Orange Peel: কমলালেবুর খোসা ফেলে দেন? ভুল এড়িয়ে শীতের আমেজে বানিয়ে নিন এই ৪ পদ

Recipe: কমলালেবু খেয়ে অনেকেই কমলালেবুর খোসা ফেলে দেন। কমলালেবুর খোসাতেও ভিটামিন সি রয়েছে। তাই কমলালেবুর খোসাকে ব্যবহার করুন অন্য পদ রাঁধতে...

Orange Peel: কমলালেবুর খোসা ফেলে দেন? ভুল এড়িয়ে শীতের আমেজে বানিয়ে নিন এই ৪ পদ
megha

|

Nov 23, 2022 | 7:30 AM

শীতের ওম গায়ে মেখে কমলালেবু খাওয়ার দিন চলে এল। বছরের এই সময়টাই শুধু ভাল কমলালেবু পাওয়া যায়। কমলালেবু স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। ফল হিসেবে তো খাওয়া হয়ই, পাশাপাশি কমলালেবু দিয়ে নানা ধরনের পদও রেঁধে নেওয়া যায়। কমলালেবু খেয়ে অনেকেই কমলালেবুর খোসা ফেলে দেন। কমলালেবুর খোসাতেও ভিটামিন সি রয়েছে। আর এই কমলালেবু খোসাকেও আপনি রান্নায় বিভিন্ন উপায়ে কাজে লাগাতে পারেন।

কমলালেবুর খোসা দিয়ে চা বানিয়ে নিন

কমলালেবুর খোসা রোদে শুকিয়ে নিন। আপনি চাইলে শুকনো খোলায় খোসাগুলো হালকা নেড়েচেড়ে নিতে পারেন। কমলালেবুর খোসা শুকিয়ে গেলে মিক্সিতে এর গুঁড়ো বানিয়ে নিন। গরম জলে এই কমলালেবুর খোসার গুঁড়ো গুলে নিলেই চা তৈরি। স্বাদের জন্য এই চায়ে আদা মিশিয়ে নিতে পারেন। গরম জলের সঙ্গে আদা ফুটিয়ে নিলেই হবে। শীতের সকালে এই চা পান করলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

কমলালেবুর খোসা দিয়ে জেলি বানিয়ে নিন

১ চামচ জেলটিন নিয়ে জলে মিশিয়ে নিন। কমলালেবুর রস বের করে নিন। সসপ্যানে জেলটিনটা দিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। জেলটিন গলে গেলে মিশ্রণটি ঠান্ডা করে নিন। মিক্সিতে কমলালেবুর রস, গ্রেট করা কমলালেবুর খোসা, ২ চামচ চিনি এবং ২-৩ ফোঁটা অরেঞ্জ এসেন্স দিয়ে মসৃণ পেস্ট বানিয়ে নিন। সসপ্যানে ওই মিশ্রণটি ফুটিয়ে নিন। এতে জেলটিনের মিশ্রণটা দিয়ে দিন। চিনি গলে যাওয়া পর্যন্ত রান্না করুন। একটি পাত্রে কেকের ছাঁচে কমলালেবুর খোসাগুলো সেট করে রাখুন। এর উপর জেলিটা ঢেলে দিন। এটা আট ঘণ্টা মতো ফ্রিজে রেখে দিন। ব্যস তৈরি কমলালেবুর খোসা জেলি।

পানীয়ের স্বাদ বাড়াতে পারে কমলালেবুর খোসা

ককটেলে কমলালেবুর স্বাদ যোগ করতে কমলালেবুর খোসা ব্যবহার করতে পারেন। কমলালেবুর খোসা রোদে শুকিয়ে নিন। এবার এটা মিক্সিতে দিয়ে গুঁড়ো করে নিন। ককটেল তৈরির সময় পানীয়ের সঙ্গে মিশিয়ে দিন কমলালেবুর খোসার গুঁড়ো। এতে ককটেলে কমলালেবুর এসেন্স পাবেন।

খাবারে স্বাদ আনতে পারে কমলালেবুর খোসা

এই খবরটিও পড়ুন

শীতের দিনে বাড়িতে মিষ্টি তৈরি করছেন? কমলালেবুর খোসা সামান্য গ্রেট করে নিন। দুধ কাটিয়ে ছানা বানিয়ে নিন। ছানার ভাল করে জল ঝরিয়ে নেবেন। ছানার সঙ্গে চিনি ও সামান্য এলাচ গুঁড়ো মিশিয়ে নিন। এবার এতে ওই গ্রেট করা কমলালেবুর খোসা মিশিয়ে দিন। এবার ভাল করে ছানাটা মেখে নিন। ছানা মাখার পর সন্দেশ পিস পিস করে কেটে নেবেন। সন্দেশ সেট হওয়ার জন্য ঘণ্টাখানেক ফ্রিজে রাখুন। ব্যস কমলালেবুর স্বাদের সন্দেশ তৈরি হয়ে যাবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla