পুজোয় আসল হ্যান্ডলুম বেনারসি শাড়ি কিনতে চান? তাহলে QR code দেখে তবেই কিনুন

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের একটি নতুন প্রযুক্তির মাধ্যমে হ্যান্ডলুম শাডিতে সংস্থার লোগো ও সিল্ক মার্ক দেওয়া থাকবে। সঙ্গে ওই প্রযুক্তির সাহায্যে বেনারস জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশনের লোগোও বোনা থাকবে।

পুজোয় আসল হ্যান্ডলুম বেনারসি শাড়ি কিনতে চান? তাহলে  QR code দেখে তবেই কিনুন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2021 | 4:23 PM

করোনা আতঙ্কের মাঝেই ফের পুজো পুজো গন্ধ। আগের বছরের মতো এবারেও পুজোর উন্মাদনায় জল ঢেলেছে করোনাভাইরাস। তবে তাই বলে কী পুজোর নয়া ফ্যাশন নিয়ে কোনও কথা হবে না! এবারের পুজোর হিট ফ্য়াশন বা পোশাক কী, তা জানতে ইচ্ছে হয় বৈকি! যাঁরা পুজোতে শাড়ি পরবেন ভেবেছেন, তাঁরা QR code দেওয়া তাঁত বেনারসি শাড়ি কিনতে পারেন।

অভিনব আইডিয়া। হ্যান্ডলুম বেনারসি শাড়িতে এবার সত্যতা যাচাইের জন্য বোনা থাকবে কিউআর কোড। ইন্ডিয়ান ইন্টিটিউট অফ টেকনোলজির মেকানিক্যাল ই়ঞ্জিনিয়ারিং বিভাগের একটি গবেষণা জানাচ্ছে, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের একটি নতুন প্রযুক্তির মাধ্যমে হ্যান্ডলুম শাডিতে সংস্থার লোগো ও সিল্ক মার্ক দেওয়া থাকবে। সঙ্গে ওই প্রযুক্তির সাহায্যে বেনারস জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশনের লোগোও বোনা থাকবে।

হ্যান্ডলুম শাড়িতে কিউআর কোড ও লোগো ব্যবহারের ফলে সংস্থার প্রতি আত্মবিশ্বাস তৈরির এক নয়া পদক্ষেপের জন্য আইআইটি ও অঙ্গিকা কো-অপারেটিভ সোশ্যাইটি একসঙ্গে গবেষণার কাজ করছে। এই গবেষনার সঙ্গে যুক্ত গবেষকরা জানিয়েছেন, যে শাড়িকে লোগোগুলি বোনা থাকবে, সেগুলিই তাঁতিদের হস্তনির্মিত হ্যান্ডলুম শাড়ির বিশুদ্ধতা বলে প্রমাণ করবে। এর ফলে গ্রাহকরাও পছন্দের ও আসল হ্যান্ডলুম শাড়ি বেছে নিতে পারবেন। বর্তমানে হ্যান্ডলুমের নাম করে শাড়ি ও পণ্যগুলির অপব্যবহার হচ্ছে, তা রোধ করতে ও তাঁতিদের মনে আত্মবিশ্বাস জোগাতে সাহায্য করবে।

কিউআর কোডে কী কী থাকবে? প্রস্তুতকারকের নাম, স্থান ও উত্পাদনের তারিখ ওই কোডের মধ্যে দেওয়া থাকবে। এই লোগো ও কোড ব্যবহারের ফলে গ্রাহকদের মধ্যে আসল হ্যান্ডলুম পোশাক কেনার ব্যাপারে আগ্রহ থাকবে ও বিক্রয়ও বাড়বে।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: দেশের সেরা স্টাইলিশ অ্যাথলিট কারা কারা, জানুন