Suvendu Adhikari: ‘কম্পার্টমেন্টাল মুখ্যমন্ত্রী কি একবারের চেষ্টাতেই ইতিহাসে পাশ করেছিলেন?’

Netaji Birth Anniversary: স্বভাবসিদ্ধ ভঙ্গিমায় মমতাকে আক্রমণ শানিয়ে শুভেন্দু প্রশ্ন তোলেন, "কম্পার্টমেন্টাল মুখ্যমন্ত্রী কি একবার পরীক্ষা দিয়েই ইতিহাসে পাশ করেছিলেন? নাকি তিনি স্বাধীনতা সংগ্রামীদের কোনও কাল্পনিক চরিত্র হিসেবে মনে করেন?"

Suvendu Adhikari: 'কম্পার্টমেন্টাল মুখ্যমন্ত্রী কি একবারের চেষ্টাতেই ইতিহাসে পাশ করেছিলেন?'
রাজ্য সরকারকে আক্রমণ বিজেপি বিধায়কদের
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jan 23, 2022 | 5:32 PM

কলকাতা : নেতাজি জন্মজয়ন্তীতে (Netaji Birth Anniversary) রাজনৈতিক চাপান উতোর যেন কিছুতেই বন্ধ হচ্ছে না। ট্যাবলো বিতর্ক থেকে শুরু করে দিল্লিতে নেতাজির মূর্তি – সব মিলিয়ে কাজের একের পর এক আক্রমণ, প্রতি আক্রমণ চলছে। আর এরই মধ্যে রেড রোডে নেতাজি জন্মজয়ন্তীর অনুষ্ঠান ঘিরে মমতার মন্তব্যের তুমুল সমালোচনা করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। নিজের স্বভাবসিদ্ধ ভঙ্গিমায় মমতাকে আক্রমণ শানিয়ে প্রশ্ন তোলেন, “কম্পার্টমেন্টাল মুখ্যমন্ত্রী কি একবার পরীক্ষা দিয়েই ইতিহাসে পাশ করেছিলেন? নাকি তিনি স্বাধীনতা সংগ্রামীদের কোনও কাল্পনিক চরিত্র হিসেবে মনে করেন?” উল্লেখ্য, নন্দীগ্রামের ভোটে পরাজয়ের পর, ভবানীপুরের উপনির্বাচনে মমতার জয়ের পর থেকে এর আগেও একাধিকবার কম্পার্টমেন্টাল মুখ্যমন্ত্রী বলে আক্রমণ শানিয়েছেন শুভেন্দু অধিকারী। কিন্তু মমতার ইতিহাসের ‘জ্ঞান’ নিয়ে কেন হঠাৎ প্রশ্ন তুললেন বিরোধী দলনেতা?

মাতঙ্গিনী হাজরা প্রসঙ্গে মমতার মন্তব্য

উল্লেখ্য, রবিবার রেড রোডে নেতাজি জন্মজয়ন্তী পালনের অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “মাতঙ্গিনী হাজরার ছোট্ট একটা ঘটনা বলি… দীঘায় একটা সেতু আছে কাঁথিতে তমলুকে… দীঘার কাছাকাছি। সেতুটার নাম পিছাবনি। কেন সেতুটার নাম পিছাবনি হয়েছিল জানেন ? ইংরেজরা একদিকে গুলি ছুড়ছে। রক্ত খেতে খেতে মাতঙ্গিনী মায়ের বুক ঝাঝড়া হয়ে গেল। কিন্তু মাতঙ্গিনী সরে গেলেন না। তাঁরা আরও এগিয়ে গেলেন। সেই জন্যই সেতুটার নাম হয়েছে পিছাবনি সেতু… স্থানীয় ভাষায়। এসব ঘটনাগুলি আমাদের মনে রাখতে হবে।”

ইতিহাস বিকৃত করার অভিযোগ শুভেন্দুর

আর মমতার এই মন্তব্য ঘিরেই সোশ্যাল মিডিয়ায় তুমুল আক্রমণ শানিয়েছেন শুভেন্দু অধিকারী। তাঁর বক্তব্য, “মাতঙ্গিনী হাজরা ১৯৪২ সালের ২৯ সেপ্টেম্বর তমলুকের বনপুকুরে মারা যান। তমলুক থানার দিকে একটি মিছিলের নেতৃত্ব দেওয়ার সময় গুলি করা হয়েছিল তাঁকে। কম্পার্টমেন্টাল মুখ্যমন্ত্রী কি একবারের চেষ্টায় ইতিহাস পরীক্ষা পাস করেছেন? নাকি তিনি স্বাধীনতা সংগ্রামীদের কোনও কাল্পনিক চরিত্র হিসেবে মনে করেন?”

মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আক্রমণের সুর আরও চড়িয়ে তাঁর বার্তা, “ইতিহাস বিকৃত করার অধিকার আপনাকে কে দিয়েছে? আপনার সুবিধা মতো তথ্য ঘুরিয়ে ফিরিয়ে বলছেন। এর জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের নিঃশর্ত ক্ষমা চাওয়া উচিত। পিছাবনি (আক্ষরিক অর্থ – আমরা পিছপা হব না), রামনগর ব্লকের লবণ সত্যাগ্রহ আন্দোলনের সময় এর তাৎপর্য রয়েছে।” একইসঙ্গে রাজ্য সরকারের প্রতি তাঁর পরামর্শ, মুখ্যমন্ত্রীর প্রস্তুতির উপর আরও নজর দেওয়ার জন্য।

আরও পড়ুন : West Bengal BJP: ‘পার্টি বিরোধী বিবৃতি’ কেন? বিজেপি শো কজ চিঠি ধরাল জয়প্রকাশ, রীতেশকে

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla