Weight Loss Diet: শীতে বাড়ে ওজন, লাঞ্চে একবাটি এই স্যুপ খেলে মেদ কমবে নিমিষে!

Low-Calorie Soup: শীতকালে এমনিই ওজন বাড়ে। আর যাঁরা ওয়ার্ক ফ্রম লহেোম করছেন তাঁদের ক্ষেত্রে এই সমস্যা অনেকটা বেশি। প্রতিদিন এক্সসারসাইজ করার সময়ও অনেকে পান না। আর তাই ওজন ঝরাতে জোর দিতে হবে ডায়েটে

Weight Loss Diet: শীতে বাড়ে ওজন, লাঞ্চে একবাটি এই স্যুপ খেলে মেদ কমবে নিমিষে!
মাত্র ১০ মিনিটেই বানিয়ে ফেলা যাবে এই স্যুপ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 1:28 PM

লাগামছাড়া খাওয়া-দাওয়ায় ওজন বাড়বেই। আর সেই ওজনকে বাগে আনতে হলে আগে লাগাম টানুন জিভে। এরপর ডায়েট আর এক্সসারসাইজ তো আছেই। খেতে আর কে না ভালবাসে! কিন্তু চোখের সামনে মুখরোচক খাবার দেখলে নিজেকে সামলে রাখা বেশ কঠিন। পুজো, ভাইফোঁটা, কালীপুজোর দেদার ভুরিভোজ মিটতে না মিটতেই এসে গিয়েছে বিয়ের মরশুম। পার্টি, বিয়েবাড়ি সবই চলছে একনাগাড়ে।

এদিকে কাজেও নেই ফাঁকি। ফলে আলমারিতে তুলে রাখা সাধের সব পোশাকে কোনও ভাবেই আর এঁটে উঠছেন না। এর থেকে মুক্তির উপায় একটাই, তা হল যেন তেন প্রকারে বাড়তি ওজন ঝরিয়ে ফেলতেই হবে। ৭ দিনের ডায়েট কিংবা এক্সসারসাইজে মোটেই ওজন কমে না। নিয়ম মেনে একটানা ডায়েট করলে তবেই কিন্তু ফল পাবেন। আর তাই যদি রোজ দুপুরে খেতে পারেন একবাটি লাউ এর স্যুপ তাহলে শরীরও থাকবে সুস্থ সেই সঙ্গে অতিরিক্ত ওজনও কমবে।

দুধ লাউ হোক কিংবা লাউ চিংড়ি বাঙালির হেঁশেলে লাউয়ের ভালই কদর। লাউয়ের ডগা থেকে পাতা বাদ পড়েনা কিছুই। এছাড়াও লাউয়ের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। যা ওজন কমাতে যেমন সাহায্য করে তেমনই ডায়াবিটিসও থাকে নিয়ন্ত্রণে। লাউয়ের মধ্যে ৯২ শতাংশই হল জল। সঙ্গে প্রয়োজনীয় ভিটামিন, খিনিজ এসব তো আছেই। আছে অ্যান্টিঅক্সিডেন্ট। হার্টের স্বাস্থ্য বজায় রাখতেও ভাল কাজ করে লাউ।

ওজন কমাতে যে ভাবে সাহায্য করে লাউ

অতিরিক্ত ওজন কমাতে লাউ এর কিন্তু জুড়ি মেলা ভার। সারাবছর আমাদের রাজ্যে সহজেই পাওয়া যায় এই সবজি। এবং দামও কিন্তু সাধ্যের মধ্যে। ১০০ গ্রাম লাউয়ের মধ্যে ক্যালোরির পরিমাণ মাত্র ১৫ শতাংশ। ফ্যাট আর কার্বোহাইড্রেট একেবারেই থাকে না। দুপুরে এই স্যু একবাটি খেলে পেটও ভরবে আর খিদেও পাবে না বেশ কিছুক্ষণ. সহজ পদ্ধতিতে কী ভাবে বাড়িতেই বানিয়ে নেবেন লাউ এর স্যুপ? রইল রেসিপি

যা যা লাগছে

ছোট টুকরো করে কাটা লাউ- ২ কাপ টমেটো- ২ টো (বড় মাপের) পেঁয়াজ- ৪ টুকরো ক্যাপসিকাম- ৪-৫ টুকরো ( বড় করে কাটা) সাদা তেল- এক চামচ গোটা জিরে- ১ চামচ নুন- স্বাদমতো

যে ভাবে বানাবেন

প্রেসার কুকারে লাউ, টমেটো, ক্যাপসিকাম, পেঁয়াজ দিয়ে দুটো সিটি দিয়ে নিন। এবার সবজিগুলো ঠান্ডা করে গ্রাইন্ডারে ভাল করে ব্লেন্ড করে নিন। এবার প্যানে সাদা তেল ব্রাশ করে গোটা জিরে দিন। নেড়ে চেড়ে সবজির মিশ্রণটা দিয়ে দিন। চাইলে সামান্য বাটার দিন। ঘন হয়ে এলে উপর থেকে গোল মরিচ ছড়িয়ে নামিয়ে নিন।

এছাড়াও প্রেসারে হাফ চামচ সরষের তেল ব্রাশ করে কালোজিরে, পেঁয়াজ কুচি, রসুন কুচি আর লঙ্কা কুচি ফোড়ন দিন। এবার ওর মধ্যে টমেটো, মুসুর ডাল আর লাউ দিন। স্বাদমত নুন চিনি দিয়ে জল ঢেলে দিন। তিন থেকে ৪ টে সিটি দিলেই তৈরি লাউয়ের স্যুপ।

আরও পড়ুন: Chicken tikka masala: ব্রিটেনে জাতীয় খাবারের তকমা পেল পঞ্জাবি চিকেন টিক্কা মশালা!আমরা নয়, বলছে গুগল