‘সবার সমস্যার সমাধান হয়ে যাবে’, ব্রাত্যর সঙ্গে বৈঠকের পরই আশ্বাস মহুয়ার

মহুয়া দাস জানান, স্কুলের পক্ষ থেকে একাদশের যে নম্বর পাঠানো হয়েছে, তার ভিত্তিতেই মূল্যায়ন করেছে সংসদ।

'সবার সমস্যার সমাধান হয়ে যাবে', ব্রাত্যর সঙ্গে বৈঠকের পরই আশ্বাস মহুয়ার
শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের পরই সমস্যা সমাধানের আশ্বাস সংসদ সভানেত্রীর
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 6:23 PM

কলকাতা: উচ্চ মাধ্যমিকের রেজাল্ট নিয়ে চলা তীব্র বিক্ষোভের মাঝেই মঙ্গলবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠক করলেন সংসদ সভানেত্রী মহুয়া দাস। বৈঠক শেষে তিনি জানান, পড়ুয়াদের সকল সমস্যার সমাধান হয়ে যাবে। যদিও এ দিন অকৃতকার্য পড়ুয়াদের ব্যর্থতার দায় ঘুরপথে স্কুল কর্তৃপক্ষের কাঁধে ঠেলে দেন তিনি। মহুয়া দাস জানান, স্কুলের পক্ষ থেকে একাদশের যে নম্বর পাঠানো হয়েছে, তার ভিত্তিতেই মূল্যায়ন করেছে সংসদ।

শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের পর মহুয়া দাস মঙ্গলবার আশ্বাস দিয়ে বলেছেন, “আশা করি সবার সমস্যার সমাধান হয়ে যাবে।” কিন্তু কোন পথে? তবে কি ফেল করা পড়ুয়াদের পাশ করিয়ে দেবে সংসদ? সেই নিয়ে কোনও মন্তব্য করেননি সংসদ সভাপতি। এই প্রশ্ন করা হলে তিনি বলেন, “স্কুল যা নথি পাঠাচ্ছে, সেটার ভিত্তিতেই সমাধান হবে। স্কুল ফেল পাঠালে ফেল। কিন্তু স্কুল বলছে তখন (একাদশের পরীক্ষার সময়) আমরা ছিলাম না, জানি না। অনেকে অনুপস্থিত ছিল। এখন সরকারি সহানুভূতির সঙ্গে অতিমারি পরিস্থিতির মধ্যে স্কুলগুলিকে তা দেখতে বলা হয়েছে।”

প্রসঙ্গত, গত কয়েকদিন যাবৎ দেখা গিয়েছে, একাধিক পড়ুয়া অকৃতকার্য হয়ে বিক্ষোভ দেখানোর পরই তাদের সংশোধিত একটি মার্কশিট স্কুলে এসেছে। যেখানে দেখা যায়, ফেল হওয়া প্রত্যেককেই পাশ করানো হয়েছে। ফলে যদি ধরে নেওয়া হয় যে এই প্রবণতাই সব স্কুলের ক্ষেত্রে দেখা যাবে, তাহলে বেশিরভাগ অকৃতকার্য ছাত্রছাত্রীই পাশ করে যেতে পারে। এমনটাই সম্ভবনা শিক্ষামহলে। মহুয়া দাস স্পষ্টভাবে কিছু না বললেও, ব্রাত্য বসুর সঙ্গে তাঁর বৈঠকের পর সেই ইঙ্গিতই মিলতে শুরু করেছে। আরও পড়ুন: ‘অজুহাত দেওয়া বন্ধ করুন’, অনাথ শিশুদের তথ্যে ‘গরমিল’! রাজ্যকে তীব্র ভর্ৎসনা সুপ্রিম কোর্টের