Protein-Breakfast: খালি পেটেই বাসি কাজ সারেন? এই ৪ খাবার খেয়ে কাজ করলে আরও এনার্জি পাবেন

Healthy Breakfast Idea: প্রোটিন সমৃদ্ধ খাবার পেটকে দীর্ঘক্ষণ ভর্তি রাখে। সঙ্গে কাজ করার এনার্জি জোগায়। যদি ওয়েট লস ডায়েট অনুসরণ করেন, সেখানেও প্রোটিন অপরিহার্য। কিন্তু প্রোটিন সমৃদ্ধ খাবার হিসেবে সকালে চিকেন-মাটন কিংবা এক বাটি ডাল খেয়ে ফেলবেন না।

Protein-Breakfast: খালি পেটেই বাসি কাজ সারেন? এই ৪ খাবার খেয়ে কাজ করলে আরও এনার্জি পাবেন
Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 10:35 AM

দিনের শুরুতে স্বাস্থ্যকর খাবার না খেলে আপনার স্বাস্থ্যেরই ক্ষতি। অথচ, বেশিরভাগ মানুষ দিন শুরুই করেন খালি পেটে। বাসি কাপড়ে সকালের সমস্ত কাজ সেরে জলখাবার খেতে বসেন বেলা ১০টায়। আবার কারও অফিস বেরোনোর তাড়া থাকলে মাখন-পাউরুটি, দুধ-কনফ্লেক্সই সঙ্গী হয়। কিন্তু সকালে ভরপেট খাবার না খেলে কাজ করার এনার্জি পাবেন না। খালি পেটে মাথাও কাজ করবে না। তার সঙ্গে জুড়ে বসবে ওবেসিটি, ডায়াবেটিসের মতো রোগ। বরং, ব্রেকফাস্টে প্রোটিন সমৃদ্ধ খাবার রেখে শরীরের যত্ন নিন।

প্রোটিন সমৃদ্ধ খাবার পেটকে দীর্ঘক্ষণ ভর্তি রাখে। সঙ্গে কাজ করার এনার্জি জোগায়। যদি ওয়েট লস ডায়েট অনুসরণ করেন, সেখানেও প্রোটিন অপরিহার্য। কিন্তু প্রোটিন সমৃদ্ধ খাবার হিসেবে সকালে চিকেন-মাটন কিংবা এক বাটি ডাল খেয়ে ফেলবেন না। তাহলে হজমের সমস্যা কিন্তু বাড়বে। সকালের জলখাবারে কোন ধরনের খাবার রাখতে পারেন, দেখে নিন এক নজরে।

ডিম: ন্যাশানাল এগ কোরডিশনেশন কমিটির ট্যাগ লাইন: ‘সানডে হো ইয়া মনডে, রোজ় খাও আন্ডে‌’। অর্থাৎ, রোজই ডিম খান। ডিম হল সুপারফুড। প্রোটিনের পাশাপাশি প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল রয়েছে এই খাবারে। সকালে কাজে বেরোনোর তাড়া থাকলে ডিম সেদ্ধ খেয়েই বেরিয়ে পড়ুন। এমনকি দু’টো ডিম সেদ্ধ খেলেও কোনও ক্ষতি নেই। এছাড়া আপনি ভাজা, পোজ় কিংবা ভুর্জি—যে কোনও উপায়ে ডিম খেতে পারেন।

ছাতু: বাঙালি ও বিহারীদের মধ্যে ছাতুর খেয়ে দিন শুরু করার চল বেশি। ছাতু যেমন পুষ্টিকর, তেমনই পেটকে ভর্তি রাখতে সাহায্য করে। কাজের ফাঁকে এক গ্লাস ছাতুর শরবত নুন, লেবু ও গোলমরিচ গুঁড়ো মিশিয়ে খেয়ে ফেললে, আর কোনও শক্ত খাবার খাওয়ার প্রয়োজন নেই। প্রোটিনের ভরপুর এই খাবার ওজন কমাতেও সহায়ক।

মুগ ডাল: সকালবেলা ডাল রান্না করা সম্ভব নয়। আবার মশলা দিয়ে ডালের স্যুপ খাওয়া সকালবেলা উচিত নয়। বরং, মুগ কলাই সেদ্ধ খান। মুড়ি বা রুটি দিয়ে মুগ কলাই সেদ্ধ করতে পারেন। শুকনো লঙ্কা, গোটা জিরে ফোড়ন দিয়ে একটু ভেজে নিন। এতে মুড কলাইয়ের স্বাদও বেড়ে যাবে। এই খাবার পেটকে দীর্ঘক্ষণ ভর্তি রাখবে। সঙ্গে শরীরে কাজ করার এনার্জি জোগাবে।

টক দই: গরম পড়ে গিয়েছে। এই সময় এমন খাবার খেয়ে দিন শুরু করুন, যা শরীরকে ভিতর থেকে ঠান্ডা ও হাইড্রেট রাখবে। সকালে এক বাটি করে টক দই রাখুন। ওটস বা মুসলির সঙ্গেও টক দই খেতে পারেন। তাছাড়া টক দই খেলে অন্ত্রের স্বাস্থ্যও ভাল থাকে।