Pedicure: পায়ের বিশেষ যত্নের প্রয়োজন এই শীতেই! কোল্ড ক্রিমের পাশাপাশি লিস্টে রাখুন পেডিকিওর কিটও

Foot care: সারাদিন সবচেয়ে বেশি ধকল যায় পায়ের। আর তাই পায়ের জন্যও যথাযথ বিশ্রাম প্রয়োজন। নিয়ম করে পেডিকিওর করাতে ভুলবেন না যেন

Pedicure: পায়ের বিশেষ যত্নের প্রয়োজন এই শীতেই! কোল্ড ক্রিমের পাশাপাশি লিস্টে রাখুন পেডিকিওর কিটও
স্নানের সময় নিয়মিত যত্ন নিন পায়েরও
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2021 | 10:38 PM

সারাদিনে আমাদের যাবতীয় অত্যাচায় হয় এই দুটো পায়ের উপরেই। কিন্তু সেই পায়েরই আমরা ঠিকমতো যত্ন নিই না। কোনও মতে দায়সারা ভাবে পা ধুয়ে নিতে পারলেই হল। আবার এমনও অনেকে আছেন যাঁরা পায়ে ক্রিম-সাবান-তেল কিছুই ব্যবহার করেন না। শীতে পা এমনিই খসখসে হয়ে থাকে। এছাড়াও ধূলো-বালি সবথেকে বেশি লাগে পায়ে। যে কারণে সবচেয়ে বেশি পা ফাটে এই শীতেই।

পা ফাটলে দেখতে যেমন খারাপ লাগে সেখান থেকে কিন্তু সংক্রমণের সম্ভাবনাও থেকে যায়। এছাড়াও অনেকে ভাবেন মোজা-বুট পরলেই পা সবচেয়ে বেশি ভাল থাকে। কিন্তু এই ভাবনা সঠিক নয়। কারণ এতে ঘাম হয় সবচেয়ে বেশি। আর সেখান থেকে ছত্রাক সংক্রমণের সম্ভাবনাও থেকে যায়। পায়ের থেকে টক্সিন ঠিকমতো বেরোতে পারে না। পায়ের পাতা, গোড়ালির পাশাপাশি এই সময় নখেরও ক্ষতি হয়। নখকুনি কিংবা নখেও নানা সংক্রমণ হয়। আর তাই এই সময়ে পায়ের যত্ন নিতে হবে ভাল করে।

বরং অন্য সময়ের তুলনায় একটু বেশিই যত্নের প্রয়োজন এই সময়। কাজের জন্য সব সময় যে পার্লারে গিয়ে পেডিকিওর করাবেন সেই সুযোগ এবং সময় অনেকেরই থাকে না। বরং রোজ বাড়িতেই এই কয়েকটি কাজ করুন নিয়মমাফিক। এতে পা ভাল থাকবে। রাতে ঘুম ভাল হবে, সেই সঙ্গে রিল্যাক্সও থাকবেন।

প্রতিদিন স্নানের সময়েই পায়ে সাবান লাগিয়ে পিউমিস স্টোন দিয়ে পা ঘষে নিন। এতে মরা ও শুষ্ক ত্বক উঠে আসবে। পায়ের প্রাকৃতিক আর্দ্রতাও ফিরে আসবে। সেই সঙ্গে পা থাকবে নরম। এরপর পা ভাল করে ধুয়ে মুছে নিন তোয়ালে দিয়ে। তবে এই সময় ক্রিম লাগাবেন না। এতে আরও বেশি ময়লা বসে যাওয়ার সুযোগ থাকে।

বাড়িতে কিনে রাখুন ইপসম সল্ট। এই সল্ট পা থেকে ভাল করে ময়লা পরিষ্কার করে দিতে সাহায্য করে। রাতের বেলা শোওয়ার আগে হাফ বালতি ইষদুষ্ণ জলে দু চামচ ইপসম সল্ট মিশিয়ে নিন। এবার এতে ১০ মিনিট পা ভিজিয়ে রাখুন। পায়ে যদি জ্বালা ভাব থাকে তাহলে বুঝবেন যে পা পরিষ্কার হচ্ছে। এই অবস্থায় পাতলা কোনও কাঠি দিয়ে নখের চারপাশের ময়লা পরিষ্কার করে নিন। এতে নোংরা বেরিয়ে আসবে। এবার টিস্যু কিংবা তোয়ালে দিয়ে পা মুছে নিয়ে মখের চারপাশে ময়েশ্চারাইজার বা ভ্যানিলা অয়েল ম্যাসাজ করুন। সারারাত এভাবেই রেখে দিন। পরদিন সকালে দেখবেন পা চকচক করবে।

এছাড়াও বাড়িতে কিনে রাখুন পেডিকিওর কিট। সপ্তাহে একদিন ভাল করে পা ঘষে পরিষ্কার করে ক্রিম লাগিয়ে নিন। এতে যেমন ময়লা উঠে আসবে তেমনই কিন্তু পা থাকবে নরম। তবে পেডিকিওর কিট কেনার আগে যা কিছু অবশ্যই মাথায় রাখবেন-

আলফা হাইড্রক্সি অ্যাসিডযুক্ত পেডিকিওর স্ক্রাবিং ক্রিম  (AHA) ব্যবহার করুন। গ্লাইকোলিক এবং ল্যাকটিক অ্যাসিড পায়ের মৃত কোশকে দূর করে দিতে সক্ষম।

নিয়মিত হাইড্রেটিং ক্রিম ব্যবহার করুন। এতে পা শুষ্ক থাকে না।

খালি পায়ে মেঝেতে হাঁটাচলা করবেন না। বিশেষত ক্রিম ব্যবহারের পর।

আরও পড়ুন: Skin Care: ত্বক দিন দিন রুক্ষ ও নিস্তেজ হয়ে যাচ্ছে? এর পিছনে আপনার কোন অভ্যাসগুলি লুকিয়ে আছে, জানুন