Astrology: মোট ২৬টি আঙুল, তাই দেবীর অবতারের দাবি পরিবারের! নবজাতক কি সত্যিই ঈশ্বর?

Hindu Goddess: অত্যন্ত বিরল এক ঘটনার সাক্ষী থাকল রাজস্থান। সম্প্রতি ওই রাজ্যের দিগ জেলায় মোট ২৬টি আঙুল নিয়ে জন্ম নিয়েছে একটি কন্যা শিশু। তাতেই চাঞ্চল্য ছড়িয়েছে এলাকা জুড়ে।

Astrology: মোট ২৬টি আঙুল, তাই দেবীর অবতারের দাবি পরিবারের! নবজাতক কি সত্যিই ঈশ্বর?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2023 | 9:15 AM

২০০০ সালের কথা। বলিউড জন্ম দেয় ৬ আঙুল ওলা এক গ্রিক গড-এর। সারা দেশ উদ্বেল হয়ে উঠেছিল সেই সিক্স প্যাক ওলা, কবাটবক্ষ, সিংহকটি সিলভেস্টার স্ট্যালোনের দেশি অবতারে। তবে তার ৬ আঙুল অতখানি বিতর্কের জন্ম দেয়নি যতখানি দিয়েছে ২৬ আঙুল বিশিষ্ট এক কন্যা শিশুর জন্ম। ডিগ জেলার স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসকরা এই ঘটনার সত্যতা স্বীকার করেছেন।

নবজাতকের প্রতিটি হাতে রয়েছে ৭টি করে আঙুল! আর প্রতিটি পায়ে রয়েছে একটি করে বাড়তি আঙুল। চিকিৎসকরা অবশ্য বলছেন এই বিরল অবস্থার পিছনে দায়ী জিনগত সমস্যা! কন্যা শিশুটির পরিবারের সদস্যরা অবশ্য মনে করছেন, ইষ্ট দেবীর অবতার জন্ম নিয়েছে তাঁদের পরিবারে। ডিগ জেলার শহরতলি এলাকা কামান। সেখানের কমিউনিটি হেলথ সেন্টারে রবিবারে জন্ম হয়েছে ওই কন্যাশিশুর।

কন্যাশিশু ও তার মা সরযূ দেবী সুস্থ অবস্থাতেই রয়েছেন। ওই হেলথ সেন্টারের চিকিৎসক ডাঃ বিএস সোনি জানিয়েছেন, ‘এই অবস্থাকে বলে পলিড্যাক্টিলি, অবস্থাটি বিরল তবে শরীরে কোনও নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়া নেই।’ নবজাতকের মামা দীপকবাবু জানিয়েছেন, তাঁর ধারণা পরিবারের জন্য মেয়েটি আশীর্বাদ বয়ে নিয়ে আসবে। তিনি আরও যোগ করেছেন, তাঁর ভাগ্নী আসলে ধলাগড় দেবীর অবতার।

‘কন্যা রূপে দেবী আমাদের গৃহে এসেছেন, আমরা অত্যন্ত ভাগ্যবান যে দেবী লক্ষ্মী আমাদের ঘরে জন্মেছেন । অন্যদিকে চিকিৎসকরা জানাচ্ছেন পলিডাক্টিলি হল অতিপরিচিত শিশুর জন্মগত ত্রুটি। ৫০০ থেকে ১০০০ টি শিশুর মধ্যে ১ জন শিশু এই অবস্থা নিয়ে জন্মাতে পারে। সাধারণত ১টি হাতে এমন অবস্থা দেখা যায়। তবে দু’টি হাতেও হতে পারে। এশিয়া মহাদেশের বাসিন্দাদের মধ্যে বাড়তি বুড়ো আঙুল নিয়ে জন্মানোর ঘটনা বেশি দেখা যায়।

কীভাবে হয় এমন ঘটনা?

মাতৃগর্ভে ভ্রূণের বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিশুর হাত অনেকটা প্যাডেলের মতো আকারে বেড়ে ওঠে। এরপর ধীরে ধীরে আঙুলগুলি আলাদা হতে থাকে। এই পৃথক হওয়ার প্রক্রিয়াটি বেশি সময় ধরে চললে একটি আঙুল ফের বিভক্ত হয়ে যায়। এর ফলেই জন্ম হয় বাড়তি আঙুলের।

বহু বাচ্চারই পলিড্যাক্টিলি রয়েছে। তবে নির্দিষ্ট কোন কারণে এমন হয় তা নিশ্চিত করে বলা সম্ভব নয়। অবশ্য বংশগত কারণে এমন ঘটতে পারে বলে কিছু বিশেষজ্ঞ জানাচ্ছেন।