Rose Valley: চিটফান্ডে আমানতকারীদের ৯০০ কোটি টাকা ফেরাচ্ছে কমিশন, কোথায় কীভাবে আবেদন করবেন, রইল সম্পূর্ণ তথ্য!

Rose Valley: আমানতকারীদের টাকা ফেরানোর জন্য কলকাতা হাইকোর্টের  প্রাক্তন বিচারপতি দিলীপ শেঠের নেতৃত্বে গঠন করা হয়েছিল একটি কমিশন। হাইকোর্ট টাকা ফেরত দেওয়ার জন্য একটি নির্দিষ্ট ওয়েবসাইট গঠন করারও নির্দেশ দেওয়া হয়।

Rose Valley: চিটফান্ডে আমানতকারীদের ৯০০ কোটি টাকা ফেরাচ্ছে কমিশন, কোথায় কীভাবে আবেদন করবেন, রইল সম্পূর্ণ তথ্য!
রোজভ্যালির আমানতকারীরা টাকা ফেরত পাবেনImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2024 | 2:21 PM

কলকাতা: অনেকেই খুইয়েছিলেন শেষ সম্বল। একটু বেশি লাভের আশায় ফাঁদে পা দিয়েছিলেন। কেউ মেয়ের বিয়ের জন্য সঞ্চয় করছিলেন, কেউ আবার সন্তানের পড়াশোনার পুঁজি জমাতে। কিন্তু সবটাই গিয়েছিল। রাজ্য জুড়ে হাহাকার পড়ে যায়। অনেকে আত্মহননের পথও বেছে নেন। এবার কমিশনের তত্ত্বাবধানে রোজভ্যালি চিটফাণ্ডে প্রতারিতদের আমানত ফেরানোর পদক্ষেপ করা হয়েছে। ২০২৪ সালের প্রথম দিকেই আমানতকারীদের টাকা ফেরানোর প্রাথমিক প্রক্রিয়া শুরু হয়ে যায়। এবার খোলা হল ওয়েবসাইট। আমানতকারীদের উপযুক্ত তথ্য প্রমাণ-সহ আবেদন জানাতে হবে।

আমানতকারীদের টাকা ফেরানোর জন্য কলকাতা হাইকোর্টের  প্রাক্তন বিচারপতি দিলীপ শেঠের নেতৃত্বে গঠন করা হয়েছিল একটি কমিশন। হাইকোর্ট টাকা ফেরত দেওয়ার জন্য একটি নির্দিষ্ট ওয়েবসাইট গঠন করারও নির্দেশ দেওয়া হয়। সূত্রের খবর, সেই ওয়েবসাইট গঠন করার প্রক্রিয়া শুরু হয় গত বছরের শেষের দিকেই। একটি বেসরকারি সংস্থাকে তার বরাত দেওয়া হয়। সেই ওয়েবসাইট এবার চালু হয়ে গিয়েছে। ওয়েবসাইটটি হল www.rosevalleyadc.com সেখানেই নাম নথিভুক্ত করতে হবে আমানতকারীদের। এই ওয়েবসাইটে ক্লিক করার পর ‘continue’তে ক্লিক করতে হবে। এরপর ‘ইনভেস্টার্স’ ও ‘আপলোড সার্টিফিকেট’ এই দুটো বিভাগে গিয়ে আবেদনকারীকে নিজের সম্পূর্ণ তথ্য নথিভুক্ত করতে হবে।

জানা গিয়েছে, রোজভ্যালিতে টাকা রেখেছিলেন প্রায় ৬০ লক্ষ মানুষ। আর তাঁদের মোট আমানতের অঙ্কটা ছিল তিন হাজার কোটির আশেপাশে। রোজভ্যালির যে সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে,  তার পরিমাণ প্রায় ১০০ কোটি টাকার মতো। পাশাপাশি নগদ রয়েছে ৮০০ কোটি। তবে সূত্রের খবর, কোনও আমানতকারীরা যে পুরোটাই টাকা ফেরত পাবেন, এমনটা নাও হতে পারে। তবে কত টাকার আমানতের বিনিময়ে কত টাকা ফেরত পাবেন, তা আগে হিসাব করে দেখবে কমিশন।

প্রসঙ্গত, ২০১৩ সালে প্রথম সারদা কেলেঙ্কারির কথা প্রকাশ্যে আসে। সেই কেলেঙ্কারির সীমা রাজ্য পেরিয়ে রাজ্যের বাইরেও ছড়িয়ে পড়ে। তার দুর্নীতির তদন্তেই উঠে আসে আরেক চিট ফান্ড রোজভ্যালির কেলেঙ্কারি। সুপ্রিম কোর্টের নির্দেশে ইডি-সিবিআই তদন্তে নামে। কর্ণধারদের গ্রেফতার করে। রোজভ্যালি-সারদার সম্পত্তিও বাজেয়াপ্ত করা হয়।