Jyeshtha Month: জ্যৈষ্ঠ মাসে শুরু হচ্ছে নৌতপা! এই সময় কী করবেন আর কোন বিষয় এড়িয়ে যাবেন, দেখে নিন

Nautapa 2022: জ্যৈষ্ঠ মাসে কী করা উচিত এবং কোন কোন কাজ ভুলেও করবেন না সেই সম্পর্কে উল্লেখ রয়েছে হিন্দুধর্মে।

Jyeshtha Month: জ্যৈষ্ঠ মাসে শুরু হচ্ছে নৌতপা! এই সময় কী করবেন আর কোন বিষয় এড়িয়ে যাবেন, দেখে নিন
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 6:00 AM

হিন্দু ধর্মে (Hindu Religion) জ্যৈষ্ঠ মাসের বিশেষ গুরুত্ব রয়েছে। এই মাসের প্রসঙ্গে উঠে আসে নৌতপার কথা। এই বছর নৌতপা শুরু হচ্ছে ২৫ মে থেকে। এ দিন হল জ্যৈষ্ঠ মাসের কৃষ্ণপক্ষের দশম দিন। নৌতপার (Nautapa) সময় তাপমাত্রা সবচেয়ে বেশি থাকে এবং ঝড়-জল বেশি হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে, এই সময় সূর্য দেবতা রোহিণী নক্ষত্র প্রবেশ করে এবং এই কারণে নয় দিন আবহাওয়া পরিবর্তন হয়। এর পাশাপাশি জ্যৈষ্ঠ মাসে কী করা উচিত এবং কোন কোন কাজ ভুলেও করবেন না সেই সম্পর্কে উল্লেখ রয়েছে হিন্দুধর্মে।

হিন্দু ধর্মে জ্যৈষ্ঠ মাসে বিষ্ণু, সূর্য ও বজরংবলীর পুজোর বিশেষ মাহাত্ম্য রয়েছে। এই মাসের গ্রহ অধিপতি হল মঙ্গল। তাই এই মাসের প্রতিটি মঙ্গলবার বিশেষ তাৎপর্য বহন করে। এই জ্যৈষ্ঠ মাসে ৫টি মঙ্গলবার রয়েছে, যার মধ্যে এখনও ৪টি অবশিষ্ট রয়েছে। জ্যৈষ্ঠ মাসে মঙ্গলবার বজরংবলীর পুজো করলে বিশেষ ফল পেতে পারেন আপনি। এর পাশাপাশি সূর্য দেবতারও পুজো করুন। এছাড়াও জ্যৈষ্ঠ মাসে কিছু নিয়ম মেনে চলতে হয়।

জ্যৈষ্ঠ মাসে সূর্যোদয়ের আগে ঘুম থেকে ওঠা উচিত। ভোরবেলা স্নান করে সূর্যকে জলের অর্ঘ্য নিবেদন করুন। এই নিময়-আচারকে হিন্দু ধর্মে অন্তত শুভ বলে মনে করে হয়।

জ্যৈষ্ঠ মাসে জল দান করা শুভ হিসেবে বিবেচিত হয়। এই সময় তৃষ্ণার্ত ব্যক্তিদের পানীয় জলের ব্যবস্থা করে দেওয়া উচিত। এতে আপনি পুণ্য লাভ করবেন। একইভাবে পশু, পাখিদের জন্যও জলের ব্যবস্থা করে দেওয়া উচিত। এতে সূর্য দেবতা প্রসন্ন হয় এবং কুষ্ঠিতে উপস্থিত গ্রহ দোষ দূর হয়ে যায়। কিন্তু এই মাসে ভুলেও জল অপচয় করবেন না। এতে অশুভ প্রভাব পড়ে জীবনে।

হিন্দু ধর্ম গ্রন্থ হিসেবে জলের পাশাপাশি জ্যৈষ্ঠ মাসে তিল দান করার একটি রীতি রয়েছে। মনে করা হয় যে, এই মাসে তিল দান করলে ভগবান বিষ্ণু প্রসন্ন হন এবং নিজের ভক্তদের আশা পূরণ করেন।

এই মাসের গ্রহ অধিপতি হল মঙ্গল। তাই এই মাসে এমন কিছু দান করুন করুন যা মঙ্গলের সঙ্গে যুক্ত এবং যেগুলো আপনাকে জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে। এই মাসে আপনি জল ও অন্ন অবশ্যই দান করুন। আপনি মুসুর ডাল, তামা এবং গুড় দান করতে পারেন। হিন্দু ধর্মে এই উপাদানগুলিকে অত্যন্ত শুভ বলে বিবেচিত হয়।

জ্যৈষ্ঠ মাসে শিবের পুজো করারও একটি চল রয়েছে। ধর্মেও উল্লেখ রয়েছে এই বিষয়টি। তাই আপনি প্রতিদিন পুজো করার সময় শিবলিঙ্গে জল অর্পণ করতে পারেন। এতেও পুণ্য লাভ করতে পারবেন।