কেন্দ্রকে খোঁচা দিয়ে নববর্ষের শুভেচ্ছা রাহুলের, বললেন, ‘কৃষকদের পাশে আছি’

বর্ষবরণের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী থেকে রাষ্ট্রপতি-সকলেই। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বার্তা ছিল একটু অন্যরকম, বছরের শুরুতেও দিল্লিতে কৃষক আন্দোলনের কথা মনে করিয়ে দিলেন তিনি।

কেন্দ্রকে খোঁচা দিয়ে নববর্ষের শুভেচ্ছা রাহুলের, বললেন, 'কৃষকদের পাশে আছি'
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 01, 2021 | 2:57 PM

নয়া দিল্লি: নববর্ষের শুভেচ্ছাতেও কেন্দ্রকে খোঁচা দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। কৃষক আন্দোলনের (Farmers Protest) প্রতি সমর্থন জানিয়েই তিনি টুইট করে লেখেন, “আমার সমর্থন কৃষক ও শ্রমিকদের সঙ্গে রয়েছে, যারা সম্মান ও মর্যাদার সঙ্গে অন্যায়কারী শক্তির সঙ্গে লড়ছে।”

বর্ষবরণের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী থেকে রাষ্ট্রপতি-সকলেই। কিন্তু সেই শুভেচ্ছা বার্তায় কোনও রাজনৈতিক রঙ ছিল না। কিন্তু কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বার্তা ছিল একটু অন্যরকম, বছরের শুরুতেও দিল্লিতে কৃষক আন্দোলনের কথা মনে করিয়ে দিলেন তিনি।

টুইটে রাহুল গান্ধী লেখেন, “নতুন বছরের শুরুতে আমরা যাদের হারিয়েছি, তাঁদের স্মরণ করি। যারা আমাদের সুরক্ষার জন্য আত্মত্যাগ করেন, তাঁদেরকেও ধন্যবাদ জানাই। কৃষক ও শ্রমিকদের সঙ্গেই রয়েছে আমার সমর্থন, যারা অন্যায় শক্তির সঙ্গে সম্মান ও মর্যাদার সঙ্গে লড়াই করছেন। নতুন বছরের শুভেচ্ছা সবাইকে।”

আরও পড়ুন: আদালতের প্রশ্নের মুখে পড়ে হাথরসের জেলাশাসককে বদলি যোগী সরকারের

এক মাস আগে কৃষক আন্দোলন শুরু হওয়ার সময় থেকেই আন্দোলনকারীদের সমর্থন জানিয়েছে কংগ্রেস। গত ২৪ ডিসেম্বর রাহুল গান্ধী দলের অন্যান্য নেতৃত্বদের সঙ্গে নিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (Ramnath Kovind) সঙ্গেও দেখা করে এই বিষয়ে হস্তক্ষেপের আবেদন জানান। একইসঙ্গে কৃষি আইন (Farm Laws) প্রত্যাহারের দাবিতে দুই কোটি কৃষকের স্বাক্ষর যুক্ত একটি স্মারকলিপিও জমা দেন তাঁরা।

সূত্র অনুযায়ী, ফের একবার কংগ্রেসের হাল ধরতে দলের দায়িত্ব নিতে পারেন রাহুল গান্ধী। গত মাসের দলীয় বৈঠকে এমনই আলোচনা হয়েছিল। তবে দলের প্রতিষ্ঠা দিবসে রাহুল গান্ধীর অনুপস্থিতি নিয়ে শুরু হয় জল্পনা। বেশ কিছু দলীয় কর্মীরা এই বিষয়ে ক্ষোভও প্রকাশ করে জানান, দল নিয়ে চিন্তিত নন রাহুল।

আরও পড়ুন: নতুন বছরের প্রথম দিনই দিল্লির ১৫ বছরের ইতিহাসে সবচেয়ে শীতলতম