Nail Care Tips: নখকে সুন্দর ও মজবুত করে তুলুন ঘরোয়া উপায়ে!

যদি আপনিও সুন্দর এবং মজবুত নখ চান, তাহলে আমরা আপনাকে এমন কিছু ঘরোয়া প্রতিকারের সন্ধান দিচ্ছি, যা আপনি নখের কিউটিকলসকে নরম রাখতে ব্যবহার করতে পারেন। এছাড়া এই ঘরোয়া প্রতিকার ব্যবহার করে আপনি আপনার নখকেও মজবুত করতে পারবেন।

Nail Care Tips: নখকে সুন্দর ও মজবুত করে তুলুন ঘরোয়া উপায়ে!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 3:22 PM

শরীরের অন্যান্য অংশের মত নখেরও বিশেষ যত্নের প্রয়োজন হয়। যদি আপনি নখের সঠিকভাবে যত্ন না নেন, তাহলে সেগুলি শুষ্ক ও দুর্বল হয়ে যায় এবং সহজেই ভেঙে যায়। মহিলাদের মধ্যে লম্বা নখ রাখার চল বেশি এবং তাঁরা বেশ পছন্দ করেন নখ রাখতে। তাই পার্লারে গিয়ে হাজার হাজার টাকা খরচ করে নখকে স্টাইলিশ করে এবং তাদের রক্ষণাবেক্ষণ করেন।

আজকাল লম্বা নখের উপর নেইল আর্ট করার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। এমন পরিস্থিতিতে বেশিরভাগ মহিলারা তাঁদের নখের বিশেষ যত্ন নেন, কিন্তু পর্যাপ্ত পরিমাণ ভিটামিন এবং মিনারেল না থাকলে অনেক সময় সহজেই নখ ভেঙে যায়। তাই এই বিষয়ের ওপর বিশেষ নজর দিতে হয়।

যদি আপনিও সুন্দর এবং মজবুত নখ চান, তাহলে আমরা আপনাকে এমন কিছু ঘরোয়া প্রতিকারের সন্ধান দিচ্ছি, যা আপনি নখের কিউটিকলসকে নরম রাখতে ব্যবহার করতে পারেন। এছাড়া এই ঘরোয়া প্রতিকার ব্যবহার করে আপনি আপনার নখকেও মজবুত করতে পারবেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক এই ঘরোয়া প্রতিকারগুলি সম্পর্কে।

১) ভিটামিন ই তেল

এই তেল তৈরি করার জন্য প্রয়োজন একটি ভিটামিন ই ক্যাপসুল, এক টেবিল চামচ বাদাম বা আমন্ডের তেল এবং ২ থেকে ৩ ফোঁটা যে কোনও এসেন্সিয়াল অয়েল। একটি কাপে ভিটামিন ই এর একটি ক্যাপসুল কেটে নিন। এতে বাদামের তেল যোগ করুন এবং কয়েক ফোঁটা যে কোনও এসেন্সিয়াল অয়েল যোগ করুন। এই সব উপাদান গুলিকে ভাল করে মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি আপনার নখের কিউটিকলে লাগান এবং প্রায় ১৫ মিনিটের জন্য রেখে দিন। ভাল ফলাফল পাওয়ার জন্য এই মিশ্রণটিকে সারারাত নখের ওপর লাগিয়ে রাখতে পারেন।

২) ক্যাস্টর ও নারকেল তেল

এই তেল তৈরি করার জন্য প্রয়োজন এক চামচ ক্যাস্টর অয়েল এবং এক টেবিল চামচ নারকেলের তেল। এই সব উপাদান গুলিকে ভাল করে মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করুন। আপনি যদি চান, তাহলে অল্প করে এই তেলকে গরম করে নিতে পারেন। এরপর তেলের এই সংমিশ্রণটি আপনার নখের কিউটিকলে লাগান এবং প্রায় ১৫ মিনিটের জন্য রেখে দিন। ভাল ফলাফল পাওয়ার জন্য এই মিশ্রণটিকে সারারাত নখের ওপর লাগিয়ে রাখতে পারেন।

৩) কিউটিকল জেল

এই জেল তৈরি করার জন্য প্রয়োজন এক চামচ ভ্যাসলিন, এক চামচ শিয়া বাটার এবং ২ থেকে ৩ ফোঁটা যে কোনও এসেন্সিয়াল অয়েল। একটি কাপে ভ্যাসলিন জেল নিন এবং তাতে শিয়া বাটার যোগ করে একটি পেস্ট প্রস্তুত করুন এবং তাতে কয়েক ফোঁটা যে কোনও এসেন্সিয়াল অয়েল যোগ করুন। এই সব উপাদান গুলিকে ভাল করে মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি আপনার নখের কিউটিকলে লাগান এবং প্রায় ১৫ মিনিটের জন্য রেখে দিন। ভাল ফলাফল পাওয়ার জন্য এই মিশ্রণটিকে সারারাত নখের ওপর লাগিয়ে রাখতে পারেন।

আরও পড়ুন: আপনি কি জানতেন এই আসনগুলি আপনার নখকে আরও শক্ত করে তুলতে পারে?