Donkey Milk: ত্বকের ওপর গাধার দুধের এই উপকারিতা গুলি জানলে অবাক হয়ে যেতে পারেন!

দুধ ত্বককে কোমল রাখতে এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করেন। কিন্তু ত্বকের ওপর কোনও দিন গাধার দুধ ব্যবহার করে দেখেছেন? গরুর দুধের থেকে চার গুণ বেশি ভিটামিন সি রয়েছে গাধার দুধের মধ্যে।

Donkey Milk: ত্বকের ওপর গাধার দুধের এই উপকারিতা গুলি জানলে অবাক হয়ে যেতে পারেন!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 5:05 PM

গাধার দুধের কদর এমনিতেই বেশি। এক লিটার গাধার দুধের দাম প্রায় কয়েক হাজার টাকা। বিশ্বের সেরা পনিরও নাকি তৈরি করা হয় গাধার দুধ দিয়ে। খুব স্বাভাবিক ভাবেই বোঝা যাচ্ছে যে গাধার দুধ শরীরে ক্ষেত্রে খুব উপকারী। এতে ভিটামিন এ, বি-১, বি-২, বি-৬, ডি, সি, ই, ওমেগা-৬, ক্যালশিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম, সোডিয়াম, আয়রন, জিঙ্কের মত একাধিক ভিটামিন ও মিনারেল রয়েছে।

অনেকেই ত্বকের ওপর দুধের ব্যবহার করেন। দুধ ত্বককে কোমল রাখতে এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করেন। কিন্তু ত্বকের ওপর কোনও দিন গাধার দুধ ব্যবহার করে দেখেছেন? গরুর দুধের থেকে চার গুণ বেশি ভিটামিন সি রয়েছে গাধার দুধের মধ্যে। আর এই কারণেই এই গাধার দুধ আপনার ত্বক ও শরীরের ওপর দারুণ প্রভাব ফেলে।

অ্যান্টি এজিং ও হিলিং- গাধার দুধের মধ্যে ফ্যাটি অ্যাসিড রয়েছে যা এক প্রকার অ্যান্টি এজিং ও হিলিং উপাদান। ত্বকের বলিরেখা এবং বার্ধক্যকে প্রতিরোধ করতে সক্ষম গাধার দুধ। তার সঙ্গে গাধার দুধের মধ্যে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে যা ত্বকের জ্বালাভাব ও লালচে ভাব কমাতে সাহায্য করে।

অ্যান্টিঅক্সিডেন্ট ও পুষ্টি সমৃদ্ধ- গাধার দুধ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এর মধ্যে রয়েছে ভিটামিন ই, অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন এ, বি১, বি৬, সি, ই, ওমেগা ৩ এবং ওমেগা ৬। পুষ্টির এই সংমিশ্রণ ত্বকের ক্ষেত্রে খুব সহায়ক। উপরন্ত, ভিটামিন ডি  মানুষের ত্বকের জন্য অপরিহার্য একটি উপাদান। কিন্তু এই ভিটামিন ডি সূর্যের আলো ছাড়া গ্রহণ করা সম্ভব হয় না। কিন্তু গাধার দুধ প্রাকৃতিক ভাবে ভিটামিন ডি সমৃদ্ধ। সুতরাং, উজ্জ্বল ত্বকের জন্য ব্যবহার করুন গাধার দুধ।

ময়েশ্চারাইজার- ত্বককে ময়েশ্চারাইজ করতে গাধার দুধের ব্যবহার পরিহার্য। ত্বককে কোমল রাখতে সাহায্য করে গাধার দুধ। তাছাড়া এই দুধের সাহায্যে আপনার ত্বক হাইড্রেট ও স্বাস্থ্যকর থাকবে। এবং যত দিন বাড়বে স্কিন কেয়ার পণ্যে গাধার দুধের ব্যবহারও বাড়বে।

আরও পড়ুন: এই একটি মাত্র উপাদানেই দূর হয়ে যেতে পারে ত্বকের বলিরেখা!

আরও পড়ুন: অতিরিক্ত পরিমাণে ঘাম হয়? নিয়ন্ত্রণ করুন ঘরোয়া উপায়ে!

আরও পড়ুন: ভেপার নেওয়া ত্বকের জন্য প্রয়োজনীয় কেন? ভেপারের সুবিধাগুলো জেনে নিন…