Teachers Protest: প্রতিশ্রুতির পর প্রতিশ্রুতি, কিন্তু নিয়োগ অথৈজলে… ফের ধরনায় বসলেন শিক্ষকরা

Sit in protest of teachers: এর আগেও অনশনে বসেছিলেন শিক্ষক পদে নিয়োগপ্রার্থীরা। অনশন মঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৎকালীন শিক্ষামন্ত্রীকে সঙ্গে নিয়ে এসে প্রতিশ্রুতি দিয়েছিলেন, 'তোমাদের কাউকে আমরা বঞ্চিত করব না। সবাইকেই নিয়োগ দেব লোকসভা ভোটের পর।'

Teachers Protest: প্রতিশ্রুতির পর প্রতিশ্রুতি, কিন্তু নিয়োগ অথৈজলে... ফের ধরনায় বসলেন শিক্ষকরা
শিক্ষকপদে নিয়োগ এখনও মেলেনি, প্রতিবাদে ফের অবস্থান বিক্ষোভে চাকরিপ্রার্থীরা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 11:23 PM

কলকাতা : আবারও আদালতের অনুমতি নিয়ে সল্টলেক সিটি সেন্টারের কাছে, মেট্রো কারশেডের নিকট, ভিকারাম আইল্যান্ডের পাশে ধরনায় বসলেন নবম দশম ও একাদশ দ্বাদশ শ্রেণির মেধা তালিকাভুক্ত শিক্ষক পদপ্রার্থীরা।

নবম দশম ও একাদশ দ্বাদশ শ্রেণী শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতি, স্বজন পোষণ, ব়্যাঙ্ক জাম করে নিয়োগ, পাশ না করেও নিয়োগ পাওয়া, লিস্টে নাম না থাকা ব্যক্তিকে নিয়োগ দেওয়া সহ বিভিন্ন ইস্যুতে দুর্নীতির কারণে ২০১৯ সালের মার্চ মাসে কলকাতার প্রেস ক্লাবের সামনে ২৯ দিন ব্যাপী অনশনে বসেছিলেন শিক্ষক পদ প্রার্থীরা। সেই অনশন মঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৎকালীন শিক্ষামন্ত্রীকে সঙ্গে নিয়ে এসে প্রতিশ্রুতি দিয়েছিলেন, ‘তোমাদের কাউকে আমরা বঞ্চিত করব না। সবাইকেই নিয়োগ দেব লোকসভা ভোটের পর।’

কিন্তু কার্যক্ষেত্রে ২০১৯ সাল থেকে আজ ২০২১ সালের শেষ লগ্নে এসেও তাঁরা নিয়োগ পাননি। তাই তাঁরা দ্বিতীয়বারের জন্য আদালতের অনুমতি নিয়ে ২০২১ সালের ৩০ জানুয়ারি থেকে টানা ১৮৭ দিন অনশন ও অবস্থান বিক্ষোভ কর্মসূচি চালান সল্টলেকের সেন্ট্রাল পার্কের ৫ নম্বর গেটের পাশে। ২০২১ সালের ১০ অগস্ট বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু নবম দশম ও একাদশ দ্বাদশ শ্রেণির মেধা তালিকাভুক্ত শিক্ষক পদপ্রার্থীদের নিয়োগের আবারও প্রতিশ্রুতি দেন।

এমনকী সেই সময় স্কুল সার্ভিস কমিশনের বর্তমান চেয়ারম্যান শুভঙ্কর সরকারও বিকাশ ভবনে সাংবাদিকদের সামনে ঘোষণা করলেন যে তিনি অতি দ্রুত নবম দশম ও একাদশ দ্বাদশ শ্রেণির মেধা তালিকাভুক্ত শিক্ষকদের নিয়োগ দেবেন। এভাবে বারে বারে প্রতিশ্রুতি পেয়ে গেলও মেধা তালিকাভুক্ত শিক্ষক পদপ্রার্থীরা কিন্তু এখনও নিয়োগ পাননি। তাই বাধ্য হয়ে তাঁরা আবারও আদালতের অনুমতি নিয়ে আজ থেকে সল্টলেকে বিকাশ ভবনের অদূরে সিটি সেন্টারের পাশে ভিকারাম আইল্যান্ডের নিকটে অবস্থান বিক্ষোভ শুরু করেন।

নবম দশম ও একাদশ দ্বাদশ শ্রেণির মেধা তালিকাভুক্ত শিক্ষক পদপ্রার্থী মোয়াজ্জেম হোসেন বলেন, “বর্তমান শিক্ষামন্ত্রী অগস্টে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা স্কুল সার্ভিস কমিশন কোন ভাবেই বাস্তবায়ন ঘটাচ্ছে না। তাই আমরা বাধ্য হয়ে আবারও মহামান্য আদালতের অনুমতি নিয়ে অবস্থান বিক্ষোভ কর্মসূচি গ্রহণ করলাম। আমাদের মাননীয়া মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে একান্ত অনুরোধ তিনি যাতে স্কুল সার্ভিস কমিশনকে নির্দেশ দেন অতি দ্রুত নবম দশম ও একাদশ দ্বাদশ শ্রেণির মেধা তালিকাভুক্ত শিক্ষক পদপ্রার্থীদের নিয়োগের ব্যবস্থা করেন।”

আন্দোলনকারীদের একটাই বক্তব্য মাননীয়া মুখ্যমন্ত্রী ও বর্তমান শিক্ষা মন্ত্রীর প্রতিশ্রুতি মত যতদিন পর্যন্ত না নবম দশম ও একাদশ দ্বাদশ শ্রেণির শিক্ষক পদপ্রার্থীদের নিয়োগ নিশ্চিত করছে স্কুল সার্ভিস কমিশন ততদিন পর্যন্ত তারা এই সম্পূর্ণ অরাজনৈতিক আন্দোলন ও অবস্থান বিক্ষোভ চালিয়ে যাবেন।

আরও পড়ুন: Aadhaar-Ration Card Link: বাতিল প্রায় ১৪ লাখ রেশন কার্ড, ফি মাসে ৪ কোটি টাকা সাশ্রয়ের পথে খাদ্য দফতর