Saraswati Puja at Presidency: দীর্ঘ বিতর্কের পর প্রেসিডেন্সির গেটের বাইরে নামল সরস্বতীর মূর্তি 

Saraswati Puja at Presidency: বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সরস্বতী প্রতিমার প্রবেশের অনুমতি মেলেনি। তাই অস্থায়ী মণ্ডপ তৈরি করে পুজো করা হচ্ছে প্রেসিডেন্সির গেটেই।

Saraswati Puja at Presidency: দীর্ঘ বিতর্কের পর প্রেসিডেন্সির গেটের বাইরে নামল সরস্বতীর মূর্তি 
সরস্বতী পূজা হচ্ছে প্রেসিডেন্সিতে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 4:50 PM

কলকাতা: দীর্ঘ টালবাহানার পর পুজোর প্রস্তুতি শুরু হল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে (Presidency University)। বুধবার দুপুরেই নিয়ে আসা হল সরস্বতীর মূর্তি। তবে ভিতরে নয়, গেটেই পুজো করা হবে বলে জানা গিয়েছে। প্রেসিডেন্সিতে পুজো হয়নি কখনও। ফলে, পুজো করা হলে এত বছরের রীতিতে বদল হবে বলে মনে করছেন কেউ কেউ। আবার কেউ বলছেন অভিনবত্বের কথা। এমনকী তৃণমূল ছাত্র পরিষদের মধ্যেও এই ইস্যুতে দ্বিমত দেখা গিয়েছে। সেই গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে আসার পরও টিএমসিপির উদ্যোগে পুজো হচ্ছে প্রেসিডেন্সিতে।

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সরস্বতী প্রতিমার প্রবেশের অনুমতি মেলেনি। তাই অস্থায়ী মণ্ডপ তৈরি করে পুজো করা হচ্ছে প্রেসিডেন্সির গেটেই। প্রতিমা এনে মিষ্টিমুখ করলেন তৃণমূল ছাত্র পরিষদ সদস্যরা। গেটের বাইরে আলপনাও দিতে দেখা যাচ্ছে তাঁদের।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রথম থেকেই এই সরস্বতী পুজোর বিরোধিতা করেছে। টিএমসিপি-ই পুজোর দাবি জানিয়েছিল। গত কয়েকদিন ধরেই চলে সেই টানাপোড়েন। বিশ্ববিদ্যালয় চত্বরে পুজো করতে চেয়ে কর্তৃপক্ষের কাছে অনুমতি চেয়ে চিঠি লিখেছিল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের তৃণমূল ছাত্র পরিষদ। কিন্তু পুজো করার অনুমতি দেওয়া হয়নি কর্তৃপক্ষের তরফে। দীর্ঘ সেই পোস্টে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তের সমালোচনার পাশাপাশি পুজো করে দেখিয়ে দেওয়ার চ্যালেঞ্জ জানানো হয়।

এক পক্ষ যখন পুজো করতে উদগ্রীব, তখন উল্টো সুর তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য সম্পাদক তৃণাঙ্কুর ভট্টাচার্যের বার্তায়। পুজোর ব্যাপারে জেদ না করার পরামর্শ দেন তিনি। আর সেই কারণে প্রেসিডেন্সিতে সরস্বতী পুজো করা নিয়ে এখন টিএমসিপি-র অন্দরের তরজা প্রকাশ্যে চলে আসে। শেষ পর্যন্ত পুজোর আয়োজন শুরু হয়েছে। সব ঠিক থাকলে গেটের বাইরেই পুজো হবে বৃহস্পতিবার।