Sugar Scrub for Skin: মুখের ত্বকের যত্নে চিনি অত্যন্ত উপকারি, জেনে নিন কীভাবে ত্বকে সুগার স্ক্রাবের ব্যবহার করবেন…

চিনি কেবলমাত্র একটি দারুণ স্ক্রাবিং উপাদানই নয়, এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতেও দুর্দান্ত কাজ করে। চিনি দিয়ে স্ক্রাব করার ফলে ত্বকের ময়লা, ডেড স্কিন দূর হয় এবং ত্বকের জেল্লা অনেক বাড়িয়ে তোলে।

Sugar Scrub for Skin: মুখের ত্বকের যত্নে চিনি অত্যন্ত উপকারি, জেনে নিন কীভাবে ত্বকে সুগার স্ক্রাবের ব্যবহার করবেন...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2021 | 7:50 AM

ত্বকের যত্ন নিতে আমরা সব সময়ই প্রস্তুত। মনের মতো ত্বক পেতে প্রায় প্রত্যেক মহিলাই ফেসিয়াল, ফেস প্যাক, ফেস মাস্কের ব্যবহার করে থাকেন। ঘণ্টার পড় ঘণ্টা তাঁরা পার্লারে সময় কাটান। তবে সুন্দর ত্বক পেতে গেলে এগুলোর পাশাপাশি এক্সফোলিয়েশন বা স্ক্রাব করাও খুব গুরুত্বপূর্ণ। স্ক্রাব করলে ত্বকে লেগে থাকা ধুলো-ময়লা, ডেড স্কিন দূর হয় এবং ত্বক উজ্জ্বল হয়। তবে মার্কেটের কেমিক্যাল যুক্ত প্রোডাক্টের থেকে প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকের যত্ন নেওয়া তুলনামূলক বেশি স্বাস্থ্যকর।

মুখের স্ক্রাব করার জন্য আপনি চিনি ব্যবহার করতে পারেন। চিনি কেবলমাত্র একটি দারুণ স্ক্রাবিং উপাদানই নয়, এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতেও দুর্দান্ত কাজ করে। চিনি দিয়ে স্ক্রাব করার ফলে ত্বকের ময়লা, ডেড স্কিন দূর হয় এবং ত্বকের জেল্লা অনেক বাড়িয়ে তোলে। তাহলে দেখে নেওয়া যাক চিনির স্ক্রাব ব্যবহার করার কয়েকটি ঘরোয়া পদ্ধতি…

লেবু ও চিনির স্ক্রাব: লেবু ত্বক উজ্জ্বল করার ক্ষেত্রে খুবই কার্যকরী এবং লেবু প্রাকৃতিকভাবে ত্বকের ট্যানও দূর করতে পারে। লেবুর সঙ্গে চিনি মিশিয়ে স্ক্রাব করলে ত্বকে লেগে থাকা ধুলো-ময়লা অপসারণ হয় এবং মুখে প্রাকৃতিক উজ্জ্বলতা ফুটে ওঠে।

উপায়: অর্ধেক লেবুর রসে এক টেবিল চামচ চিনি মিশিয়ে নিন। এর সঙ্গে সামান্য মধুও যোগ করতে পারেন। এবার এটি আপনার পুরো মুখে ভালভাবে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। তারপর ত্বকে ধীরে ধীরে স্ক্রাব করার সাথে সাথে জল দিয়ে ধুয়ে ফেলুন।

Homemade Sugar Scrubs

গ্রিন টি ও চিনির স্ক্রাব: গ্রিন টি হল অ্যান্টিঅক্সিডেন্ট, এতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য বর্তমান। এটি আপনার মুখে লাগালে বেশ তরতাজা অনুভূতি হবে এবং ব্রণ-পিম্পলের সমস্যাও দূর হবে।

উপায়: এক চা চামচ গ্রিন টি পাতা এবং এক চা চামচ চিনি নিন। এতে কয়েক ফোঁটা অলিভ অয়েল যোগ করুন। পেস্টটি পুরো মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। মুখ ধোওয়ার সময়, ত্বকের ময়লা এবং ডেড স্কিন অপসারণ করতে আঙুলের সাহায্যে আলতো করে ঘষুন।

হলুদ ও চিনির স্ক্রাব: ত্বক ভাল রাখার জন্য হলুদ দুর্দান্ত উপাদান। এটি ট্যান কমায়, ব্রণ দূর করে, ডার্ক সার্কেল হালকা করে এবং মৃত ত্বক পরিষ্কার করতেও সাহায্য করে।

উপায়: এক টেবিল চামচ হলুদ গুঁড়োতে এক চা চামচ চিনি যোগ করুন। এতে এক চা চামচ মধু দিয়ে ভালভাবে মেশান। এবার এটি পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। মুখ থেকে হলুদ ভাব দূর করতে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। মুখ ধোওয়ার সময় আলতো করে স্ক্রাব করবেন।

টমেটো ও চিনির স্ক্রাব: টমেটো ত্বককে শান্ত করতে সাহায্য করে এবং এতে বার্ধক্য বিরোধী বৈশিষ্ট্যও রয়েছে।

উপায়: একটি টমেটো অর্ধেক কেটে তার ওপর এক চা চামচ চিনি ছড়িয়ে দিন। এবার এটা দিয়ে ধীরে ধীরে পুরো মুখে ঘষতে থাকুন। কিছুক্ষণ স্ক্রাব করার পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এরপরে মুখে ময়েশ্চারাইজার লাগান।

আরও পড়ুন: Air Drying Hair: মাথার চুলে এয়ার ড্রায়ার ব্যবহার করা স্বাস্থ্যকর, কিন্তু, আর কোন কোন বিষয়ে খেয়াল রাখতে হবে?

আরও পড়ুন: Winter Skincare: শীতের মরসুমে শুষ্ক ত্বকের পরিচর্চায় যেগুলি একেবারেই করবেন না, তা জেনে রাখা দরকার

আরও পড়ুন: রান্নাঘরে থাকা জায়ফল দিয়ে তৈরি করুন হেয়ার মাস্ক! পার্থক্য নিজেই বুঝতে পারবেন