Weather Update: জেলায় জেলায় শুরু বৃষ্টি! আগামী ২-৩ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে নামবে, পাঁচ জেলাকে সতর্ক করল হাওয়া অফিস

Weather News: আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Weather Update: জেলায় জেলায় শুরু বৃষ্টি! আগামী ২-৩ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে নামবে, পাঁচ জেলাকে সতর্ক করল হাওয়া অফিস
আসছে বৃষ্টি, নিজস্ব চিত্র

কলকাতা: আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিলই। মঙ্গলবার দুপুর গড়াতেই জেলায় জেলায় শুরু বৃষ্টি। হাওয়া অফিস জানিয়েছে, আগামী দু’ থেকে তিন ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সন্ধ্যার মধ্যেই বীরভূম, পূর্ব বর্ধমান, ঝাড়গ্রাম, মেদিনীপুর জেলার একাধিক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সঙ্গে বাজও পড়তে পারে। সকলকে নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। সতর্কবার্তা রয়েছে হুগলি ও কলকাতার জন্যও।

মঙ্গলবার সকাল থেকেই আকাশের মুখ ভার। দুপুর গড়াতে শুরু হয়েছে বিভিন্ন জেলায় বৃষ্টিপাত। মেদিনীপুর শহরে এদিন বিকেল চারটে নাগাদ চারদিক একেবারে অন্ধকার করে আসে। সাড়ে চারটে থেকে শুরু হয়েছে বৃষ্টি। বিকেল থেকে আকাশ কালো ঘাটালে। হালকা ঝোড়ো হাওয়া আর ঝিরঝির করে বৃষ্টি। বৃষ্টি বাড়তে কী হবে চিন্তায় ঘাটাল মহকুমার কৃষকরা। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী যদি বৃষ্টি আরও বাড়ে তাহলে চরম ক্ষতি হবে আলু চাষের। এমনিতেই বছরের শুরু থেকে আবহাওয়ার খামখেয়ালিপনায় চরম ক্ষতি হয়েছে চাষে। আবার এই পরিস্থিতি তৈরি হওয়ায় চিন্তার ভাঁজ কৃষকদের কপালে।

ঝাড়গ্রামেও সকাল থেকে আকাশ মেঘলা ছিল। বিকেল থেকে বৃষ্টি শুরু হয় জেলাজুড়ে। ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির ঝাপট। জঙ্গলমহলের সবথেকে বড় পরব মকর পরব। তার আগে এমন বৃষ্টিতে নাজেহাল জেলাবাসী। পুরুলিয়াতেও সকাল থেকেই আকাশের মুখ ছিল ভার। বিকেল থেকে বৃষ্টি শুরু হয় পুরুলিয়া জেলাজুড়ে। প্রথমে ঝিরঝিরি বৃষ্টি শুরু হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে বৃষ্টির তোড়। শীত এবং সেই সঙ্গে বৃষ্টিতে জবুথবু পুরুলিয়া। রাস্তাঘাট একেবারে শুনশান।

আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। পশ্চিমীঝঞ্ঝার কারণে হাওয়ার গতিপথের পরিবর্তন, সেই সঙ্গে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ আসা হাওয়া এই দুয়ের প্রভাবেই এই বৃষ্টিপাত। এই বৃষ্টির প্রভাব বেশি পড়বে পশ্চিমের জেলাগুলিতে। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে আগামী ৪৮ ঘণ্টায় মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আগামী দু’দিন। তবে পশ্চিমের জেলাগুলির দু’এক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

১৩ জানুয়ারি, ১৪ জানুয়ারি বৃষ্টিপাতের পরিমাণ কমলেও হালকা বৃষ্টি চলবেই। ১৫ জানুয়ারি থেকে ফিরবে আবহাওয়া হাল। তবে ১৫ তারিখ আংশিক মেঘলা আকাশ থাকবে এবং এরপর থেকে আকাশ পরিষ্কার হবে। মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি রয়েছে। তিন ডিগ্রি সেলসিয়াস থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেশি সর্বনিম্ন তাপমাত্রা। আগামী তিন চারদিন এর কোনও পরিবর্তন হবে না বলেই হাওয়া অফিস জানিয়েছে। তবে ১৬ জানুয়ারি থেকে রাতের তাপমাত্রা আবার কমতে শুরু করবে।

কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে ১৩ ও ১৪ তারিখ। বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই দু’দিন। উত্তরবঙ্গের ক্ষেত্রে ৪৮ ঘণ্টায় সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। ১২ তারিখ উত্তরবঙ্গের কিছু কিছু জায়গায় শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৩ তারিখও হালকা বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। তবে ১৪ ও ১৫ তারিখ শুধুমাত্র দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ারে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Chandannagar Municipal Election: দেওয়ালজুড়ে ভোটের ছড়া, ছবি উধাও! জায়গা নিয়েছে ফ্লেক্স-পোস্টার

Published On - 5:18 pm, Tue, 11 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla