Sandeshkhali: ‘এটা আদালত আশা করছে…’ সন্দেশখালি মামলায় CBI-র অভিযোগে হাইকোর্টে নাকাল রাজ্য

Sandeshkhali: এদিনের শুনানিতে মামলাকারীদের আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল সওয়াল করেন, "এখনও হুমকি দেওয়া হচ্ছে। মহিলারা এফাইয়ার করতে চাইছেন না। তাঁরা জানিয়েছেন তাঁরা এফআইআর করলে প্রাণে মেরে ফেলা হবে, এই ধরনের হুমকি দেওয়া হচ্ছে।"

Sandeshkhali: 'এটা আদালত আশা করছে...'  সন্দেশখালি মামলায় CBI-র অভিযোগে হাইকোর্টে নাকাল রাজ্য
সন্দেশখালি মামলায় CBIImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2024 | 1:42 PM

কলকাতা: সন্দেশখালি মামলায় আদালতে নাকাল রাজ্য। সন্দেশখালির জমি মামলায় সিবিআই-কে সাহায্য করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এ শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চের। সিবিআই আদালতে অভিযোগ করে রাজ্যের তরফ থেকে সেভাবে সাহায্য মিলছে না। বৃহস্পতিবার সিবিআই-এর তরফে  সিলড কভারে স্ট্যাটাস রিপোর্ট জমা দেওয়া হয়। সেই রিপোর্ট পড়েন প্রধান বিচারপতি। যদিও রিপোর্ট গোপন রাখার আবেদন করা হয়। প্রধান বিচারপতি জানতে চান, এলাকায় আলোর ব্যবস্থা তো হয়েছে, কিন্তু সিসিটিভির কী হল?

এদিনের শুনানিতে প্রধান বিচারপতি বলেন, “জমির রেকর্ড নিয়ে একটা অভিযোগ এসেছে। সিবিআই-এর বক্তব্য রাজ্যের সহযোগিতা মিলছে না। এটা একটি গোপন রিপোর্ট। রাজ্য সহযোগিতা করবে এটা আদালত আশা করছে।” প্রধান বিচারপতি এও জানান, এই নিয়ে এখনও পর্যন্ত জেলাশাসক কোনও রিপোর্ট দেননি। দ্রুত ওই নির্দেশ কার্যকরী না হলে আদালত অবমাননা বলে ধরে নেওয়া হবে বলে জানিয়ে দেন প্রধান বিচারপতি।

এদিনের শুনানিতে মামলাকারীদের আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল সওয়াল করেন, “এখনও হুমকি দেওয়া হচ্ছে। মহিলারা এফাইয়ার করতে চাইছেন না। তাঁরা জানিয়েছেন তাঁরা এফআইআর করলে প্রাণে মেরে ফেলা হবে, এই ধরনের হুমকি দেওয়া হচ্ছে।” তখন আরেক আইনজীবী অলোক শ্রীবাস্তব বলেন, “মনিপুরে এই ধরণের সমস্যায় নতুন টিম গড়ে দেওয়া হয়। মহিলা সিবিআই অফিসার নির্দিষ্ট করা যেতে পারে।”

এদিন ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন অর্থাৎ NHRC-র তরফেও আবেদন করা হয় মামলায় যুক্ত হওয়ার। তাদের সে আবেদনও গ্রহণ করা হয়। এদিনের শুনানির শেষে   সন্দেশখালি মামলায় জমি দখল সংক্রান্ত অভিযোগে সিবিআইকে সাহায্য করতে রাজ্যকে নির্দেশ দেয় আদালত। এর জন্য প্রয়োজনীয় সদস্যদের নিয়োগের নির্দেশ দেওয়া হয়। ১৩ জুন এই মামলার পরবর্তী শুনানি।