প্রত্যেককে ৪০০০ দেবে সরকার? হোয়াটসঅ্যাপ মেসেজের ‘ফ্যাক্ট-চেক’ করল কেন্দ্র

Fact check: করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতি বিপর্যস্ত। কিছুদিন আগেই বেশ নতুন স্কিম নিয়ে এনেছে কেন্দ্র। দেশের অর্থনীতির গভীর ক্ষত মেটাতে একাধিক প্যাকেজ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা।

প্রত্যেককে ৪০০০ দেবে সরকার? হোয়াটসঅ্যাপ মেসেজের 'ফ্যাক্ট-চেক' করল কেন্দ্র
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2021 | 6:52 PM

নয়া দিল্লি: দিন কয়েক আগে আর্থিক পরিস্থিতি সামাল দিতে বেশ কিছু প্যাকেজ ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এরই মধ্যে ছড়িয়ে পড়েছে একটি হোয়াটসঅ্যাপ। যেখানে লেখা, করোনা জন্য বরাদ্দ ফান্ড থেকে প্রত্যেক ভারতীয়কে ৪ হাজার টাকা করে দেওয়া হবে। এই তথ্য আদৌ সত্যি কি না, তা জানাতে ‘ফ্যাক্ট চেক’ করা হল কেন্দ্রের তরফে। পিআইবি এই  ‘ফ্যাক্ট চেক’ করে প্রকৃত তথ্য তাদের টুইটার হ্যান্ডেলে পোস্ট করেছে। সেখানে সাফ জানানো হয়েছে, এই দাবি অসত্য। এরকম কোনও স্কিম আনছে না কেন্দ্র।

প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি) টুইটে লিখেছে, ‘একটি হোয়াটসঅ্যাপ মেসেজে দাবি করা হচ্ছে যে সরকার করোনা কেয়ার ফান্ডে প্রত্যেককে ৪ হাজার টাকা করে দিচ্ছে। কিন্তু এই তথ্য সম্পূর্ণ ভল। সরকার এমন কোনও স্কিম আনেনি।’

আরও পড়ুন: রাজ্যকে চিঠি কমিশনের, ৭ কেন্দ্রে দ্রুত উপনির্বাচন চাইল তৃণমূল

কিছুদিন আগে ৮ ঘোষণায় দেশের অর্থনীতির ‘রিলিফ প্যাকেজ’ দিয়েছেন অর্থমন্ত্রী। এর আগেও করোনার প্রথম ঢেউয়ের সময় রিলিফ প্যাকেজ নিয়ে এসেছিল অর্থমন্ত্রক। তারপরেও ঘোরানো যায়নি দেশের অর্থনীতির চাকা। তাই এ বার আরও বেশি সংগঠিত ও বহুমুখী স্কিম নিয়ে এসেছে কেন্দ্র। বেশ কয়েকটি যোজনার মেয়াদ বাড়ানো হয়েছে। স্বাস্থ্যখাতে টাকাও বরাদ্দ করেছে কেন্দ্র। তবে, ৪ হাজার টাকা দেওয়ার কোনও স্কিম আনা হয়নি বলেই জানিয়েছে কেন্দ্র।

TV9 EXCLUSIVE

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?