Sirity Shamsan Ghat: এবার শ্মশানযাত্রীদের জন্যও এসি বিশ্রামাগার, সিরিটি মহাশ্মশান সাজবে নতুন রূপে

KMC: কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেন, এই মহাশ্মশান দ্রুত সংস্কার করা হবে। মহাশ্মশানে বর্তমানে দু'টি চুল্লি রয়েছে। একটি ব্যবহার হয়, দ্বিতীয়টি রিজার্ভে থাকে।

Sirity Shamsan Ghat: এবার শ্মশানযাত্রীদের জন্যও এসি বিশ্রামাগার, সিরিটি মহাশ্মশান সাজবে নতুন রূপে
সিরিটি মহাশ্মশান সংস্কারের সিদ্ধান্ত নিল কলকাতা পুরনিগম। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2022 | 11:42 AM

কলকাতা: দক্ষিণ শহরতলির বেহালার সিরিটি মহাশ্মশান সংস্কারের সিদ্ধান্ত নিল কলকাতা পুরনিগম। মেয়র পরিষদের বৈঠকে বৃহস্পতিবার এই মহাশ্মশান সংস্কারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কলকাতা পুরনিগমের মেয়র পারিষদ তারক সিং বলেন, ৭ কোটি ৯৭ লক্ষ ৮০ হাজার টাকা ব্যয় করে এই সংস্কারের কাজ করা হবে। এই সিদ্ধান্তটি দ্রুত কার্যকরের জন্য নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ফাইল পাঠানো হচ্ছে। এই মহাশ্মশান সংস্কার করা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সব থেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ছিল বলে এদিন বৈঠকে উঠে আসে।

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেন, এই মহাশ্মশান দ্রুত সংস্কার করা হবে। মহাশ্মশানে বর্তমানে দু’টি চুল্লি রয়েছে। একটি ব্যবহার হয়, দ্বিতীয়টি রিজার্ভে থাকে। চুল্লির প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। যে কারণে সিরিটি মহাশ্মশান সংস্কার করা অত্যন্ত প্রয়োজন বলে এদিন বৈঠকে সিদ্ধান্ত হয়। ওই মহাশ্মশানে আরও দু’টি বৈদ্যুতিক চুল্লি এবং একটি কাঠের চুল্লি তৈরি করা হবে।

মেয়র পারিষদ তারক সিং জানান, শ্মশানের পাশে আরও ১৪ কাঠা জমি কেনা হয়েছে। যেখানে শ্মশান যাত্রীদের জন্য এসি বিশ্রামাগার এবং অন্যান্য পরিষেবা মূলক ব্যবস্থা গড়ে তোলা হবে। শ্মশানচক্র থেকে জলাশয়ের সৌন্দর্যায়নেও জোর দেওয়া হবে। শ্মশানে আসা দেহগুলি নিয়ে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয় শ্মশানযাত্রীদের। তাই সেখানে লাইন পড়ে যায়। সংস্কারের পর আলাদা করে বিশেষ ব্যবস্থা করা হচ্ছে শবদেহগুলি রাখার জন্য। যাতে সমস্যা না হয় আগামিদিনে।

একইসঙ্গে এদিনের বৈঠকে আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। কলকাতা পুরসভার ঐতিহ্যশালী ছাপাখানা সম্পূর্ণরূপে সংস্কারের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে এই ছাপাখানা সংস্কার এবং নয়া মুদ্রণ যন্ত্র সেখানে নিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রায় আড়াই কোটি টাকা ব্যয়ে এই ছাপাখানা সংস্কার করা হবে। মেয়র পারিষদ দেবাশিস কুমার জানিয়েছেন, “আমরা বিভিন্ন জায়গায় কার্ড বা পুরসভার নথি ছাপিয়ে প্রচুর টাকা ব্যয় করি। যেখানে নিজেদের ছাপাখানা রয়েছে সেখানে বাইরের এজেন্সিকে অর্ডার দিয়ে অর্থ ব্যয় করা উচিত হচ্ছে না। তাই সিদ্ধান্ত হয়েছে এই ছাপাখানা সম্পূর্ণ সংস্কার করা হবে।”