Hairfall in Summer: গরমে চুল ঝরছে ঝরঝরিয়ে? এই ‘ম্য়াজিক’ হেয়ার অয়েলেই হবে সব সমস্যার সমাধান

Benefits of Castor Oil: ক্যাস্টর অয়েলের অবিশ্বাস্য রকমের ময়েশ্চারাইজিং প্রভাব রয়েছে। ফলে চুলের গোড়ায় ক্যাস্টর অয়েল প্রয়োগ করলে চুলে একটা কোমল আর্দ্র ভাব বজায় থাকে।

Hairfall in Summer: গরমে চুল ঝরছে ঝরঝরিয়ে? এই 'ম্য়াজিক' হেয়ার অয়েলেই হবে সব সমস্যার সমাধান
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2022 | 12:04 PM

ঋতু পরিবর্তনের নেতিবাচক প্রভাব পড়ছে স্ক্যাল্পে? তীব্র দহন দিনে (Heat Wave) লড়তে হচ্ছে সিজনাল হেয়ারফল (seasonal hairfall), রুক্ষ কিংবা তৈলাক্ত স্ক্যাল্পের সঙ্গে? তাহলে প্রয়োগ করুন রাখুন এই বিশেষ ভেষজ (Herbs)। গ্রীষ্ম মানে শুধু আনন্দে দেদার আইসক্রিম, কোল্ড ড্রিংকস খাওয়ার দিন নয়। চুলের ওপর গ্রীষ্মের (Summer Season) ভয়ানক কুপ্রভাব পড়ে। চুল হয়ে ওঠে রুক্ষ, নিষ্প্রাণ! চুল ঝরতে থাকে ঝর ঝরঝর করে। আপনি চুল পড়া বন্ধ করতে যতই বিভিন্ন ধরনের প্যাক, বাজার চলতি প্রসাধনীর সাহায্যে প্রতিকারের চেষ্টা করুন না কেন, চুল পড়া বন্ধ হতে চায় না। সব প্রচেষ্টাই ব্যর্থ হওয়ার জোগাড় হয়। তবে একাধিক প্রয়াস নষ্ট হলেও একটি বিশেষ অতিসক্রিয় উপাদান রয়েছে যা প্রয়োগ করলে আপনার মুখে হাসি ফুটবেই!

কী সেই উপাদান?

উপাদানটির নাম ক্যাস্টর অয়েল বা এরণ্ড তেল। উদ্ভিজ্জ এই তেল নিষ্কাশণ করা হয় ক্যাস্টর বীন বা এরণ্ড গাছের ফলের বীজ থেকে। এই তেলে উল্লেখযোগ্য মাত্রায় উপকারী ফ্যাটি অ্যাসিড যেমন ওমেগা ৯ ফ্যাটি অ্যাসিড উপস্থিত থাকে। এছাড়া থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্টস এবং খনিজ। এখানেই শেষ নয়, অত্যন্ত কার্যকরী ক্যাস্টর অয়েলের রয়েছে অ্যান্টিইনফ্লেমেটেরি, অ্যান্টিঅ্যালার্জিক, অ্যান্টিফ্যাঙ্গাল, অ্যান্টিমাইক্রোবিয়াল, রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধিকারক এবং বেদনানাশক ক্ষমতা! ক্যাস্টর অয়েলের অ্যান্টিঅক্সিডেন্ট ও ফ্যাটি অ্যাসিড উপাদান স্ক্যাল্পে প্রয়োগ করলে তা দ্রুত চুলের গোড়ায় প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান পৌঁছে দেয়। ফলে চুল হয়ে তাড়াতাড়ি হয়ে ওঠে স্বাস্থ্যোজ্জ্বল।

বিভিন্ন ধরনের ক্ষতিকর ফ্রি র‍্যাডিক্যালস ও প্রদাহের সঙ্গে লড়তে সাহায্য করে ক্যাস্টর অয়েল। একইসঙ্গে ক্যাস্টর অয়েলের অবিশ্বাস্য রকমের ময়েশ্চারাইজিং প্রভাব রয়েছে। ফলে চুলের গোড়ায় ক্যাস্টর অয়েল প্রয়োগ করলে চুলে একটা কোমল আর্দ্র ভাব বজায় থাকে। চুল রুক্ষ হয় না চট করে।

ক্যাস্টর অয়েলে থাকা ওমেগা ৯ ফ্যাটি অ্যাসিড চুলের বৃদ্ধিতে সাহায্য করে। চুল দ্রুত বেড়ে ওঠে। চুল হয়ে ওঠে ঘন। এছাড়া ক্যাস্টর অয়েলে রয়েছে ভিটামিন ই যা চুলের বৃদ্ধিতে সহায়তা প্রদান করে। এই ভিটামিন চুলের গোড়ায় রক্তপ্রবাহ বাড়িয়ে তোলে। তাই চুল হয়ে ওঠে মজবুত। ক্যাস্টর অয়েল ত্বক ও স্ক্যাল্পের অনেকখানি অন্দরে প্রবেশ করার ক্ষমতা রাখে। ফলে রোমকূপগুলি পরিষ্কার রাখতেও সাহায্য করে। আবার যাঁদের সঠিকভাবে ভ্রু গজায়নি, দাঁদের ক্ষেত্রেও ক্যাস্টর অয়েল প্রয়োগে বিশেষ সুফল মেলে। আসলে এই তেলে রয়েছে দারুণ কার্যকরী রিসিনোলেইক অ্যাসিড যা চুল পড়া বন্ধ করতে, চুল গজাতে অত্যন্ত সক্রিয় ভূমিকা পালন করে। এমনকী চুলের ঘনত্বও বাড়িয়ে তোলে। মোটামুটি সপ্তাহে দু’দিন হাল্কা ম্যাসাজের মাধ্যমে স্ক্যাল্পে ক্যাস্টর অয়েল প্রয়োগ করলেই চলে। সুফলটা চোখে পড়ে কয়েকদিনের মধ্যেই!