Pre-workout Snacks: কলা খান বা প্রোটিন শেক—খাবার খাওয়ার কতক্ষণ পর শরীরচর্চা করা উচিত, জানেন?

Pre Yoga Foods: একদম খালি পেটে যোগাসন করবেন, সেটাও খারাপ। তাই যোগাসনকে বসার আগে হালকা খাবার হলেও খেতে হবেই। এমন বেশ কিছু খাবার রয়েছে, যা খেয়ে যোগব্যায়াম করলে শরীরচর্চা করার আরও এনার্জি পাবেন। এতে ক্যালোরি পোড়ানো আরও সহজ হবে।

Pre-workout Snacks: কলা খান বা প্রোটিন শেক—খাবার খাওয়ার কতক্ষণ পর শরীরচর্চা করা উচিত, জানেন?
Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 11:51 AM

খালি পেটে কোনও কাজই হয় না। এমনকি শরীরচর্চাও নয়। যোগব্যায়াম করার আগে ভরপেট খাবার খাওয়া যায় না। কিন্তু একদম খালি পেটে যোগাসন করবেন, সেটাও খারাপ। তাই যোগাসনকে বসার আগে হালকা খাবার হলেও খেতে হবেই। এমন বেশ কিছু খাবার রয়েছে, যা খেয়ে যোগব্যায়াম করলে শরীরচর্চা করার আরও এনার্জি পাবেন। এতে ক্যালোরি পোড়ানো আরও সহজ হবে। এমন ৫টি খাবারের খোঁজ রইল আপনার জন্য।

অনেকেই সকালবেলা শরীরচর্চা করেন। একদম খালি পেটে ওয়ার্ক আউট না করাই ভাল। তাই হালকা স্ন্যাকসের মজুত রাখুন রান্নাঘরে। শরীরচর্চা শুরু করার অন্তত ৪৫-৬০ মিনিট আগে খাবার খান। আর ভারী খাবার খাওয়ার পর যোগব্যায়াম করবেন না। ভারী খাবার খাওয়ার ২-৩ ঘণ্টা পর যোগাসন করুন। হালকা খাবার হিসেবে কী-কী খেতে পারেন, দেখে নিন।

কলা: কলার মধ্যে পটাশিয়াম রয়েছে, যা প্রয়োজনীয় মিনারেল ও ইলেক্ট্রোলাইট, যা দেহে ছোট ইলেক্ট্রিকাল চার্জ‌ বহন করে। এই চার্জ স্নায়ু কোষগুলিকে নিয়মিতভাবে স্পন্দনের জন্য হার্টে সংকেত পাঠাতে এবং পেশীগুলিকে সংকুচিত করতে ট্রিগার করে, যা আপনাকে আরও শক্তি প্রয়োগ করতে সাহায্য করে। এছাড়া কলা খেলে শরীরে তাৎক্ষণিক এনার্জি মেলে।

গ্রিক ইয়োগার্ট‌: প্রি-ওয়ার্ক আউট স্ন্যাকসে হিসেবে গ্রিক ইয়োগার্ট‌ের সুনাম রয়েছে। প্রোটিনে ভরপুর এই খাবার খেলে এটি পেশি গঠনে ও পুনরুদ্ধারে বিশেষ সাহায্য করে। এছাড়া এতে প্রোবায়োটিক রয়েছে, যা পাচনতন্ত্র ও অন্ত্রের স্বাস্থ্যের খেয়াল রাখে।

ওটমিল: ভরপেট খাবার খেতে চান ন, অথচ খিদে মেটাতে চান? এই অবস্থায় এক বাটি ওটমিল খান। পুষ্টিগুণে ভরপুর ওটস খেয়ে শরীরচর্চা করলে ওজন কমানো আরও সহজ হবে। এতে জটিল কার্বোহাইড্রেট রয়েছে, যা শক্তি নির্গত করতে সাহায্য করে। শরীরচর্চা করার অন্তত একটা ঘণ্টা আগে ওটমিল খান।

স্মুদি: খাবার খাওয়ার সময় নেই অথচ পেট ভরাতে হবে। এমন সময় সবজি, টক দই, ফল, ড্রাই ফ্রুটস ইত্যাদি দিয়ে স্মুদি বানিয়ে খেয়ে নিন। স্মুদি বানানোর সময় তাজা ফল, সবজি, প্রোটিন পাউডার, টক দই ইত্যাদি ব্যবহার করলে শরীরে এনার্জি পাওয়া যায়। তাছাড়া স্মুদি শরীরকে হাইড্রেট রাখতেও সাহায্য করে।

আমন্ড: পুষ্টিকর ও সহজ স্ন্যাকসের খোঁজে থাকলে আমন্ড খান। প্রোটিন, স্বাস্থ্যকর ফ্যাট ও ফাইবারে ভরপুর আমন্ড। এছাড়াও এই বাদামে ম্যাগনেসিয়াম রয়েছে, যা পেশির কার্যকারিতা সচল রাখতে সাহায্য করে। শরীরচর্চা করার আগে এক মুঠো আমন্ড খেতে পারেন। জলে ভিজিয়ে খোসা ছাড়িয়ে আমন্ড খেলে আরও উপকারিতা পাবেন।