Vegetable: টমেটো-বেগুন-পটল তো সবজি হিসেবেই চেনেন, কিন্তু আদতে যে এগুলি গাছের ফল জানতেন?

Regular vegetables: সবজি বা ফল ছোট থেকে আমাদের প্রথম চিনতে শেখা বইয়ের পাতা থেকেই। আর গোড়াতেই গলদ। তাই এই সব ফল সামান্য ভুলে চলে গিয়েছে সবজির পরিবারে...

Vegetable: টমেটো-বেগুন-পটল তো সবজি হিসেবেই চেনেন, কিন্তু আদতে যে এগুলি গাছের ফল জানতেন?
এই সবজিগুলো আসলে সবজিই নয়
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 7:44 PM

রোজকার পাতে ভাত-ডালের সঙ্গে যে কোনও একটা সবজি থাকবেই। ডায়েটে ফল-সবজি থাকা যে কতটা জরুরি তা সকলেই জানেন। সবজি যে শুধু আমাদের শরীর সুস্থ রাখে তাই নয়, একাধিক স্বাস্থ্য উপকারিতাও কিন্তু রয়েছে। বলা যায়, সবজি আমাদের শরীরের জন্য কিন্তু একরকম ওষুধ। নিয়মিত ভাবে সবজি খেলে কিন্তু নানা রকম শারীরিক সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। ওবেসিটি, হার্টের রোগ, কিডনির সমস্যা কোনও কিছুই আসে না যদি রোজ খান সবজি। কিন্তু রোজকার চেনা এই সব সবজি ( কুমড়ো, পটল, করোলা, বিনস, মটরশুঁটি, ভিন্ডি, ক্যাপসিকাম আদতে যে সবজি নয় তা জানতেন কি? এমনটাই কিন্তু বলছে বিজ্ঞান। শুধুমাত্র সচেতনতার অভাব থেকেই অনেকে এই সব ফলকে সবজি হিসেবে চিনে থাকেন। ছোটবেলা থেকেই বইয়ের পাতায় এই পটল, ঢ্যাঁড়শ কিন্তু সবজি হিসেবেই চিহ্নিত।

খাদ্য জগতে এমন কিছু খাবার রয়েছে যা বেশিরভাগ ক্ষেত্রেই সবজি হিসেবে চিহ্নিত হলেও কিন্তু আদতে গাছের ফল। তবে কোনটা ফল আর কোনটা সবজি তা সাধারণ মানুষের পক্ষে জানা একটু কঠিন। সে ক্ষেত্রে ভরসা সেই বই। যে কোনও ডিকশনারি বা বইতে কিন্তু এই বিনস, মটরশুঁটি, পটল, কুমড়ো, কুঁদরিকে সবজি হিসেবেই উল্লেখ করা রয়েছে। আর তাই ছোটবেলা থেকেই আমরা চেনা এই যে সব সবজি খেয়ে আসছি তা কিন্তু আদতে ফল। যেমন- কুমড়ো আমরা সবজি হিসেবেই জানি, কিন্তু কুমড়ো হল গাছের ফল। এছাড়াও কুমড়োর বীজও কিন্তু ভীষণ রকম উপকারী। যার থেকে যেমন পুষ্টি পাওয়া যায় তেমনই কিন্তু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। তেমনই তালিকায় আরও কয়েকটি পরিচিত সবজি রয়েছে –

বেগুন- নামে বেগুন হলেও বেগুন কিন্তু খেতে বেশ সুস্বাদু। সেই সঙ্গে বেগুনের মধ্যে থাকে একাধিক স্বাস্থ্যকর উপাদান। বেগুনের মধ্যে থাকে ভিটামিন, এ, সি এবং পলিফেনল।

মটরশুঁটি- মটরশুঁটি আদতে একটি ফল। এর মধ্যে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। ডায়াবিটিস রোগীদের জন্য কিন্তু বিশেষ উপকারী। রোজ মটরশুঁটি ব্রেকফাস্টে ফেলে একাধিক উপকার পাবেন।

করলা- করলা খেতে পছন্দ করেন এমন মানুষের সংখ্যা কিন্তু খুবই কম। বরং পাতে করলা দেখলে অনেকেই বেশ বিরক্ত হন। সবজি হিসেবে যতই করলা ঘৃণ্য হোক না কেন, করলা কিন্তু আসলে গাছের ফল। করলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। সেই সঙ্গে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

ঢ্যাঁড়শ- ভারতের সব প্রদেশের রান্নাতেই কিন্তু ঢ্যাঁড়শের ব্যবহার রয়েছে। গরমের দিনে এই সবজি বিশেষ উপকারী। কিন্তু প্রিয় ঢ্যাঁড়শও সবজি নয়। ঢ্যাঁড়শ হল আসলে ফল। এর মধ্যে জলের পরিমাণ যেমন বেশি, তেমনই কিন্তু ভিটামিন, ম্যানগেশিয়ামে ভরপুর।

ক্যাপসিকাম- ক্যাপসিকামও কিন্তু সবজি পরিবারের সদস্য নয়। বইয়ের পাতায় সবজি বিভাগে স্থান পেলেও লাল, সবুজ, হলুদ সব ক্যাপসিকামই কিন্তু ফল। এর মধ্যে থাকে ভিটামিন সি। এই ফল হার্টের জন্য যেমন ভাল তেমনই কিন্তু ওজন কমাতেও সাহায্য করে।

আরও পড়ুন: Neem flower sherbet: তাপপ্রবাহের হাত থেকে বাঁচতে চুমুক দিন নিমের শরবতে! রেসিপি দিলেন করিনার পুষ্টিবিদ