ফ্যাশন বর্জ্যের প্রকোপে বদলে যাচ্ছে নদীর রঙ! উদ্বিগ্ন পরিবেশবিদরা

দক্ষিণ আফ্রিকার লেসোথো ও তানজানিয়ার দূষিত নদীগুলি ফ্যাশন ব্র্যান্ডগুলির কারণে দূষিত হচ্ছে। যা আফ্রিকার নদীতে বাস্তুতন্ত্রের উপর দারুণ প্রভাব সৃষ্টি করেছে।

ফ্যাশন বর্জ্যের প্রকোপে বদলে যাচ্ছে নদীর রঙ! উদ্বিগ্ন পরিবেশবিদরা
দূষণের কারণে নদীর জল নীল রঙ হয়ে গিয়েছে
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2021 | 12:44 PM

পরিবেশন দূষণের জন্য ফ্যাশনকে দায়ী করেন পরিবেশবিদদের একাংশ। তবে তাঁদের এই অভিযোগ যে একেবারেই ফেলনার নয়, তা প্রমাণিত। বিশ্বের অনেক জনপ্রিয় ফ্যাশন সংস্থা অতীতে পরিবেশ দূষিত করার জন্য অভিযুক্ত ছিল। তবে তাদের অনেকেই সেই সময় দাবি করেছিল, পরিবেশ বান্ধব সব নিয়ম মেনেই ফ্যাশনের সব পণ্য উত্‍পাদন করা হয়েছে। কিন্তু সেই দাবি যে সম্পূর্ণ মিথ্যা, তা ফের একবার প্রমাণ হয়ে গেল আফ্রিকার একটি নদীতে। জানা গিয়েছে, ক্রমাগত ফ্য়াশনে ব্যবহৃত বর্জ্য পণ্য ফেলে দেওয়ার কারণে মৃত্যুর দিকে এগিয়ে চলেছে একটি গোটা নদী!

ইন্ডিপেনডেন্ট পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনের তথ্য অনুসারে, গ্লোবাল ফাস্ট ফ্যাশন ব্র্যান্ডগুলি দূষণ ছড়ানোর জন্য দায়ী। সেই ফ্যাশন ব্র্যান্ডগুলির ব্যবহৃত ফ্যাশন পণ্যগুলি ওই আফ্রিকান নদীর জলকে নীল রঙে পরিণত করেছে। জানা গিয়েছে, জলের মধ্যে ক্ষার হিসেবে ব্লিচ ব্যবহারের ফলে এই বিষাক্ত রূপ ধারণ করেছে। ওয়াটার উইটনেস ইন্টারন্যাশানালের একটি প্রতিবেদনে জানানো হয়েছে, দক্ষিণ আফ্রিকার লেসোথো ও তানজানিয়ার দূষিত নদীগুলি ফ্যাশন ব্র্যান্ডগুলির কারণে দূষিত হচ্ছে। যা আফ্রিকার নদীতে বাস্তুতন্ত্রের উপর দারুণ প্রভাব সৃষ্টি করেছে। এও জানা গিয়েছে, সস্তায় শ্রমের বিনিময়ে দ্রুত ফ্যাশনেবল পোশাক উত্‍পাদন বৃদ্ধির জন্য আফ্রিকার বিভিন্ন এলাকায় গজিয় উঠেছে প্রচুর পোশাক কারখানা। তবে এইভাবে দূষণ ছড়ানোর জন্য ব্র্যান্ড ও বিনিয়োগকারীদের কোনও সমাধানের উপায় বের করার সিদ্ধান্ত নেওয়ার দাবি উঠেছে।

ডেনিমের জিনসের জন্য যে নীল রঙ ব্যবহার করা হয়ে থাকে, সেই রাসায়নিক লেসোথোর নদীর জল থেকে খুঁজে পেয়েছেন গবেষকরা। প্রতিবেদনে বলা হয়েছে, তানজানিয়ার মিসিমবাজি নদী থেকে দার এস সালাম থেকে নমুনা সংগ্রহ করা হয়। ওই নদীর তীরেই রয়েছে একটি টেক্সটাইল কারখানা, যেখান থেকে প্রতিনিয়ত ১২পিএইচ সমান ব্লিচ পাওয়া গিয়েছে। এছাড়া স্থানীয় কারখানা থেকে ধোঁয়া, সেচ ও আরও অনেক কিছুর জন্য মিসিমবাজি নদীর জলকে দূষিত করা হচ্ছে।

জানা গিয়েছে, ৫০টিরও বেশি জনপ্রিয় ফ্যাশন সংস্থা চিহ্ণিত করা হয়েছে, যেগুলি আফ্রিকান দেশগুলো থেকে তাদের পোশাক তৈরি করে। তাদের মধ্যে Zara, ASOS (ASOS.L) ও H&M (HMb.ST) অন্যতম, কিন্তু দূষণের সঙ্গে এই সংস্থার কোনও সম্পর্ক নেই। রয়টার্সের রিপোর্ট অনুযায়ী এই প্রসঙ্গে Zara সংস্থা কোনও মন্তব্য প্রকাশ করেনি। অন্যদিকে, ASOS ও H&M নিশ্চিত করে জানিয়েছে, তারা আফ্রিকা থেকে পোশাক তৈরি করায়, কিন্তু জলে বিষাক্ত রঙের দূষণ ঘটানোর ব্যাপারে কোনও হাত তাদের নেই।

আরও পড়ুন: Raksha Bandhan 2021: রাখি বন্ধন উত্‍‌সবে ভাই-বোনের জন্য সেরা আউটফিট আইডিয়া রইল এখানে…