Adventure Sports Destinations: আকাশে উড়বেন না জলে ডুব দেবেন? অ্যাডভেঞ্চার স্পোর্টস ভালবাসলে যেতেই হবে এই জায়গায়

Adventure Sports Destinations: উঁচু পাহাড়ের উপর থেকে প্যারাসুট পিঠে বেঁধে ঝাঁপিয়ে পড়া, খরস্রোতা উত্তাল নদীর মধ্যে নৌকো চালানো, পায়ে দড়ি বেঁধে উঁচু কোনও জায়গা থেকে ঝাঁপ দেওয়া আছে আরও অনেক কিছুই।

Adventure Sports Destinations: আকাশে উড়বেন না জলে ডুব দেবেন? অ্যাডভেঞ্চার স্পোর্টস ভালবাসলে যেতেই হবে এই জায়গায়
Follow Us:
| Updated on: Oct 03, 2024 | 6:22 PM

ঘুরতে গিয়ে অ্যাডভেঞ্চার স্পোর্টসের রোমাঞ্চের স্বাদ নিতে পছন্দ করেন অনেকেই। বিশেষ করে নতুন প্রজন্মের অনেকের মধ্যেই এই প্রবণতা আরও অনেক বেশি। উঁচু পাহাড়ের উপর থেকে প্যারাসুট পিঠে বেঁধে ঝাঁপিয়ে পড়া, খরস্রোতা উত্তাল নদীর মধ্যে নৌকো চালানো, পায়ে দড়ি বেঁধে উঁচু কোনও জায়গা থেকে ঝাঁপ দেওয়া- আছে আরও অনেক কিছুই। এই পুজোতে আপনিও কি অ্যাডভেঞ্চার স্পোর্টসের স্বাদ নিতে চান? তাহলে কোথায় যাবেন? জেনে নিন।

প্যারাগ্লাইডিং – আজকাল অনেক পাহাড়ি জায়গাতেই প্যারাগ্লাইডিং হয়। উঁচু পাহাড়ের মধ্যে দিয়ে পিঠে প্যারাশুটে বেঁধে ঝাঁপ দিলেই হল। তারপর পাখির মতো উড়তে উড়তে এসে পৌছোবেন নীচে। কালিম্পং, গ্যাংটক, সিকিম অনেক জায়গাতেই হয় প্যারাগ্লাইডিং। তবে ভারতে প্যারাগ্লাইডিং এর সেরা ঠিকানা কিন্তু রয়েছে হিমাচল প্রদেশের এক গ্রামে। বীর বিলিং নামের এই গ্রাম বিখ্যাত প্যারাগ্লাইডিঙের জন্য। এই গ্রামে আয়োজিত হয় প্যারাগ্লাইডিং-এর বিশ্বকাপও।

বাঞ্জি জাম্পিং – অনেকেই ঘুরতে গিয়ে রোমাঞ্চের স্বাদ উপভোগ করতে বাঞ্জি জাম্পিং করেন। উঁচু জায়গা থেকে নিজেকে দড়িতে বেঁধে ঝাঁপ দেন নীচের দিকে। উত্তরাখণ্ড থেকে মহারাষ্ট্র, দিল্লি বা কর্ণাটক অনেক রাজ্যেই ব্যবস্থা রয়েছে বাঞ্জি জাম্পিং এর। তবে ভারতের সবচেয়ে উচু বাঞ্জি জাম্পিংটির রোমাঞ্চের স্বাদ উপভোগ করতে চাইলে কিন্তু যেতে হবে উত্তরাখণ্ড। উত্তরাখণ্ডের হৃষীকেশে বাঞ্জি জাম্পিং হয় ৮৩ ফুট উঁচু থেকে।

এই খবরটিও পড়ুন

রিভার র‍্যাফটিং – পাহাড়ি নদীর খরস্রোতা উত্তাল ঢেউ, আর তারই মাঝে নৌকা চালানো। এ যেন এক অদ্ভুত নেশা। প্রাণ হাতে করে নৌকা বিহার। সেই স্বাদ নিতেই মরিয়া তরুণ প্রজন্ম। এই স্বাদ যদি আপনিও উপভোগ করতে চান তা হলে ঘুরে আসতে পারেন হৃষীকেশ। গঙ্গার বুকে করতে পারবেন রিভার র‍্যাফটিং করতে। তবে শুধু গঙ্গা নয়, রিভার র‍্যাফটিং কিন্তু হয় সিন্ধু, ব্রহ্মপুত্র, অলকানন্দা সহ আরও নানা রাজ্যের নানা নদীতে। চামোলি থেকে মানালি, লাদাখ, মুসৌরি বহু পাহাড়ি জায়গাতেই কিন্তু আজকাল বেড়াতে গিয়ে আপনি করতে পারবেন রিভার র‍্যাফটিং।

স্কুবা ডাইভিং – জলের নীচের জগৎকে চেনার ইচ্ছা যদি আপনার থাকে ষোলো আনা তা হলে একবার করতেই পারেন স্কুবা ডাইভিং। নীল জল, তার মধ্যে দিয়ে চলেছে রং বেরেঙের মাছ। সেই মাছের সঙ্গেই চলেছেন আপনিও। ভাবলেই সিনেমার মতো মনে হয় তাই না? এই স্বাদ নিতে চাইলে সোজা চলে যান ভারতের আন্দামান দ্বীপপুঞ্জে। ভারতের আন্দামান দ্বীপপুঞ্জ স্কুবা ডাইভিং-এর জন্য বিখ্যাত। জলের নীচের পৃথিবীটাকে চিনতে এর থেকে সেরা অভিযান আর কী বা হতে পারে বলুন?

স্কিয়িং – সমুদ্র থেকে ৪০০০ মিটার উচ্চতায় বরফে ভরা পাহাড়ে অ্যাডভেঞ্চারের স্বাদ পেতে হলে করে দেখতে পারেন স্কিইং। গুলমার্গের অপরূপ সৌন্দর্য আর সঙ্গে সাদা বরফের উপর স্কিয়িং করার মজাই আলাদা।