Recipe: সাবেকি স্বাদেই শরীর রাখুন ঠান্ডা! এবার ঘরে বানান মুখরোচক আম কাসুন্দি

Mangos Recipe: আম দিয়ে নানান স্বাদের রেসিপি বানানো যায়। সাবেকি রান্নায় আমের ব্যবহারের হদিশ পাওয়া যায় অনেক। সেইসব রান্না এখন অতীত। তবে নস্টালজিক বাঙালি এখনও সেই স্বাদের অপেক্ষায় থাকেন।

Recipe: সাবেকি স্বাদেই শরীর রাখুন ঠান্ডা! এবার ঘরে বানান মুখরোচক আম কাসুন্দি
ঘরেই বানান মুখরোচক আম কাসুন্দি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 9:51 AM

গ্রীষ্মকালে আমুদে বাঙালি ফলের রাজা আমেই (Mangos) ডুবে থাকে। রকমারি স্বাদের আম (Mango Recipes) চাখতে তাই সারা বছর এই সময়টার জন্যই অপেক্ষা করে থাকেন। গরম এলেই বাঙালির ঘরে ঘরে আমের আচার, আমসত্ত্ব, আমের গুড়, কাসুন্দি বানানোর হিড়িক পড়ে যেত। মা-ঠাকুমারা রোদে শুকোতে দেওয়ার পরই দেখা যেত ধীরে ধীরে কমছে আমের মুখরোচক সব পদগুলি। কালবৈশাখির ঝরে মাটিতে পড়ে থাকা আম দিয়েই শুরু হত আমের উত্‍সব। আম নিয়ে কারোর মুখেই না থাকে না। এই গরমের মরশুমি ফল হিসেবে আমের রয়েছে নানান উপকারিতাও (Health Benefits)। পুষ্টিকর গুণের বহর দেখলে চমকে যাবেন আপনিও। শুধু আমেই নয়, বাদ যায় না আমের খোসা, আমের বীজ, এমনকি আমের পাতাও।

আম দিয়ে নানান স্বাদের রেসিপি বানানো যায়। সাবেকি রান্নায় আমের ব্যবহারের হদিশ পাওয়া যায় অনেক। সেইসব রান্না এখন অতীত। তবে নস্টালজিক বাঙালি এখনও সেই স্বাদের অপেক্ষায় থাকে। বাঙালির এই দুর্বল দিককে মাথায় রেখে বাজারে এসেছে আমের হরেক রকমের প্যাকেটজাত খাবার। কিন্তু স্বাস্থ্যের কথা ভেবে আপনি সেই সব রান্না বাড়িতেই চটপট বানিয়ে নিতে পারবেন। তারমধ্যে আজকের রেসিপি হল অসাধারণ স্বাদের, টক-ঝাল-মিষ্টি আম-কাসুন্দি। কীভাবে বানাবেন, কী কী লাগবে, তা জেনে নিন এখানে…

উপকরণ

২-৩টি মাঝারি আকৃতির কাঁচা আম, ৫০ গ্রাম কালো সরষে, ৫০ গ্রাম সাদা সরষে, চার কোয়া রসুন, এক ইঞ্চি মাপের আদার টুকরো, ২-৩টি কাঁচালঙ্কা, আধ কাপ সরষের তেল, দুই চা চামচ জল, আধ চা চামচ হলুদ গুঁড়ো, স্বাদমতো নুন ও চিনি

পদ্ধতি

প্রথমে কাঁচা আমের খোসা ছাড়িয়ে বীজগুলি বের করে নিন। এরপর টুকরো টুকরো কেটে আলাদা একটি পাত্রের মধ্যে রেখে দিন। তাতে নুন মিশিয়ে রেখে দিন। নুনমাখা আম বেশ কিছুদিন রোদে শুকিয়ে নিতে হবে। নরম হয়ে আমের রস শুকিয়ে গেলে রোদ থেকে তুলে এনে তাতে সব মশলাগুলি দিয়ে মাখিয়ে রেখে দিন।

এবার মশলা মাখানো আমগুলি ব্লেন্ডারে ভাল করে ব্লেন্ড করে নিন। তাতে অল্প জল দিন। মিহি করে বাটা হয়ে গেলে সেটি একটি কড়াইয়ে সরষের তেল দিয়ে রান্না করুন। তেল শুকিয়ে গিয়ে আমের মিশ্রণটি বাল করে নেড়ে নিন। আমের কাসুন্দি ঠান্ডা হলে একটি পরিস্কার এয়ারটাইট জারের মধ্যে রেখে দিন। মাঝে মাঝে রোদে দিতে পারেন। এমন করে প্রায় ৩-৪মাস রেখে দিতে পারবেন। এই গরমে আমের কাসুন্দি সব কিছু খাবার দিয়ে খেতে পারেন। রুটি, ভাত, স্ন্যাক্স, যে কোনও খাবারের সঙ্গে পরিবেশন করুন এক চামচ আম কাসুন্দি।

আরও পড়ুন: Recipe: স্বাদে দ্বিগুণ, স্বাস্থ্যকরও বটে! শনিবার দুপুরের পাতে পড়ুক নিরামিষ পনির পাতুরি

আরও পড়ুন: Special Recipe: রমজানে থাকুক ‘মহব্বতে’র ছোঁয়া! দিল্লির জামা মসজিদের স্পেশাল শরবত বানান এখন বাড়িতেই!