Visa-free Thailand: ভিসা ছাড়াই ঘুরে আসুন ব্যাংকক-পাটায়া, ভারতীয় পর্যটকদের জন্য সুখবর আনল থাইল্যান্ড

International Destination: থাইল্যান্ডের পর্যটন মন্ত্রালয় থেকে জানানো হয়েছে, আগামী ১০ নভেম্বর ২০২৩ থেকে ১০ মে ২০২৪ পর্যন্ত ভিসা ছাড়া ভারতীয়রা বেড়াতে যেতে পারবেন সে দেশে। এক দফায় সর্বোচ্চ ৩০ দিন পর্যন্ত থাকতেও পারবেন।

Visa-free Thailand: ভিসা ছাড়াই ঘুরে আসুন ব্যাংকক-পাটায়া, ভারতীয় পর্যটকদের জন্য সুখবর আনল থাইল্যান্ড
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2023 | 11:42 AM

মধ্যবিত্ত বাঙালির বিদেশ ভ্রমণের তালিকায় আজও রয়েছে ব্যাংকক, পাটায়া। বাকেট লিস্টে নতুন দেশ যুক্ত হলেও, থাইল্যান্ড বাদ দেন না মধ্যবিত্তরা। কম খরচে বিদেশ ভ্রমণের স্বপ্ন যে পূরণ করে এই দেশ। কিন্তু তবু বিদেশে বেড়াতে গেলে হাজার ঝক্কি পোহাতে হয়। সবচেয়ে বড় হল, ভিসা। সঠিক সময়ে ভিসা পাওয়া যাবে কি না, কত দিনের জন্য তা মিলবে—এই চিন্তা লেগেই থাকে। কিন্তু এবার থেকে থাইল্যান্ড বেড়াতে গেলে এই চিন্তা আপনাকে আর বিরক্ত করবে না। ভিসা ছাড়াই ভারতীয়রা বেড়াতে যেতে পারবেন থাইল্যান্ড।

থাইল্যান্ডের পর্যটন মন্ত্রালয় থেকে জানানো হয়েছে, আগামী ১০ নভেম্বর ২০২৩ থেকে ১০ মে ২০২৪ পর্যন্ত ভিসা ছাড়া ভারতীয়রা বেড়াতে যেতে পারবেন সে দেশে। এক দফায় সর্বোচ্চ ৩০ দিন পর্যন্ত থাকতেও পারবেন। ভারতীয়দের পাশাপাশি এই সুবিধা দেওয়া হচ্ছে তাইওয়ানের পর্যটকদেরও। ভারতীয় পর্যটকদের জন্য একই সপ্তাহে দু’টো সুখবর এল এই নিয়ে। সম্প্রতি, শ্রীলঙ্কার পর্যটন মন্ত্রালয়ও জানিয়েছে, ৩১ মার্চ, ২০২৪ পর্যন্ত ভারতীয়রা ভিসা ছাড়াই এই দেশে বেড়াতে যেতে পারবেন। ভারতের পাশাপাশি চিনা ও রাশিয়া সহ মোট সাতটি দেশের জন্য এই সুযোগ দিচ্ছে শ্রীলঙ্কা।

‘ভিসা-ফ্রি’ থাইল্যান্ড ভ্রমণ সে দেশের পর্যটন শিল্পে জোয়ার আনবে বলে মনে করেছে অনেকে। প্রসঙ্গত, চলতি বছরের সেপ্টেম্বর থেকে চিনা পর্যটকদের জন্য ‘ভিসা ফ্রি’ হয় থাইল্যান্ড। তারপরই ব্যাংকক, পাটায়াতে ভিড় জমতে থাকে পর্যটকদের। চলতি বছরে থাইল্যান্ডে সবচেয়ে বেশি ভিড় জমায় মালোয়েশিয়া, চিন এবং দক্ষিণ কোরিয়ার নাগরিকেরা। তারপরেই রয়েছে ভারত। বছরে প্রায় ১২ লক্ষ ভারতীয়রা ব্যাংকক পাটায়া বেড়াতে যান।

ভারত সরকারের তথ্য অনুযায়ী, ২০১১ সাল থেকে ভারতীয়দের মধ্যে বিদেশ ভ্রমণের চাহিদা বাড়তে থাকে। ২০১১ সালে যে সংখ্যাটা ১.৪ কোটিতে ছিল, সেটাই ২০১৯-এ গিয়ে ২.৭ কোটিতে দাঁড়ায়। এরপর দু’বছর কোভিড পরিস্থিতির কারণে ভ্রমণেও বাধা তৈরি হয়। আবার ২০২২-এ ২.১ কোটি ভারতীয় বিদেশ ভ্রমণ করে।

কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত বছর ভারতীয়দের পছন্দ প্রথম ১০টি আন্তর্জাতিক ডেস্টিনেশন হল—দুবাই (৫৯ লক্ষ বা ২৮%), সৌদি আরব (২৪ লক্ষ/১১.৫%), আমেরিকা (১৭ লক্ষ/৮%), সিঙ্গাপুর (৯.৯ লক্ষ/৪.৭%), থাইল্যান্ড (৯.৩ লক্ষ/৪.৪%), লন্ডন (৯.২ লক্ষ/৪/৩%), কাতার (৮.৭ লক্ষ/৪.১%), কুয়েত (৮.৩ লক্ষ/ ৩.৯%), কানাডা (৭.৭ লক্ষ/৩.৬%) ও ওমান (৭.২ লক্ষ/৩.৪%)।