Indian Railways: বুলেট ট্রেনে চেপে দিল্লি থেকে বারাণসী পৌঁছে যাবেন মাত্র তিন ঘণ্টায়! কিন্তু কবে?

সরকারি পরিকল্পনা অনুসারে, ঘণ্টায় ৩০০ কিমি সর্বোচ্চ গতির বিলেট ট্রেনটি আগামী ২০২৯-৩০ সালের মধ্যে দিল্লি থেকে আগ্রা ও আগ্রা থেকে দিল্লিকে সংযুক্ত করতে সক্ষম হবে।

Indian Railways: বুলেট ট্রেনে চেপে দিল্লি থেকে বারাণসী পৌঁছে যাবেন মাত্র তিন ঘণ্টায়! কিন্তু কবে?
বুলেট ট্রেনের স্বপ্ন কবে বাস্তবায়িত হবে?

খুব দ্রুত দিল্লি থেকে আগ্রা পর্যন্ত হাইস্পিড বুলেট ট্রেন বাস্তবে রূপ নিতে চলেছে। দিল্লি- বারাণসী হাইস্পিড রেল (এইচএসআর) হল এমন একটি পথ, যেটি প্রায় ৯৫৮ কিমি দীর্ঘপথ বুলেট ট্রেন প্রকল্প হিসেবে পরিকল্পনা নেওয়া হয়েছে। এই রুটের রেলপথটি লখনউয়ের সঙ্গে অযোধ্যার একটি মেলবন্ধন হবে। সরকারি পরিকল্পনা অনুসারে, ঘণ্টায় ৩০০ কিমি সর্বোচ্চ গতির বিলেট ট্রেনটি আগামী ২০২৯-৩০ সালের মধ্যে দিল্লি থেকে আগ্রা ও আগ্রা থেকে দিল্লিকে সংযুক্ত করতে সক্ষম হবে।

প্রকল্পের প্রধান বৈশিষ্ট্য

ভারতীয় রেলের এই বিশাল প্রকল্পটিকে বাস্তবায়িত করতে প্রায় ২.২৮ লক্ষ কোটি টাকা খরচ হবে। শুধু বুলেট ট্রেনের জন্যই নয়. করিডোরের নিরাপত্তার জন্য উন্নয়ন ও টানেলের সমন্বয় করতেও বিপুল পরিমাণ খরচ হবে। মথুরা, অযোধ্যা, প্রয়াগরাজ, বারাণসী-সহ কিছু প্রধান তীর্থস্থানগুলিকে সংযুক্ত করার জন্য মোট ১২টি স্টেশনকে তালিকাভুক্ত করা হয়েছে। তাই নয়, জেওয়ার বিমানবন্দরের একটি আন্ডারগ্রাউন্ড স্টেশনও থাকবে তাতে।

ন্যাশানাল হাইস্পিড রেল কর্পোরেশন লিমিটেড দ্বারা পরিকল্পিত এই প্রকল্প রিপোর্ট অনুসারে বুলেট ট্রেনগুলি দিল্লি থেকে বারাণসীর মধ্যে প্রতিদিন ১৮টি ভ্রমণ ট্রিপ করবে। অন্যদিকে দিল্লি থেকে লখনউয়ের মধ্যে প্রতিদিন ৪৩টি ট্রিপ, দিল্লি ও আগ্রার মধ্যে একদিনে ৬৩টি ট্রিপ করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখনও পর্যন্ত দিল্লি থেকে বারাণসী পৌঁছাতে সাধারণ এক্সপ্রেস ট্রেনগুলি সময় নেয় প্রায় ১১ থেকে ১২ ঘণ্টা। আসন্ন বুলেট ট্রেনের যাত্রার সময় কমবে মাত্র ৩ ঘণ্টা।

আরও পড়ুন: Rohtang Pass: পর্যটন শিল্পে আবারও ভাঁটা! বন্ধ করা হল হিমাচলের জনপ্রিয় রোটাং পাস

 

Click on your DTH Provider to Add TV9 Bangla