Morning Habits: দিন শুরু করুন কাঁচা হলুদ-খেজুর আর কিশমিশ দিয়ে, মেদ ঝরার পাশাপাশি আয়রনেরও ঘাটতি পূরণও হবে…

Best Food For Morning: সকালে যদি জল খাওয়ার পর একটুকরো কাঁচা হলুদ, আমন্ড, ছোলা ভেজানো, খেজুর, কিশমিশ, আদা কুচি এসব খেতে পারেন তাহলে শরীরের অনেক সমস্যার সমাধান হয়ে যায়। গড়ে ওঠে রোগ প্রতিরোধ ক্ষমতাও...

Morning Habits: দিন শুরু করুন কাঁচা হলুদ-খেজুর আর কিশমিশ দিয়ে, মেদ ঝরার পাশাপাশি আয়রনেরও ঘাটতি পূরণও হবে...
দিন শুরু করবেন যে সব খাবারে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2022 | 2:35 PM

ঘুম থেকে উঠেই কোনও মতে ফ্রেশ হয়ে অফিস শুরু করা কিন্তু মোটেই স্বাস্থ্যকর অভ্যাস ( Healthy Habit) নয়। বরং এর ফলে শরীরে দেখা দেয় একাধিক সমস্যা। সেই সঙ্গে শরীর আমন্ত্রণ করে আনে রোগ জ্বালাকেও। দিনের শুরুই আমাদের জানান দেয় যে, বাকি দিনটা কেমন যেতে পারে। আজকাল ঘরে ঘরে ডায়াবিটিস, প্রেসার, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডের রোগী। কিছু না কিছু সমস্যাতে সকলেই ভুগছেন। এছাড়াও রয়েছে হরমোনজনিত সমস্যাও। লকডাউন পরবর্তী সময়ে যা অনেকটাই বেড়েছে। আর তাই এখন থেকেই নিজের মধ্যে কিছু সুঅভ্যাস গড়ে তুলুন। নইলে পরবর্তীতে সমস্যায় পড়বেন। সব সময় ওষুধের ভরসায় থাকলে কিন্তু চলবে না। বরং প্রাকৃতিক ভালে রোগ প্রতিরোধ ক্ষমতাও গড়ে তোলা খুবই প্রয়োজন। ঘুম থেকে উঠে অনেকেরই অভ্যাস রয়েছে কোনও একটা ডিটক্স ড্রিংক (Detox Drink) খাওয়ার। কেউ যেমন ইষদুষ্ণ গরম জল খান তেমনই কেউ খান লেবুর জল। আবার কেউ জিরে ভেজানো জলও খান। মেথি মৌরির জল খান অনেকেই। যে কোনও ডিটক্স ড্রিংক খাওয়ার পর ৩০ মিনিটের বিরতি খুবই প্রয়োজন। আর এই বিরতির পর একটা প্লেটে সাজিয়ে নিন একটুকরো কাঁচা হলুদ, খেজুর (Dates) আর কিশমিশ। কাঁচা হলুদের অনেক গুনাগুণ। ওজন কমাতে সাহায্য করে। তেমনই খেজুর দৃষ্টিশক্তি ভাল রাখে। কিশমিশ শরীরে আয়রনের চাহিদা বজায় রাখে।

হলুদের মধ্যে থাকে থারমোজেনিক কিছু উপাদান। যা আমাদের মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। থাকে ফাইবারও। হজমের সমস্যা কমায়। আর খাবার ঠিক মতো হজম হলে ওজন এমনিই কমে। যে কারণে অনেকেই গরম দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খান। এর সঙ্গে কয়েক টুকরো আমন্ড মিশিয়ে নিলেও কিন্তু ভাল ফল পাওয়া যায়। আবার অনেকেরই হলুদ-আদা-গোলমরিচ দিয়ে চা খাবওয়ার অভ্যাস থাকে। ঠান্ডা লাগার সমস্যায় কিন্তু এই পানীয় খুবই ভাল কাজ করে। এছাড়াও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্যেও কিন্তু হলুদ বেশ উপকারী। ক্যানসার, ডায়াবিটিসের মত সমস্যা থেকেও দূরে রাখে হলুদ।

উচ্চরক্তচাপের সমস্যা থেকে কোষ্ঠকাঠিন্যের সমস্যা- একাধিক রোগ অসুখের বিরুদ্ধে কিন্তু ভাল কাজ করে খেজুর। খেজুরের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ আয়রন। এছাড়াও খেজুরের মধ্যে থাকে প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন বি, ফাইবার, তামা, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম এবং প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। খেজুর হার্টের সমস্যার জন্য যেমন ভাল তেমনই ক্যানসার, ডায়াবিটিস প্রতিরোধেও সাহায্য করে। নিয়মিত খেজুর খেলে বার্ধক্য কিন্তু দেরিতে আসে।

যাঁদের শরীরে আয়রনের ঘাটতি রয়েছে, যাঁরা অ্যানিমিয়ায় ভুগছেন তাঁদের জন্য কিন্তু ভীষণ উপকারী কিশমিশ। নিয়মিত ভাবে কিশমিশ ভেজানো জল খাওয়া গেলে একাধিক সমস্যার সমাধান হয়। পেট পরিষ্কার হয়ে যায়। লিভার ভাল থাকে। সেই সঙ্গে এনার্জিও পাওয়া যায়। যে কারণে কিশমিশ ভেজানো জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এছাড়াও কিশমিশের মধ্যে রয়েছে প্রয়োজনীয় খনিজ, ভিটামিন। যা রক্ত শর্করার মাত্রাও কিন্তু নিয়ন্ত্রণে রাখে।

আরও পড়ুন: Food For Hair Growth: স্বাস্থ্যকর এবং মজবুত চুল চান? ডায়েটে অবশ্যই রাখুন এই কয়েকটি পুষ্টি