Alcohol-Coffee: মদের সঙ্গে কফি দিয়ে ককটেল বানাচ্ছেন? নিজের কী ক্ষতি করছেন জানেন?

Beverages: যদি অ্যালকোহল আর কফির স্বাস্থ্য উপকারিতা নিয়ে আলোচনা করা হয়, তাহলে কফিই সব সময় এগিয়ে। কিন্তু যখনই কফি ও অ্যালকোহল এক সঙ্গে খাওয়ার প্রসঙ্গ আসে, এটা কি স্বাস্থ্যকর?

Alcohol-Coffee: মদের সঙ্গে কফি দিয়ে ককটেল বানাচ্ছেন? নিজের কী ক্ষতি করছেন জানেন?
কফির মধ্যে অ্যালকোহলের মিশিয়ে পান করলে তা প্রভাব কম বেশি থাকেই।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 17, 2022 | 11:19 AM

নিয়মিত অ্যালকোহল পান করা কোনও ভাবেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। তবে মাঝে মধ্যে সুরাপান স্বাস্থ্যের জন্যও ভাল হয়। অনেক সময় ককটেল তৈরিতে কফির (Coffee) সঙ্গে অ্যালকোহল (Alcohol) মেশানো। যদি অ্যালকোহল আর কফির স্বাস্থ্য উপকারিতা নিয়ে আলোচনা করা হয়, তাহলে কফিই সব সময় এগিয়ে। কিন্তু যখনই কফি ও অ্যালকোহল এক সঙ্গে খাওয়ার প্রসঙ্গ আসে, এটা কি স্বাস্থ্যকর (Health Tips)? কফির মধ্যে অ্যালকোহলের মিশিয়ে পান করলে তা প্রভাব কম বেশি থাকেই। কফির মধ্যে ক্যাফেইন রয়েছে। এই ক্যাফেইন স্নায়ুকে উত্তেজিত করে। কফি পান করলে শরীরের তাৎক্ষণিক সতেজতা বজায় থাকে। এই কারণে সকালের অনেকেই কফির কাপে চুমুক দেন। অন্যদিকে, অ্যালকোহল মেজাজকে তাৎক্ষণিক ভাবে চাঙ্গা করলেও এটি ডিপ্রেস্যান্ট উদ্দীপক হিসাবে কাজ করে। যে কারণে ঘুম পায় এবং আপনি রিল্যাক্সড বোধ করেন।

অ্যালকোহল প্রাথমিক ভাবে মনকে উত্তেজিত করলেও পরে শরীরে ঝিমুনি আসে। ঘুম চলে আসে। অন্যদিকে, কফি পান করলে তাৎক্ষণিক সতেজতা আসে। এটি পান করলে ঘুম পায় না। কাজ করার এনার্জি আসে। সুতরাং দু’টি পানীয়ই একেবারে বিপরীতভাবে কাজ করে।

ক্যাফেইন ও অ্যালকোহল একসঙ্গে মেশালে স্বাদে খুব ভাল লাগতে পারে। নিজেকে আরও উদ্যমী বোধ করতে পারেন কিন্তু এতে শরীরে খারাপ প্রভাব পড়তে পারে। এই মিশ্রণটি পান করলে শরীরে অ্যালকোহলের মাত্রা বেড়ে যেতে পারে। অন্যদিকে, অ্যালকোহলের পরিমাণ বেড়ে গেলে শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। এটা শরীরের পক্ষে আরও খারাপ।

অ্যালকোহল ও কফি একসঙ্গে পান করলে শরীরে উত্তজনা বৃদ্ধি পায়। অ্যালকোহলের প্রভাবে শরীরে যে নেশা তৈরি হচ্ছে, তা প্রথমে বোঝা যায় না। কিন্তু এই সংমিশ্রণ শরীরের পক্ষে ভাল নয়। অন্যদিকে, এই সংমিশ্রণে অ্যালকোহলের পরিমাণ বেশি থাকে। এর ফলে অতিরিক্ত মদ্যপানের আশঙ্কা বেড়ে যায়।

অ্যালকোহলের এই অতিরিক্ত পরিমাণ শরীরে বিষক্রিয়া তৈরি করে। এর ফলে কিডনি ও লিভারে খারাপ প্রভাব ফেলে। অন্যদিকে, কফি ও অ্যালকোহল একসঙ্গে পান করলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। সুতরাং কোনও ভাবেই কফি ও অ্যালকোহল একসঙ্গে পান করা উচিত নয়।

আইরিশ কফি বা ভদকার মত বেশির ভাগ পানীয়গুলোর মধ্যে ক্যাফেইন থাকে। এই ধরনের পানীয়গুলোও তাৎক্ষণিক সতেজতা এনে দিলেও ভবিষ্যতে এগুলো শরীরের ওপর খারাপ প্রভাব। তাই এই ধরনের পানীয় পান করার আগে সতর্ক হন।

আরও পড়ুন: দাম বাড়লেও কমেনি লেবুর উপকারিতা! গরমে সুস্থ থাকার মোক্ষম দাওয়াই এখন পাতিলেবুই

আরও পড়ুন: প্রিয় ওয়াইনে চুমুক দেওয়ার আগে জেনে নিন সংরক্ষণের সহজ উপায়…