KMC pension: টাকার অভাবে পেনশন আটকে পুরকর্মীদের! মেয়রকে না জানিয়েই পড়ল নোটিস

KMC pension: টাকার অভাবে পেনশন আটকে পুরকর্মীদের! মেয়রকে না জানিয়েই পড়ল নোটিস
তদন্তের নির্দেশ দিলেন ফিরহাদ

KMC pension: কারা দিল এই নোটিস। তদন্তের নির্দেশ দিলেন মেয়র। নোটিস ঘিরে বাড়ল বিভ্রান্তি।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Jan 28, 2022 | 12:13 AM

কলকাতা : অর্থনৈতিক সঙ্কটের জেরে কলকাতা পুরনিগমের অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন আটকে রয়েছে। পুরনিগমের তরফে বৃহস্পতিবারই এই নোটিস দেওয়া হয়েছে। নোটিসে বড় বড় অক্ষরে লেখায় ক্রাইসিস অব ফান্ড অর্থাৎ টাকা নেই পুরনিগমের ভাঁড়ারে। তাই কোপ পড়েছে অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশনে। স্বাভাবিকভাবেই এই নোটিসে অবসরপ্রাপ্ত কর্মীদের মাথায় হাত পড়েছে। কিন্তু সন্ধে গড়াতেই বাড়ল বিপত্তি। নোটিসের কথা জানেনই না মেয়র ফিরহাদ হাকিম। প্রাথমিকভাবে টাকার অভাবের কথা তিনি স্বীকার করে নিলেও পরে তড়িঘড়ি তদন্তের নির্দেশও দেন তিনি।

কী সেই নোটিস?

অর্থের অভাবে আপাতত দেওয়া যাচ্ছে না পেনশন। এমনটাই জানানো হয়েছে নির্দেশিকায়। কলকাতা পুরসভার অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য এই নোটিস দেওয়া হয়। গত বছরের সেপ্টেম্বরে যাঁরা অবসর নিয়েছেন, তাঁদের আপাতত পেনশন দেওয়া যাচ্ছে না।

টাকার অভাবের কথা স্বীকার করে নেন মেয়র

বৃহস্পতিবারেই বেহালায় একটি বস্ত্র বিতরণ অনুষ্ঠানে গিয়ে মেয়র ফিরহাদ হাকিম টাকার অভাবের কথা স্বীকার করে নেন। পেনশন বন্ধের নোটিস নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমাদের ফিন্যান্সের একটু অসুবিধা রয়েছে। অনেক জায়গায় টাকা আটকে রয়েছে। কয়েদিনের মধ্যে আমরা ঠিক করে দেব।

রাত বাড়তেই বাড়ল বিপত্তি

এ দিন কলকাতা পুর কর্তৃপক্ষ পেনশনের সংশ্লিষ্ট নোটিস ঘিরে কার্যত বেকায়দায় পড়ে। পুর নিগমের মেয়র ফিরহাদ হাকিম কলকাতা পুরসভার আর্থিক সঙ্কটের কথা স্বীকার করে নিলেও পরবর্তীকালে বুঝতে পারেন যে এই ধরনের নোটিস আদতে তাঁকে না বলে দেওয়া হয়েছে। এরপরই তিনি রাতে পেনশন বিভাগের কর্তাদের কাছে জবাব তলব করেন।

এ দিকে পেনশন বিভাগের দায়িত্বে থাকা চিফ ম্যানেজার দাবি করেন, তাঁকে না জানিয়েই এই নোটিশ দেওয়া হয়েছে। কিন্তু এই কথাটির কতটা সত্যতা আছে তা নিয়ে সন্দেহ রয়েছে পুর প্রশাসনিক মহলের অন্দরেই। যে কারণে গোটা নোটিস সংক্রান্ত ঘটনায় এবার কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ব্যাখ্যা তলব করেছে পেনশন বিভাগের তরফ থেকে। পাশাপাশি কে বা কারা এই নোটিস দিয়েছে তা নিয়ে খতিয়ে রিপোর্ট দেওয়ার নির্দেশ দেন ফিরহাদ হাকিম।

তদন্তের নির্দেশ দিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম

বৃহস্পতিবার রাতে গোটা ঘটনায় তদন্তের নির্দেশ দিলেন মেয়র ফিরহাদ হাকিম। কলকাতা পুরসভার কমিশনার বিনোদ কুমারকে এই গোটা ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। কে বা কারা এ ভাবে তাঁকে না জানিয়ে পেনশন সংক্রান্ত নোটিস দিল, তা জানতে চান তিনি। সদ্য পুরভোটের পর নতুন বোর্ড গঠন হয়েছে কলকাতা পুরনিগমে। আর এর মধ্যেই এই বিভ্রান্তি।

আরও পড়ুন : Sandhya Mukhopadhyay: কোভিড আক্রান্ত সন্ধ্যা মুখোপাধ্যায়, হার্টেও সমস্যা! এসএসকেএমে গেলেন মমতা

আরও পড়ুন : Protest at Bhabanipur: ভর সন্ধেয় মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে ধুন্ধুমার, আত্মহত্যার হুমকি চাকরিপ্রার্থীদের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA