Weather Update: আজ রেকর্ড পারদ পতন তবে তার মাঝেই ঘ্যানঘ্যানে বৃষ্টি চলবে কতদিন?

Weather Update: জাঁকিয়ে শীতের দাপট বেশিদিন স্থায়ী হয়নি জানুয়ারির প্রথম দিকে। নেপথ্যে পরপর তিনটি পশ্চিমী ঝঞ্ঝা। তাই যে তাপমাত্রা কমেছিল সেটাও বেশিদিন স্থায়ী হয়নি।

Weather Update: আজ রেকর্ড পারদ পতন তবে তার মাঝেই ঘ্যানঘ্যানে বৃষ্টি চলবে কতদিন?
ফের পারদ পতন (ফাইল ছবি)
TV9 Bangla Digital

| Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

Jan 15, 2022 | 11:12 AM

কলকাতা: দিনের তাপমাত্রায় ফের রেকর্ড পতন। শীতলতম দিন শনিবার। বৃহষ্পতিবার বাংলার তাপমাত্রা ছিল গড়ে ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার এক ধাক্কায় সেই তাপমাত্রা গিয়ে কমে দাঁড়ায় ২০. ৯ ডিগ্রি সেলসিয়াসে। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম। লক্ষ্যণীয় ভাবে কমেছে রাতের তাপমাত্রাও। রাতারাতি প্রায় ২ ডিগ্রি পতন রাতের তাপমাত্রাতে। শনিবার আরও কমল তাপমাত্রা।

শেষ কয়েকদিন ধরে রাতের তাপমাত্রা ছিল ১৮. ২ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার রাতের তাপমাত্রা নামে ১৬. ৭ ডিগ্রি সেলসিয়াসে। যা এই সময়ে স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। শনিবার বিকেলের পর থেকে কমবে বৃষ্টির প্রভাব। রবিবার থেকে শুষ্ক আবহাওয়া থাকবে। রাতের তাপমাত্রা আগামী ৪৮ ঘন্টায় আর প্রায় ২ ডিগ্রি নেমে যাবে। রাতেরং তাপমাত্রা ১৪-র কোঠায় যাবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

তবে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, শনিবার দিনভর হালকা বৃষ্টি থাকবে দক্ষিণবঙ্গে। যে জেলাগুলিতে বৃষ্টি হবে তার মধ্যে রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে আজ হালকা বৃষ্টি হবে। দু এক জায়গায় বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে । তারপর থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমবে এই জেলাগুলিতে। আগামী সাতদিন উত্তরবঙ্গে কুয়াশা দাপট থাকবে।

জাঁকিয়ে শীতের দাপট বেশিদিন স্থায়ী হয়নি জানুয়ারির প্রথম দিকে। নেপথ্যে পরপর তিনটি পশ্চিমী ঝঞ্ঝা। তাই যে তাপমাত্রা কমেছিল সেটাও বেশিদিন স্থায়ী হয়নি। ৫ তারিখ থেকে আবার রাতের তাপমাত্রা বাড়তে শুরু করে। তবে আবহাওয়াবিদরা পূর্বাভাস দিয়েছিলেন, ১৩-১৪ তারিখ নাগাদ ফের তাপমাত্রা কমতে পারে। পূর্বাভাস মতোই তাপমাত্রা কমেছে দুই বঙ্গে। সাগরস্নানের দিন কাঁপুনি ধরিয়েছেন বঙ্গবাসীর শরীরে।

তবে কুয়াশার দাপটে নাজেহাল উত্তরবঙ্গবাসী। ভোরের রাস্তায় দৃশ্যমানতা এতটাই কম থাকছে, যে গাড়ি দুর্ঘটনার প্রবণতা থাকছে বেশি। সেক্ষেত্রে অতি সতর্কতা অবলম্বন করতে হচ্ছে।

প্রসঙ্গত, এই মরসুমে ডিসেম্বরেও বেশিরভাগ সময়ই আকাশে ছিল মেঘ। সমুদ্র থেকে জোলো বাতাসের আনাগোনা ছিল। সব মিলিয়ে ডিসেম্বরে চিৎপাত শীত। অনুভূতিতে টের পেয়েছেন বঙ্গবাসী। পরিসংখ্যানও সেই কথাই বলছে। রাতের তাপমাত্রা গড় থাকলেও, তা স্বাভাবিকের ওপরেই। সর্বনিম্ন তাপমাত্রা গড়ে ১৭ ডিগ্রির আশেপাশেই থাকবে। সর্বনিম্ন তাপমাত্রার গড় স্বাভাবিকের চেয়ে ১.২ ডিগ্রি বেশি। ১৮ দিন তাপমাত্রা স্বাভাবিকের ওপরে। ১৩ দিন তাপমাত্রা স্বাভাবিক বা তার নীচে ছিল।

আরও পড়ুন: Maldah Drug Smuggling: ধাওয়া করতেই পুলিশকে লক্ষ্য করে গুলি মাদক কারবারির, ফের সীমান্তে চাঞ্চল্য

আরও পড়ুন: ‘কল্যাণ বন্দ্যোপাধ্যায় গুরুত্ব পাচ্ছেন না, শীঘ্রই হয়ত বের করে দেওয়া হবে’, দাবি অর্জুনের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla