর কেউ জড়িত আছে কি না, বা আরও বড় কোনও চক্র এর পিছনে রয়েছে কি না, সেই সব দিকগুলিই আরও বিশদে তদন্ত করতে চাইছে পুলিশ। ওই যুবকের অপরাধের মোডাস অপারেন্ডি ঠিক কী ছিল, তা অবশ্য এখনও পুলিশের তরফে জানা যায়নি।

আরও পড়ুন : Mamata Banerjee on Netaji’s 125th Birthday: ‘একটা ট্যাবলো থাকলে কী ক্ষতি হত?…বাতিলের কারণ দর্শাননি আপনারা’

আরও পড়ুন : Netaji Birth Anniversary : নেতাজির যোজনা কমিশনের আদলে রাজ্যে চালু হবে ‘বেঙ্গল প্ল্যানিং কমিশন’, ঘোষণা মমতার