COVID Alert: নতুন করে ছড়াচ্ছে করোনার নয়া সংক্রমণ! এই অবস্থায় কোন দেশ সবচেয়ে বিপজ্জনক, জানা আছে?

Travelling: বিশেষজ্ঞদের মতে, করোনার ভয়াবহতা আগের ২ বছরের মত না হলেও সতর্ক ও সচেতন থাকা উচিত। ভারতেও জারি করা হয়েছে কোভিড নির্দেশিকা।

COVID Alert: নতুন করে ছড়াচ্ছে করোনার নয়া সংক্রমণ! এই অবস্থায় কোন দেশ সবচেয়ে বিপজ্জনক, জানা আছে?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2022 | 5:56 PM

ফের মাথাচাড়া দিয়ে বেড়েই চলেছে করোনা সংক্রমণ। যদি ভেবে থাকেন করোনা অতিমারির সমাপ্তি ঘটেছে, তাহলে ভুল ভাবছেন। চিনে ইতোমধ্যেই কোভিড পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। চিনের সঙ্গে সঙ্গে আরও অনেক দেশেই করোনা পরিস্থিতি জটিল আকার ধারণ করেছে। আগামী দিনে যদি আন্তর্জাতিক ভ্রমণের পরিকল্পনা থাকে তাহলে এই অবস্থায় কোন কোন দেশগুলি এড়িয়ে যাবেন, সেগুলি জেনে রাখা আবশ্যক। বিশেষজ্ঞদের মতে, করোনার ভয়াবহতা আগের ২ বছরের মত না হলেও সতর্ক ও সচেতন থাকা উচিত। ভারতেও জারি করা হয়েছে কোভিড নির্দেশিকা। বর্ষশেষের রাতগুলিতে বিদেশভ্রমণের ইচ্ছা থাকে, তাহলে কোন কোন দেশে ভুলেও যাবেন না, জেনে নিন একনজরে…

জাপান: করোনার সাব-ভ্যারিয়েন্টের প্রকোপ দিন দিন বেড়েছে চলেছে। জাপানে প্রতিদিন ২ লক্ষেরও বেশি নতুন করে আক্রান্ত হচ্ছেন মানুষ। রিপোর্ট বলছে, ২৫ অগস্ট থেকে প্রথমবারের মত এক দিনে ২ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রক দেশের ভয়ংকর অবস্থার করা স্বীকার করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র: হঠাত করে করোনা আক্রান্তর সংখ্যা বেড়ে গিয়েছে আমেরিকা যুক্তরাষ্ট্রেও। স্বাস্থ্য রিপোর্ট অনুযায়ী, মার্কিন দেশে গত ২৪ ঘণ্টায় প্রায় ১৫ লক্ষেরও বেশি মানুষ করোনার নয়া সাব-ভ্যারিয়েন্ট সংক্রমণে আক্রান্ত। ২০২০ সাল থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত এ দেশে প্রায় ১০ কোটিরও বেশি মানুষ করোনাভাইরাসের শিকার হয়েছেন।

দক্ষিণ কোরিয়া: একদিনে প্রায় ৬৪ হাজারেরও বেশি মানুষ কোভিডে আক্রান্ত হয়েছেন। তার মধ্যে বিদেশি রয়েছেন ৯৫জন। একসপ্তাহ আগের থেকে আক্রান্তের সংখ্যা বেড়েছে প্রায় ১২০০-রও বেশি। প্রতিবেদনে বলা হয়েছে, শীতকালে এই নয়া তরঙ্গের মধ্যে গত কয়েক সপ্তাহ ধরে প্রতিদিনের সংখ্যা আস্তেআস্তে বৃদ্ধি পাচ্ছে।

চিন: করোনার নয়া তরঙ্গের প্রভাবে বিশ্বের সবচেয়ে বেশি খারাপ হাল হল চিনের। সবচেয়ে বেশি গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন প্রবীণরা। ওমিক্রনের এই সাবভ্যারিয়েন্টের ভয়াবহতা বড়সর আকার ধারণ করেছে। ২০১৯ সালে চিন থেকেই এই ভাইরাসের বিস্তার শুরু হয়েছিল। চিনের এই হাল দেখে বাকি দেশগুলিও উদ্বেগ প্রকাশ করেছে। সে দেশে ভ্রমণের জন্য পর্যটকদের প্রবেশের জন্য কঠোর পদক্ষেপ নিয়েছে। চালু করা হয়েছে করোনার নয়া বিধিনিষেধও।

ব্রাজিল: সম্প্রতি বেশ কিছু সপ্তাহ ধরে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এই দেশে। তবে নতুন করে যারা কোভিড আক্রান্ত হচ্ছেন, তাদের মধ্যে ওমিক্রন সাব ভ্যারিয়েন্টের সঙ্গে কোনও সম্পর্ক রয়েছে কিনা তা এখনও জানা নেই।

জার্মানি: গত কয়েকদিন থেকে ৪০ হাজারেরও বেশি আক্রান্তের সংখ্য়া বৃদ্ধি পেয়েছে বলে জানা গিয়েছে। তবে ওমিক্রনের সাব ভ্যারিয়েন্টের হদিশ এখনও মেলেনি। তবুও এদেশ এই পরিস্থিতিতে ভ্রমণের জন্য নিরাপদ নয়।