West Bengal Panchayat Elections 2023: লেহ থেকেও উড়িয়ে নিয়ে আসা হচ্ছে বাহিনী, আদৌ কি পৌঁছবে স্পর্শকাতর বুথে? উঠছে প্রশ্ন

West Bengal Panchayat Elections 2023: রাজনৈতিক অভিজ্ঞরাই বলছেন, বাংলার নির্বাচনে এটা কার্যত নজিরবিহীন ঘটনাই বটে। বাকি ৪৮৫ কোম্পানি বাহিনী কীভাবে আসবে এত অল্প সময়ের মধ্যে, তা নিয়ে জলঘোলা তৈরি হয়েছিল।

West Bengal Panchayat Elections 2023: লেহ থেকেও উড়িয়ে নিয়ে আসা হচ্ছে বাহিনী, আদৌ কি পৌঁছবে স্পর্শকাতর বুথে? উঠছে প্রশ্ন
ফাইল ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2023 | 2:50 PM

কলকাতা: বাহিনী মোতায়েন নিয়ে নজিরবিহীন পদক্ষেপ। লেহ থেকে আনা হচ্ছে কেন্দ্রীয় বাহিনী। লেহ থেকে এয়ার লিফ্ট করে ৫ কোম্পানি ও ২ প্ল্যাটুন বাহিনী নিয়ে আসা হচ্ছে। ইতিমধ্যেই রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। রাজনৈতিক অভিজ্ঞরাই বলছেন, বাংলার নির্বাচনে এটা কার্যত নজিরবিহীন ঘটনাই বটে। বাকি ৪৮৫ কোম্পানি বাহিনী কীভাবে আসবে এত অল্প সময়ের মধ্যে, তা নিয়ে জলঘোলা তৈরি হয়েছিল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে স্পষ্ট করে দেওয়া হয়, যুদ্ধকালীন পরিস্থিতি লেহ থেকে নিয়ে আসা হচ্ছে সেনা।

তবে জানা গিয়েছে, এই বাহিনী কলকাতায় নয়, পৌঁছবে পানাগড়ে। সেখান থেকেই তাদের নির্দিষ্ট স্থানে মোতায়ন করা হবে। তবে ৪৮৫ কোম্পানির মধ্যে কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসে পৌঁছচ্ছে, তা এখনও কমিশন জানাতে পারেনি। তারা আসার পর ঠিক হবে কোন বুথে তারা যাবে, আদৌ স্পর্শকাতর বুথ পর্যন্ত তারা পৌঁছতে পারবে কিনা, তা নিয়ে প্রশ্ন থাকছেই। তবে এটা যে নিঃসন্দেহে নজিরবিহীন ঘটনা, তা স্বীকার করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

ইতিমধ্যেই  কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নতুন ফর্মুলা জারি হয়েছে। বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে স্পর্শকাতর বুথগুলিতে। যে নতুন নির্দেশিকা জারি হয়েছে, তাতে বলা হয়েছে, ১টি বুথে অন্তত ৪ জন জওয়ান মোতায়েন থাকবে। ২ বুথের ভোটকেন্দ্রে মোতায়েন করা হবে ৬ জন জওয়ান। ৪ বুথের ভোটকেন্দ্রে ৮ জওয়ান এবং ৭-এর বেশি বুথের ভোটকেন্দ্রে ১৬ জওয়ান মোতায়ের করা হবে। এর পাশাপাশি স্ট্রংরুমের নিরাপত্তায় থাকবে ১ কোম্পানি বাহিনী। নির্দেশিকার ফলে রাজ্যের অনেক বুথে ভোট হবে কেন্দ্রীয় বাহিনী ছাড়া। সংখ্যাতত্ত্ব অন্তত সেই কথাই বলছে।