Narendra Modi: ফের রাশিয়া সফরে প্রধানমন্ত্রী, কাজানে দু’দিনের সফরে রওনা হলেন মোদী

Narendra Modi: রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত বিনয় কুমার এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন, আর্থিক সহযোগিতা, বাণিজ্য সহ একাধিক বিষয় রয়েছে কাজানের ব্রিকস (BRICS) সামিটের অ্যাডেন্ডায়।

Narendra Modi: ফের রাশিয়া সফরে প্রধানমন্ত্রী, কাজানে দু'দিনের সফরে রওনা হলেন মোদী
ব্রিকস সামিটImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Oct 22, 2024 | 10:03 AM

নয়া দিল্লি: ব্রিকস (BRICS) সামিটে যোগ দিতে রাশিয়া সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার দু দিনের সফরে রাশিয়ার উদ্দেশে রওনা হলেন প্রধানমন্ত্রী। রাশিয়ার কাজানে হবে ব্রিকস সামিট। ২২ থেকে ২৪ অক্টোবর আয়োজিত হচ্ছে ষোড়শ ব্রিকস সামিট, যার সভাপতিত্ব করছে রাশিয়া।

ব্রিকস-এর সদস্য সব দেশকেই সেই সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। অন্যান্য দেশের প্রধানমন্ত্রীদের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা রয়েছে মোদীর। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বিশ্বের উন্নয়নের স্বার্থে বহুপাক্ষিকতাকে জোরাল করাই এবার ব্রিকস সম্মেলনের থিম।

বিশ্বের বিভিন্ন ইস্যু বা সমস্যা নিয়ে আলোচনা হবে এই সম্মেলনে। ব্রিকসের তরফে যে সব উদ্যোগ নেওয়া হয়েছে, সেগুলির অগ্রগতি কেমন হল, তা নিয়ে আলোচনার একটা বড় প্লাটফর্ম এই সামিট। চলতি বছরে এই নিয়ে দ্বিতীয়বার রাশিয়া সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী।

এর আগে গত জুলাই মাসে ২২ তম ইন্ডিয়া-রাশিয়া অ্যানুয়াল সামিটে যোগ দিতে মস্কো গিয়েছিলেন তিনি। সেই সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা হয়েছিল তাঁর। এছাড়া রাশিয়ার সর্বোচ্চ অসামরিক সম্মানও দেওয়া হয়েছিল তাঁকে।

রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত বিনয় কুমার এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন, আর্থিক সহযোগিতা, বাণিজ্য সহ একাধিক বিষয় রয়েছে কাজানের ব্রিকস সামিটের অ্যাডেন্ডায়।

ব্রিকস-এর অন্তর্গত দেশ রাশিয়া, ভারত ও চিন প্রথমবার আনুষ্ঠানিকভাবে বৈঠক করেন ২০০৬ সালে। ২০১০ সালে ব্রিকস-এর সদস্য হিসেবে যুক্ত হয় দক্ষিণ আফ্রিকা। পরবর্তীতে ব্রিকসের পরিধি বেড়েছে আরও। ২০২৪ সালে যুক্ত হয়েছে মিশর, ইতিওপিয়া, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরশাহী।