Weather Update: রোদ ঝলমলে আকাশ থাকলেও পিছু ছাড়ছে না বৃষ্টি, কবে মিলবে মুক্তি?

Today Weather News: দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।

Weather Update: রোদ ঝলমলে আকাশ থাকলেও পিছু ছাড়ছে না বৃষ্টি, কবে মিলবে মুক্তি?
ক'দিন চলবে বৃষ্টি? (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 9:27 AM

কলকাতা: সকাল থেকেই রোদ ঝলমলে রয়েছে আকাশ। তবে বৃষ্টির হাত থেকে সম্পূর্ণ মুক্তি হয়ত এক্ষুনি মিলবে না শহরবাসীর। তেমনটাই পূর্বাভাস। আজ অফিস বেরোনোর দিনে কি ছাতা রাখতে হবে সঙ্গে? কী বলছে হাওয়া অফিস?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, হেমন্তের পরিবেশ ইতিমধ্যেই প্রবেশ করেছে রাজ্যে। সকালে হালকা শীতের আমেজ উপভোগও করছেন শহরবাসী। তবে উত্তরবঙ্গে পাহাড়ি এলাকায় হালকা বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলায় থেকে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।

আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Office) জানাচ্ছে, এই মুহূর্তে আমাদের রাজ্য থেকে মৌসুমী বায়ু বিদায় নিয়েছে। তবে চাপ অন্যত্র। এখন শুধু পূর্বদিকের হাওয়ার প্রভাব রয়েছে। যার ফলেই কলকাতা-সহ উপকূলের জেলাগুলি, যেমন দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, পূর্ব মেদিনীপুরের আকাশ থাকবে আংশিক মেঘলা। বৃষ্টির তেমন একটা সম্ভাবনা না থাকলেও কোথাও কোথাও দু-এক পশলা ঝরতেই পারে। তবে সেটা ভারী হবে না বলেই পূর্বাভাস। আগামী ২৪ ঘণ্টা এমনই থাকবে কলকাতা-সহ উপকূলবর্তী জেলাগুলির আবহাওয়া। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাস্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৮ শতাংশ। বৃষ্টি হয়েছে ১.৮ মিলিমিটার।

এদিকে বন্যাবিধ্বস্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে আবারও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বলা হচ্ছে, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে সোমবার থেকে ফের হালকা ও মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

বস্তুত সেই পুজোর আগে থেকে শুরু হয়েছিল ঘ্যানঘ্যানে বৃষ্টির পূর্বাভাস। আবহাওয়াবিদরা জানিয়েছিলেন, অষ্টমী থেকেই বাংলায় খেল দেখাবে নিম্নচাপ। এক নিম্নচাপের জের কাটতে না কাটতেই গায়েগায়ে আরেক নিম্নচাপ।  আরামবাগ, হুগলি, খানাকুল, ঘাটালের দুর্গতদের রাত কেটেছে ত্রিপলের নীচেই মুড়ি-বাতাসা খেয়ে।

এদিকে, দেশ থেকে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বিদায় শুরু হলেও ‘রিটার্ন মনসুন’ শুরু হবে দক্ষিণ ভারতে। উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হবে অন্ধ্রপ্রদেশ-তেলাঙ্গানা,তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। আগামীকাল সোমবার থেকেই দক্ষিণ-পূর্ব মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হবে দক্ষিণ ভারতের তামিলনাডু পন্ডিচেরি ও করাইকাল এবং কেরলে ।

বর্ষা বিদায় পর্ব শুরু হতেই  উত্তর-পশ্চিম ভারতে আসতে শুরু করেছে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু-কাশ্মীর লাদাখ ও হিমাচল প্রদেশের কিছু অংশে তুষারপাতের সম্ভাবনা। বৃষ্টি হবে জম্মু কাশ্মীর লাদাখ পাঞ্জাব হিমাচল প্রদেশ সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।

আরও পড়ুন: Post Poll Violence: ফের কাঁকুড়গাছিতে অভিজিত্‍-হত্যা মামলায় তল্লাশি সিবিআইয়ের, পলাতক ৪ অভিযুক্ত