Lavender Oil: শীতে ক্ষয় হচ্ছে ত্বকের? কাজে আসবে ল্যাভেন্ডার অয়েল

ল্যাভেন্ডার অয়েল অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ। এটি ব্রণের জন্য একটি দুর্দান্ত প্রাকৃতিক প্রতিকার। এই তেল অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। ত্বকের যত্নে এই তেল আপনি বিভিন্ন ভাবে ব্যবহার করতে পারেন।

Lavender Oil: শীতে ক্ষয় হচ্ছে ত্বকের? কাজে আসবে ল্যাভেন্ডার অয়েল
ল্যাভেন্ডার অয়েল
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 11:51 AM

ল্যাভেন্ডার অয়েল তার অনেক সুবিধার জন্য পরিচিত। ল্যাভেন্ডার অয়েলের সুগন্ধ আপনাকে মানসিক স্বস্তি এবং শান্তি প্রদান করতেও পরিচিত। ল্যাভেন্ডার অয়েল আমাদের ত্বকের জন্যও খুবই উপকারী। এটি আমাদের ত্বককে ব্রণর হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। ত্বকের যত্নে এই তেল আপনি বিভিন্ন ভাবে ব্যবহার করতে পারেন।

ল্যাভেন্ডার অয়েল অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ। এটি ব্রণের জন্য একটি দুর্দান্ত প্রাকৃতিক প্রতিকার। এই তেল অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। ত্বকের যত্নে এই তেল আপনি বিভিন্ন ভাবে ব্যবহার করতে পারেন। কীভাবে ব্যবহার করবেন ভাবছেন? চলুন দেখে নেওয়া যাক।

ল্যাভেন্ডার অয়েল,  ট্রি টি অয়েল ও মধু

এক চামচ মধু নিন এবং এতে ২-৩ ফোঁটা টি ট্রি অয়েল এবং ল্যাভেন্ডার অয়েল যোগ করুন। এই মিশ্রণটি সারা মুখে লাগিয়ে কয়েক মিনিটের জন্য হালকা করে ম্যাসাজ করুন। ১০-১৫ মিনিটের জন্য এটি ত্বকের ওপর রেখে দিন। এর পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনি সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারেন।

নারকেল তেল ও ল্যাভেন্ডার অয়েল

এক চা চামচ নারকেল তেলের মধ্যে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এক সঙ্গে মিশিয়ে নিন। আপনার আঙুল দিয়ে আলতো করে ত্বক ম্যাসাজ করুন। যতক্ষণ না ত্বক এটি শুষে নেয় ততক্ষণ এটি ত্বকের ওপর রেখে দিন। এর পর একটি ভেজা তোয়ালে দিয়ে মুছে ফেলুন।

ল্যাভেন্ডার অয়েল, ভিটামিন ই এবং গ্লিসারিন

একটি পাত্রে এক চামচ ভিটামিন ই তেল নিন। এতে ৩-৪ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল এবং এক চা চামচ গ্লিসারিন যোগ করুন। এই দুটিকে এক সঙ্গে মেশান এবং মিশ্রণটি দিয়ে আপনার মুখ এবং ঘাড়ে ম্যাসাজ করুন। এটি ত্বকে ৩০ মিনিটের জন্য রেখে দিন। এরপর একটি ভেজা তোয়ালে ব্যবহার করে মুছে ফেলুন। শীতে ত্বককে ময়েশ্চারাইজ করতে এই মিশ্রণটি ব্যবহার করতে পারতেন।

ল্যাভেন্ডার অয়েল আর পেঁপে

একটি পাকা পেঁপে নিয়ে টুকরো টুকরো করে নিন। একটি ব্লেন্ডারে দিয়ে তার পেস্ট তৈরি করুন। এই পেঁপের পেস্টে ২-৩ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল যোগ করুন। এক সঙ্গে মিশিয়ে সারা মুখে এবং গলায় ও ঘাড়ে লাগান। কয়েক মিনিটের জন্য আলতোভাবে ম্যাসাজ করুন এবং ১৫-২০ মিনিটের জন্য ত্বকের ওপর রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: শীতে শুষ্ক ত্বক প্রাকৃতিক উজ্জ্বলতা হারাচ্ছে? প্রতিকার রয়েছে আপনার রান্নাঘরেই

আরও পড়ুন: কনসিলার তো কিনেছেন, কিন্তু প্রয়োগ করার সঠিক নিয়ম জানেন তো? এই টিপসগুলো মেনে চলুন তবে…

আরও পড়ুন: ঠোঁটে কালো দাগ হঠাতে প্রাকৃতিক ও ঘরোয়া উপায়ই সেরা! শীতে ঠোঁটের যত্ন নেবেন কীভাবে?