Coconut Malai: ডাবের শাঁস পছন্দ করেন না? ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন পায়েস

Easy Recipes: শাঁসযুক্ত ডাবের জল খাওয়ার মজা হল, জল মিষ্টি হয়। কিন্তু শাঁসটা কী করেন? এমন অনেকেই রয়েছেন যাঁরা ডাবের জল খাওয়ার পাশাপাশি শাঁসটাও খেয়ে নেন। আবার কারও পছন্দ নয় ডাবের শাঁস। সেক্ষেত্রে ডাবের শাঁস ফেলবেন না। বরং, বাড়ি নিয়ে এসে বানিয়ে ফেলুন পায়েস ও স্মুদি।

Coconut Malai: ডাবের শাঁস পছন্দ করেন না? ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন পায়েস
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2023 | 10:00 AM

প্রতিদিন কচি ডাবের জল খাওয়ার মতো উপকারিতা আর কিছুতে নেই। ডাবের জল যেমন শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে, তেমনই শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে এবং গরমে পেটকে ঠান্ডা রাখে। কিন্তু বাজারে গেলেই যে আপনি কচি ডাব পেয়ে যাবেন এমন নয়। অনেক সময় শাঁসযুক্ত ডাবও খেতে হয়। শাঁসযুক্ত ডাবের জল খাওয়ার মজা হল, জল মিষ্টি হয়। কিন্তু শাঁসটা কী করেন? এমন অনেকেই রয়েছেন যাঁরা ডাবের জল খাওয়ার পাশাপাশি শাঁসটাও খেয়ে নেন। আবার কারও পছন্দ নয় ডাবের শাঁস। সেক্ষেত্রে ডাবের শাঁস ফেলবেন না। বরং, বাড়ি নিয়ে এসে বানিয়ে ফেলুন পায়েস ও স্মুদি।

ডাবের শাঁস দিয়ে বানিয়ে নিন স্মুদি

স্মুদি বানানোর জন্য প্রয়োজন ১ কাপ ডাবের শাঁস, ১ কাপ ডাবের জল, ১ চামচ মধু আর কয়েক ফোঁটা ভ্যানিলা এক্সট্রাক্ট। ব্লেন্ডার বা মিক্সিতে ডাবের শাঁস, ডাবের জল, মধু ও ভ্যানিলা এক্সট্রাক্ট দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। স্মুদির টেক্সচারে চলে এলে গ্লাসে ঢেলে নিন। উপর দিয়ে ছড়িয়ে দিন বাদাম কুচি। তৈরি ডাবের শাঁসের তৈরি স্মুদি।

ডাবের শাঁস দিয়ে বানিয়ে নিন পায়েস

ডাবের শাঁস দিয়ে পায়েস তৈরি করার জন্য প্রয়োজন ১ কাপ ডাবের শাঁস, ১ লিটার দুধ, ১/২ কাপ চিনি, ১/২ চামচ এলাচ গুঁড়ো, ১০ আমন্ড, ১০ কাজু, ১০ কিশমিশ ও এক চিমটে কেশর। একটি প্যানে দুধ জ্বাল দিতে বসান। আঁচ কমিয়ে ২০-৩০ মিনিট রাখবেন। ২ মিনিট অন্তর-অন্তর দুধটা নাড়তে থাকবেন, নাহলে দুধ উথলে পড়তে পারে।

অন্যদিকে, আরেকটি ছোট নন-স্টিকের প্যানে ডাবের শাঁস গরম বসান। ডাবের শাঁস খুব মোটা হলে ব্লেন্ডারে পেস্ট করে নিয়ে রান্নায় চাপাতে পারেন। একটু নাড়াচাড়া করে নিয়ে ডাবের শাঁস মিশিয়ে দিন দুধের মধ্যে। এবার এতে চিনি, এলাচ গুঁড়ো ও কেশর মিশিয়ে দিন। ১০ মিনিট রান্না করুন। দেখবেন দুধ ঘন হয়ে আসছে। ক্ষীরের মতো টেক্সচার এসে গেলে বুঝবেন আপনার পায়েস তৈরি। তখন উপর দিয়ে ছড়িয়ে দিন কুচানো আমন্ড, কাজু ও কিশমিশ। গ্যাস বন্ধ করে পায়েস ঠান্ডা করে নিন। তারপর তুলে রাখুন ফ্রিজে। ডাবের শাঁস দিয়ে বানানো পায়েস ঠান্ডা-ঠান্ডা খেতেই বেশি ভাল। ডিনার শেষে ডেজার্ট‌ হিসেবে খেতে পারেন এই পায়েস।