DIY Body Scrub: এই মরসুমে রূপচর্চা করুন আনারসের খোসা দিয়ে! মাত্র ১০ মিনিটে পেয়ে যান উজ্জ্বল ত্বক

Pineapple Peel: আমরা মূলত আনারসের নির্যাসটা খেয়ে খোসাটা ফেলে দিই। এবার এই কাজটাই আমাদের বন্ধ করতে হবে। আনারসের খোসা ফেলে না দিয়ে, এটিকে রূপচর্চায় ব্যবহার করুন।

DIY Body Scrub: এই মরসুমে রূপচর্চা করুন আনারসের খোসা দিয়ে! মাত্র ১০ মিনিটে পেয়ে যান উজ্জ্বল ত্বক
আনারসের খোসা দিয়ে তৈরি করুন বডি স্ক্রাব...
Image Credit source: istockphoto.com
TV9 Bangla Digital

| Edited By: megha

May 01, 2022 | 12:52 PM

Summer Skin Care: গ্রীষ্মকালে সুস্থ থাকার জন্য মরসুমি ফলের ওপর ভরসা রাখতে বলছেন চিকিৎসকেরা। এই সুযোগে আপনি যদি রূপচর্চাতেও মরসুমি ফলকেই ব্যবহার করেন, তাহলে পাবেন দ্বিগুণ লাভ। এই মরসুমি ফলের তালিকায় রয়েছে আনারসও। আমরা মূলত আনারসের (Pineapple) নির্যাসটা খেয়ে খোসাটা ফেলে দিই। এবার এই কাজটাই আমাদের বন্ধ করতে হবে। আনারসের খোসা ফেলে না দিয়ে, এটিকে রূপচর্চায় ব্যবহার করুন। আনারসের খোসা আপনার এক্সফোলিয়েট (Exfoliate) করতে সাহায্য করে। বডি স্ক্রাব (Body Scrub) তৈরি করে ব্যবহার করতে পারেন আনারসের খোসাকে।

আনারসের খোসা আপনার ত্বককে হাইড্রেটেড এবং পরিষ্কার রাখতে সাহায্য করে। এটি ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। এটি বলিরেখা দূর করতে সাহায্য করে। এটি ত্বককে তরুণ ও কোমল করতে সাহায্য করে। আসুন জেনে নেওয়া যাক কীভাবে আপনি আনারসের খোসা ব্যবহার করে বডি স্ক্রাব তৈরি করতে পারেন এবং এর উপকারিতাগুলো কী-কী।

অনেক সময় ত্বকে কালচে দাগ দেখা যায়। এমন পরিস্থিতিতে এসব দাগ দূর করতে আনারসের খোসা দিয়ে তৈরি বডি স্ক্রাব ব্যবহার করতে পারেন। এটি ত্বকের মৃত কোষ দূর করে এবং কালো দাগ কমাতে সাহায্য করে।

আনারসের খোসায় এমন অনেক বৈশিষ্ট্য রয়েছে যা এটিকে প্রাকৃতিক এক্সফোলিয়েটর করে তোলে। AHAs (আলফা হাইড্রক্সি অ্যাসিড) সমৃদ্ধ আনারস ত্বকের মৃত কোষকে এক্সফোলিয়েট করে। এটি ত্বকের মৃত কোষ দূর করে। এটি ত্বককে নরম করে এবং সতেজ রাখে।

কিউটিকল এবং নখ সুস্থ করে তোলে। ভিটামিনের মতো পুষ্টির অভাবে আমাদের অনেককেই ভঙ্গুর নখ এবং দুর্বল কিউটিকলের সঙ্গে মোকাবিলা করতে হয়। নখে পুষ্টি জোগাতে এবং নখ পরিষ্কার রাখতে এই স্ক্রাব ব্যবহার করতে পারেন। আনারসে উপলব্ধ ভিটামিন এবং মিনারেলগুলি নখকে স্বাস্থ্যকর করতে সাহায্য করবে।

পরিবর্তনশীল আবহাওয়ার কারণে অনেক সময় গোড়ালি ফাটার সমস্যায় পড়তে হয়। এক্ষেত্রে এই স্ক্রাব ব্যবহার করতে পারেন। এই এক্সফোলিয়েটিং স্ক্রাব আপনাকে মৃত ত্বক এবং অন্যান্য দূষণকারী এজেন্ট থেকে মুক্তি দেবে। স্ক্রাব লাগানোর আগে হালকা গরম জলে পা ভিজিয়ে রাখুন।

আনারসের খোসা দিয়ে কীভাবে বডি স্ক্রাব বানাবেন-

আনারস থেকে বডি স্ক্রাব তৈরি করতে আপনার লাগবে ১ কাপ শুকনো আনারসের খোসা, ১ কাপ ব্রাউন সুগার এবং ১ টেবিল চামচ গোলাপ জল। প্রথমে আপনি মিক্সি গ্রাইন্ডারে ১ কাপ আনারসের খোসা গুঁড়ো নিন। একটি পাত্রে বের করে তাতে চিনি ও গোলাপ জল মিশিয়ে মেশান। এবার ত্বকে এই স্ক্রাব লাগান। এটি ত্বকে আলতো করে স্ক্রাব করুন। এরপর পরিষ্কার হওয়ার পর ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: মালাই দিয়ে রূপচর্চা আর নয়! নরম ত্বকের রহস্য লুকিয়ে রয়েছে ডাবের শাঁসে

আরও পড়ুন: ত্বকের তেলতেলে ভাব আর ট্যান দুটোই একসঙ্গে দূর করতে চান? সমাধান রয়েছে রান্নাঘরে

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla