Skin Care: ঠোঁটের ওপর অবাঞ্চিত লোম আপনার সৌন্দর্যে ব্যাঘাত ঘটাচ্ছে? ব্যবহার করুন ঘরোয়া প্রতিকার

হরমোনের তারতম্যের কারণে হওয়া ঠোঁটের ওপর এই অবাঞ্চিত লোম দূর করতে মহিলারা অনেক টাকাই খরচ করেন পার্লারে গিয়ে। উপরন্ত এই অবাঞ্চিত লোম তাদের সৌন্দর্যে বাধা সৃষ্টি করে। কিন্তু যদি এই লোম কোনও রকম ট্রিটমেন্ট ছাড়াই বাড়িতে তোলা যেত তাহলে কেমন হত।

Skin Care: ঠোঁটের ওপর অবাঞ্চিত লোম আপনার সৌন্দর্যে ব্যাঘাত ঘটাচ্ছে? ব্যবহার করুন ঘরোয়া প্রতিকার
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 12:36 PM

শরীরে লোম থাকবে এই বিষয়টি খুবই স্বাভাবিক। কিন্তু মহিলা ও পুরুষদের হরমোন ও অন্যান্য শারীরিক বিষয়ের তারতম্যের জন্য লোমেরও পার্থক্য দেখা যায়। যে কারণে পুরুষদের দাঁড়ি গোফ থাকে, কিন্তু মহিলাদের থাকে না। কিন্তু অনেক মহিলাদেরই ঠোঁটের ওপর অবাঞ্চিত লোম থাকে। মহিলাদের মধ্যে এই অবাঞ্চিত লোমের কারণ হল হরমোনের সমস্যা।

হরমোনের তারতম্যের কারণে হওয়া ঠোঁটের ওপর এই অবাঞ্চিত লোম দূর করতে মহিলারা অনেক টাকাই খরচ করেন পার্লারে গিয়ে। উপরন্ত এই অবাঞ্চিত লোম তাদের সৌন্দর্যে বাধা সৃষ্টি করে। কিন্তু যদি এই লোম কোনও রকম ট্রিটমেন্ট ছাড়াই বাড়িতে তোলা যেত তাহলে কেমন হত। যাতে সহজেই আপনি এই অবাঞ্চিত লোম ঠোঁটের ওপর থেকে তুলে ফেলতে পারেন, তার জন্য আমরা নিয়ে এসেছি কিছু ঘরোয়া প্রতিকার। এই প্রতিকারগুলি ব্যবহার করে আপনি অনাহাসে ঠোঁটের ওপর অবাঞ্চিত লোম সরিয়ে ফেলতে পারবেন তার সঙ্গে এটি আপনার ত্বককে করে তুলবে আরও উজ্জ্বল ও সুন্দর।

১. দই, বেসন এবং হলুদ- এই প্যাকটি তৈরি করার জন্য প্রয়োজন এক চামচ বেসন, এক চামচ দই, সামান্য হলুদ। একটি বাটিতে দই, বেসন এবং হলুদ নিন এবং সবগুলিকে একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি ঠোঁটের উপরের অংশে লাগিয়ে হালকা হাতে মালিশ করে নিন। ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখার পর ধীরে ধীরে ঘষে তুলে ফেলুন। তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। যত দিন পর্যন্ত পুরোপুরিভাবে লোম না যাচ্ছে এটি ব্যবহার করুন। এই মিশ্রণটি সপ্তাহে দুবার ত্বকের উপর ব্যবহার করতে পারেন। এই প্যাকটি রোমকূপের মধ্যে জমে থাকা ময়লা দূর করে। তার সঙ্গে এটি ত্বককে ময়েশ্চারাইজ করে তোলে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। বেসন ত্বককে এক্সফোলিয়েট করে। হলুদের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-সেপটিক গুণ ত্বকের সংক্রমণের থেকে রক্ষা করে।

২. হলুদ এবং দুধ- এই প্যাকটি তৈরি করার জন্য প্রয়োজন এক চামচ হলুদ, এক চামচ জল অথবা দুধ। হলুদ গুঁড়োর সঙ্গে জল অথবা দুধ মিশিয়ে ঠোঁটের উপরে লাগিয়ে নিন। ৩০ মিনিট এই মিশ্রণটি ঠোঁটের ওপর লাগিয়ে রাখুন। মিশ্রণটি শুকিয়ে গেলে হাত দিয়ে রগড়ে তুলে ফেলুন এবং তারপর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি পদ্ধতি কয়েক সপ্তাহ ধরে দু’দিন অন্তর ব্যবহার করতে পারেন। এই প্যাকের মধ্যে থাকা হলুদ আপনার ত্বককে পরিষ্কার করে তুলবে এবং উজ্জ্বলতা বাড়াবে। এছাড়াও ত্বক সম্পর্কিত নানা সমস্যা থেকে মুক্তি দেবে হলুদ। একই সঙ্গে, দুধের মধ্যে ল্যাকটিক অ্যাসিড থাকে, যা ত্বকের সৌন্দর্য বাড়িয়ে তুলতে সক্ষম।

আরও পড়ুন: ব্ল্যাকহেড দূর করার জন্য স্ট্রিপ তৈরি করুন বাড়িতেই!

আরও পড়ুন: চুলের স্বাস্থ্য বজায় রাখতে চান? বাড়িতেই তৈরি করুন শ্যাম্পু

আরও পড়ুন: রান্নাঘরে থাকা জায়ফল দিয়ে তৈরি করুন হেয়ার মাস্ক! পার্থক্য নিজেই বুঝতে পারবেন