WB By-Election 2021: উপনির্বাচনে বাহিনী কত? মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে বৈঠক বিনীত গোয়েলের

By Election: দুয়ারে উপনির্বাচন (WB By-Election 2021)। সেই উপনির্বাচনে নিরাপত্তা বাহিনী মোতায়েন নিয়ে মঙ্গলবার সিইও (CEO) আরিজ আফতাবের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করলেন এই নির্বাচনে রাজ্যের তরফে নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত নোডাল অফিসার বিনীত গোয়েল।

WB By-Election 2021: উপনির্বাচনে বাহিনী কত? মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে বৈঠক বিনীত গোয়েলের
উপনির্বাচনে বাহিনী মোতায়েন নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক। প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 10:31 PM

কলকাতা: দুয়ারে উপনির্বাচন (WB By-Election 2021)। সেই উপনির্বাচনে নিরাপত্তা বাহিনী মোতায়েন নিয়ে মঙ্গলবার রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করলেন এই নির্বাচনে রাজ্যের তরফে নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত নোডাল অফিসার বিনীত গোয়েল। এডিজি এসটিএফ বিনীত গোয়েল ছাড়াও এই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বাহিনী পরিচালনার দায়িত্বপ্রাপ্তরা।

উপনির্বাচন উপলক্ষে এখন মোট ২৭ কোম্পানি বাহিনী মোতায়ন রয়েছে। শান্তিপুরে ৬ কোম্পানি বাকি তিন কেন্দ্রে ৭ কোম্পানি করে বাহিনী রয়েছে। জানা গিয়েছে, এখনও পর্যন্ত নির্বাচন কমিশন ঠিক করেছে, ৮০ কোম্পানি বাহিনী ব্যবহার হবে এই উপনির্বাচনে।

উল্লেখ্য, একটি পোলিং বুথ এলাকায় হাফ সেকশন মানে চারজন জওয়ান মোতায়েন করা হয়। একটি পোলিং প্রেমিসেসে দুটি বা চারটি বুথ থাকলে এক সেকশন জওয়ান বা আটজন জওয়ান মোতায়েন হবে বলে ঠিক হয়েছে।

এদিন উপনির্বাচনে বাহিনী মোতায়েন করা নিয়ে সিইও আরিজ আফতাবের সঙ্গে বৈঠক হয় নির্বাচনে রাজ্যের তরফে নিরাপত্তার দায়িত্ব প্রাপ্ত নোডাল অফিসার বিনীত গোয়েলের। জানা যাচ্ছে, মোট ৮০ কোম্পানি জওয়ান ব্যবহারের ভাবনাচিন্তা রয়েছে কমিশনের। এদিকে বিজেপি দাবি করেছে চার কেন্দ্রেই উপনির্বাচনের জন্য ৩০ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী দিতে হবে মোট ১২০ কয়েজ। জানা গিয়েছি বিজেপির দাবিদাওয়া এদিন দিল্লির নির্বাচন কমিশনের সদর দফতরে পাঠিয়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, দিনহাটায় ৪১৭, শান্তিপুরে ৩৫৯, খড়দহে ৩৩৫, গোসবায় ৩৩০ পোলিং স্টেশন রয়েছে। আর দিনহাটায় ভোটার সংখ্যা ২৯৮০৬৭, শান্তিপুরে ২৫৪৮৮৯, খড়দহে ২৩২৩৪৮ এবং গোসাবায় ২৩০২৩০ জন।

এদিকে এদিন দিনহাটার সোমবারের ঘটনায় রিপোর্ট জমা পড়েছে কমিশনে। আরও নজরদারি বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। ক্লোজ মনিটরিং করতে হবে বলে নির্দেশ কমিশনের। একই সঙ্গে সাহেবগঞ্জ থানায় এফআইআর দায়ের হয়েছে।

আরও পড়ুন: Suvendu Adhikari: বাংলাদেশকে ফরাক্কার জল থেকে পেট্রাপোল সীমানা বন্ধের হুঁশিয়ারি শুভেন্দু

এদিনই সিইও দফতরে তাঁদের চার প্রার্থীকে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়ার দাবি নিয়ে যান শিশির বাজোরিয়া ও অর্জুন সিংহ। দিনহাটা ও খড়দহে তাঁদের প্রার্থীরা আক্রান্ত হচ্ছেন বলে অভিযোগ করেন বিজেপি নেতারা। সেখান থেকে বেরিয়ে বিজেপি সাংসদ অর্জুন সিং বলেন, “সিকিউআরটি বাড়াতে চেয়েছি। আমরা পশ্চিমবঙ্গ পুলিশকে ভবানীপুরে দেখেছি। কোভিডে আমাদের প্রার্থী গেলে বিপর্যয় মোকাবিলা আইনে কেস করা হচ্ছে। কিন্তু তৃণমূল হাজার লোকের মিছিল করছে। আমাদের দাবি, বুথের বাইরে পোলিং এজেন্ট থাকুক।”  এছাড়াও বেশ কয়েকটি দাবি জানিয়েছেন তাঁরা। তাঁদের সেই দাবিদাওয়া দিল্লিতে পাঠানো হয়েছে বলে কমিশন সূত্রে খবর।

আরও পড়ুন: Harikrishna Dwivedi: এখনও হাতের বাইরে যায়নি পরিস্থিতি, করোনা নিয়ন্ত্রণে জরুরি নির্দেশ মুখ্যসচিবের