Pani Puri: মোমোর দেশ নেপালে হঠাৎ ব্রাত্য ফুচকা! কেন জানেন?

Nepal News: বর্ষায় জবলাহিত যে কোনও রোগের প্রকোপ বাড়ে। জ্বর, সর্দি, পেটের সমস্যা থাকে ঘরে ঘরে। সঙ্গে বাড়ে গ্যাস্ট্রোঅন্টেরাইটিস রোগের প্রকোপও

Pani Puri: মোমোর দেশ নেপালে হঠাৎ ব্রাত্য ফুচকা! কেন জানেন?
জানুন কেন নেপালে ব্রাত্য ফুচকা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 6:59 PM

বর্ষায় জলবাহিত রোগের প্রকোপ বাড়ে। যে কারণে এই সময় পেটের সমস্যায় অন্য সময়ের চাইতে বেশি হয়। ভাল জলের সঙ্গে নোংরা জল মিশলেই জল দূষিত হয়ে যায়। তখন কলেরা, টাইফয়েড, হেপাটাইটিসের জীবাণু জাঁকিয়ে বসে। তাই বর্ষায় বাইরের জল এড়িয়ে চলার পরামর্শ দেন চিকিৎসকেরা। সম্প্রতি ফুচকা খেয়ে নেপালে একাধিক জন আক্রান্ত নেপালে। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে ফুচকার তেঁতুল জলের মধ্যে পাওয়া গিয়েছে কলেরার জীবাণু। যেখান থেকেই তড়িঘড়ি এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রকের তরফে জানা গিয়েছে মঙ্গলবার নতুন করে ৭ জন আক্রান্ত হয়েছেন কলেরায়। এই নিয়ে এখনও পর্ন্ত ১২ টি কেস রিপোর্ট করা হয়েছে। আক্রান্তরা সকলেই টেকুর শুকরাজ ট্রপিক্যাল হাসপাতালে চিকিৎসাধীন। এর মধ্যে দুজনকে চিকিৎসার পর ছেড়ে দেওয়া হলেও বাকিরা এখনও হাসপাতালেই রয়েছে।

নেপালের স্বাস্থ্য মন্ত্রকের তরফেজানানো হয়েছে, কলেরার সাধারণ কোনও উপসর্গ দেখলে প্রথমেই চিকিৎসকের কাছে যান। কলেরা ছাড়াও বেড়েছে ডায়ারিয়াতে আক্রান্তের সংখ্যা। কলেরার মূল লক্ষণের মধ্যে থাকছে ক্লান্তি, বিরক্তি, আলস্য, বার বার তেষ্টা পাওয়া, মুখ শুকিয়ে যাওয়া, প্রস্রাবের পরিমাণ কমে আসা, খিঁচুনি, রক্তচাপ কমে যাওয়া এসবই মুখ্য। দূষিত জল থেকেই আসে এই পেটের সমস্যা, ডিহাইড্রেশন। সঠিক সময়ে চিকিৎসা শুরু না করলে সেখান থেকে মৃত্যু পর্যন্ত হতে পারে। এককালে কলেরা এদেশে মহামারীর রূপ ধরেছিল। কিন্তু বর্তমানে জলের নিষ্কাশন এবং পরিশোধন পদ্ধতির সাহায্যে সেই সমস্যা অনেকটাই এড়ানো গিয়েছে। তবুও কিছু কিছু জায়গায় এখনও রয়ে গিয়েছে এই সমস্যা।

বর্ষায় আর্দ্র পরিবেশে ভাইরাস, ব্যাকটেরিয়া বংশবৃদ্ধি করে। প্রচুর জায়গায় বন্যা হয়। আর বন্যা হলেই খারাপ জল এলাকায় ঢুকে পড়ে। বর্ষায় সবথেকে বড় সমস্যা হল পরিচ্ছন্নতার অভাব। যে খানে রান্না হচ্ছে আর যে থালায় বা পরিবেশে খাবার খাওয়া হচ্ছে তা যদি যথাযথ পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকে তাহলে সেখান থেকে সমস্যা হবেই। তাই বর্ষার দিনে পরিষ্কার করে হাত ধুয়ে তবেই খাবার খেতে বলছেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে রাস্তার খাবার, জল যতটা সম্ভব এড়িয়ে চলুন। গরম খাবার খান। জল ফুটিয়ে খেতে পারলেই সবচাইতে ভাল। সবার আগে নজর দিন পরিচ্ছন্নতায়।